পেস বোলিংয়ে খুশি হাথুরুসিংহে, উন্নতি চান ব্যাটিংয়ে

বাংলাদেশের প্রধান কোচ হিসেবে নতুন মেয়াদে প্রথম সিরিজ শেষ করার পর নিজের মূল্যায়ন জানিয়েছেন চান্দিকা হাথুরুসিংহে।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 02:38 PM
Updated : 8 March 2023, 02:38 PM

প্রধান কোচের দায়িত্ব নিয়ে দ্বিতীয়বার বাংলাদেশে এসে প্রথম সংবাদ সম্মেলনে চান্দিকা হাথুরুসিংহে বলেছিলেন, অন্তত দুটি সিরিজ দেখতে চান তিনি। সেই পথে শেষ হয়েছে প্রথম সিরিজ। ফলাফল প্রত্যাশামাফিক না হলেও এই সিরিজে ইতিবাচক অনেক কিছু পেয়েছেন হাথুরুসিংহে। পাশাপাশি কোথায় উন্নতি প্রয়োজন, সেটিও আলাদা করেছেন প্রধান কোচ।

মিরপুরে প্রথম দুই ম্যাচের ব্যর্থতায় ২০১৬ সালের পর ঘরের মাঠে প্রথমবার সিরিজ হেরেছে বাংলাদেশ। শেষ ম্যাচে চট্টগ্রামে সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্যে হোয়াইটওয়াশ এড়ায় তারা। সিরিজের ফল ইতিবাচক না হলেও তাসকিন আহমেদ ও ইবাদত হোসেনের ফাস্ট বোলিং নজর কেড়েছে হাথুরুসিংহের। পাশাপাশি দলে ফিল্ডিং নিয়েও খুশি প্রধান কোচ। তবে ব্যাটিংয়ের উন্নতির জায়গা দেখছেন তিনি।

তাসকিন খেলেছেন দুই ম্যাচ। প্রথম ম্যাচে ৯ ওভারে এক মেইডেনসহ স্রেফ ২৬ রান খরচায় ১ উইকেট নেন তিনি। দ্বিতীয় ম্যাচে নেন দলের সর্বোচ্চ ৩ উইকেট। ১০ ওভারে দেন ৬৬ রান। তবে তার প্রথম ৬ ওভার থেকে ২৬ রানের বেশি নিতে পারেনি ইংল্যান্ড। দুই ম্যাচেই নতুন বলে গতি ও মুভমেন্টের মিশেলে ইংলিশ ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষা নেন ২৭ বছর বয়সী পেসার।

শেষ ম্যাচে বিশ্রাম দেওয়া হয় তাসকিনকে। তার জায়গায় খেলেন ইবাদত। সাকিবের উজ্জ্বল পারফরম্যান্সের দিন বল হাতে দারুণ ভূমিকা রাখেন তিনিও। নতুন বলে রানের খাতা খোলার আগেই আউট করেন ছন্দে থাকা দাভিদ মালানকে। পরে ফেরান মইন আলিকেও।

টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বললেন, ওয়ানডে সিরিজে এই দুই পেসারের বোলিং মনে ধরেছে তার।

“কিছু নির্দিষ্ট বিষয় আমাকে মুগ্ধ করেছে। কন্ডিশনের সহায়তা না থাকলেও ফাস্ট বোলাররা ভালো করেছে। তাদের শৃঙ্খলা, ম্যাচের পরিস্থিতি বোঝা (ভালো লেগেছে)। বিশেষ করে তাসকিন (আহমেদ) ও ইবাদত (হোসেন) দারুণ করেছে। ওদের বোলিং ভালো লেগেছে।”

“আমি ফিল্ডিং নিয়ে খুশি। আমার মনে হয় ফিল্ডিংয়ে আমরা ইংল্যান্ডের চেয়ে এগিয়ে ছিলাম। ব্যাটিংয়ে আমার মনে হয়েছে, কিছু বিষয়ে উন্নতি করার জায়গা আছে। তো হ্যাঁ, শুরুটা ভালো হয়েছে।”

এই সিরিজে ব্যাট হাতে বাংলাদেশের কেউই সেঞ্চুরি করতে পারেননি। দুবার করে পঞ্চাশ পেরিয়েছেন সাকিব ও নাজমুল হোসেন শান্ত। শেষ ওয়ানডেতে ফিফটি করেন মুশফিকুর রহিমও। তাদের কেউই নিজেদের ইনিংসকে তিন অঙ্কে নিতে পারেননি।

শেষ ওয়ানডের পর ম্যান অব দা ম্যাচ পুরস্কার নিয়ে সাকিব বলেছিলেন, টপ-অর্ডারদের কাছ থেকে ফিফটির বদলে সেঞ্চুরি চান তিনি।