বর্ণবাদের দায়ে শাস্তির মুখে ব্যালান্স

৮ হাজার পাউন্ড জরিমানা ও ৮ সপ্তাহের নিষেধাজ্ঞা পেতে পারেন সাবেক এই ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 04:30 PM
Updated : 3 May 2023, 04:30 PM

কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারে আজিম রফিককে উদ্দেশ্য করে গ্যারি ব্যালান্সের বর্ণবাদী আচরণ করার প্রমাণ মিলেছে। ইংল্যান্ড ও জিম্বাবুয়ের সাবেক এই ক্রিকেটারকে আর্থিক জরিমানা ও নিষিদ্ধ করার সুপারিশ করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইসিবির মতে, বর্ণবাদী মন্তব্য করার জন্য ব্যালান্সকে ৮ হাজার পাউন্ড জরিমানা করা উচিত। সঙ্গে তাকে ৮ সপ্তাহের জন্য নিষিদ্ধ করার সুপারিশও করেছে তারা।

ইয়র্কশায়ারে বর্ণবাদী আচরণের শিকার হওয়ার অভিযোগ তোলেন আজিম। এর প্রেক্ষিতে তদন্ত করে ক্রিকেট ডিসিপ্লিন কমিশন (সিডিসি) প্যানেল। তারা ক্লাবটির গত মার্চে ৬ জন সাবেক ক্রিকেটারের বিরুদ্ধে প্রমাণ পায়। ব্যালান্স তাদের মধ্যে একজন।

গত এপ্রিলের মাঝামাঝিতে ক্রিকেট থেকে অবসর নেওয়া ৩৩ বছর বয়সী নিজের দোষ স্বীকার করে নিয়েছেন এরই মধ্যে।

শুধু ব্যালান্স নয়, এই ঘটনায় জড়িত ইংল্যান্ডের সাবেক পেসার টিম ব্রেসনান ও ম্যাথু হগার্ড, ইয়র্কশায়ারের সাবেক অধিনায়ক ও কোচ অ্যান্ড্রু গল, দলটির সাবেক বোলার জন ব্লেইন ও অলরাউন্ডার রিচার্ড পাইরাহকে জরিমানা, নিষিদ্ধ, তিরস্কার এবং শিক্ষা কোর্সের আওতায় আনার সুপারিশ করেছে ইসিবি।

হগার্ড ও গলকে ৭ হাজার ৫০০ পাউন্ড, ব্রেসনান ও ব্লেইনকে ৫ হাজার পাউন্ড এবং পাইরাহকে ৪ হাজার পাউন্ড জরিমানা করার সুপারিশ করেছে ইসিবি।

ইসিবির মতে, দোষ স্বীকার করে নেওয়ায় এবং রফিকের কাছে ক্ষমা চাওয়ায় ব‍্যালান্সের জরিমানা ১২ হাজার ৫০০ পাউন্ড থেকে কমিয়ে আনা ও নিষেধাজ্ঞা ১০ সপ্তাহ থেকে কমানো উচিত।

বর্ণবাদ বিতর্কে নাম ওঠার পর মানসিকভাবে ভেঙে পড়েন ব্যালান্স। লম্বা সময় মাঠের বাইরে থাকতে হয় তাকে মানসিক অবসাদের কারণে। গত ডিসেম্বরে ব্যালান্সের অনুরোধেই তাকে চুক্তি থেকে ছেড়ে দেয় ইয়র্কশায়ার।

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক আঙিনায় খেলা এই ক্রিকেটার নতুন শুরুর আশায় পাড়ি জমান জন্মভূমি জিম্বাবুয়েতে। দলটির সঙ্গে দুই বছরের চুক্তি করেন তিনি।

জিম্বাবুয়ের হয়ে ৫ ওয়ানডে ও এক টেস্ট খেলার পর ক্রিকেটের প্রতি তাড়না অভাবে খেলাটিই ছেড়ে দেন ব্যালান্স।