জুনের আগে কালুরঘাট সেতু দিয়ে যান চলাচল হচ্ছে না

বিকল্প হিসেবে ফেরির মাধ্যমে প্রতিদিন পারাপার হতে হচ্ছে বোয়ালখালী উপজেলার মানুষকে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 03:06 PM
Updated : 31 March 2024, 03:06 PM

চট্টগ্রামের কালুরঘাট সেতু সংস্কারের জন্য তিন মাসের জন্য যান চলাচল বন্ধ করা হয়েছিল গত ১ অগাস্ট। আট মাস পেরোলেও সেই সংস্কার কাজ এখনো শেষ হয়নি। ফলে ঈদে কর্ণফুলী পাড়ি দিতে ফেরিতেই ভরসা রাখতে হচ্ছে বোয়ালখালীবাসীকে।

রেল কর্তৃপক্ষ বলছে, সেতু সংস্কার কাজ শেষ হতে আরও দুই মাস লাগতে পারে। সে হিসাবে আগামী জুনের আগে কালুরঘাট সেতু দিয়ে যান চলাচলের সম্ভাবনা নেই।

রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিসান দত্ত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সেতুতে যানবাহন চলাচলের জন্য কার্পেটিংয়ের কাজ চলছে। ওয়াকওয়ের কাজ হবে, সেখানে ঢালায় হবে। পানি যাতে না জমে, সেজন্য ড্রেনেজ সিস্টেমের কাজও চলছে।”

সব মিলিয়ে আগামী জুনের মধ্যে সেতু সংস্কারের কাজ শেষ হওয়ার সম্ভাবনা দেখছেন তিনি।

চট্টগ্রাম নগরীর সঙ্গে বোয়ালখালী ও পটিয়া উপজেলার একাংশের যোগাযোগের প্রধান মাধ্যম এই কালুরঘাট সেতু। সড়ক পথের সব ধরনের যানবাহনের পাশাপাশি এ সেতু দিয়ে ট্রেনও চলাচল করে।

কক্সবাজারের পথে রেল চালুর জন্য কালুরঘাট সেতু সংস্কার করে ৩১ অক্টোবর থেকে যান চলাচল শুরু হওয়ার কথা ছিল। এর মধ্যে ৫ নভেম্বর কক্সবাজারের পথে রেল চলাচল শুরু হয়। পরে রেলমন্ত্রী জিল্লুল হাকিম বলেছিলেন, মার্চ মাসের মাঝামাঝিতে সংস্কার কাজ শেষে এ সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু হবে।

কর্ণফুলীর ওপারের বোয়ালখালীর অনেকে প্রতিদিন নদী পার হয়ে শহরে আসেন চাকরি বা পেশাগত কারণে। শহর থেকেও অনেকে বোয়ালখালীতে যান নানা কাজে। সেতুর বিকল্প হিসেবে বোয়ালখালী উপজেলার মানুষকে ফেরির মাধ্যমে প্রতিদিন পারাপার হতে হচ্ছে।

আরও পড়ুন:

৮ মাসেও শেষ হয়নি কালুরঘাট সেতু সংস্কার, এক ফেরিতে ভোগান্তি

 সংস্কার কাজে ৩ মাসের জন্য বন্ধ হল কালুরঘাট সেতু

‘বার্ধক্যের ভার’ বইতে পারছে না কালুরঘাট সেতু

সংস্কারের জন্য বন্ধ হচ্ছে কালুরঘাট সেতু, আপাতত পারাপার ফেরিতে

কক্সবাজারে ট্রেন যাবে সেপ্টেম্বরে, কালুরঘাটে হবে নতুন সেতু: রেল সচিব