বাবরকে সরিয়ে শীর্ষে গিল, মুকুট ফিরে পেলেন সিরাজ

বড় লাফ দিয়েছেন শুবমান গিলের দুই সতীর্থ ভিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2023, 09:32 AM
Updated : 8 Nov 2023, 09:32 AM

সময় যত গড়াচ্ছিল ততই ব্যবধান কমাচ্ছিলেন শুবমান গিল। শেষ পর্যন্ত বাবর আজমের রাজত্বে হানা দিলেনই ভারতীয় এই ওপেনার। ধারাবাহিক ব্যাটিংয়ে প্রায় আড়াই বছর পর বাবরকে সরিয়ে তিনি বসলেন ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। এছাড়া বড় লাফ দিলেন তার দুই সতীর্থ ভিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার।

আইসিসি বুধবার ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। ব্যাটিংয়ে গিলের পাশাপাশি বোলিংয়ের শীর্ষে উঠেছেন তারই স্বদেশি মোহাম্মদ সিরাজ। অলরাউন্ডারদের মধ্যে শীর্ষস্থান অক্ষুণ্ণ রেখেছেন সাকিব আল হাসান। 

২০২১ সালের জুলাইয়ের পর থেকে টানা ওয়ানডেতে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন বাবর। চলতি বিশ্বকাপের শুরু থেকে পাকিস্তানি অধিনায়কের শীর্ষস্থান নিয়ে লড়াই ছিল গিলের। টুর্নামেন্টের প্রায় শেষভাগে এসে এক নম্বরে বসেছেন ভারতের তরুণ ওপেনার। 

ওয়ানডে ব্যাটিংয়ের শীর্ষে ওঠা চতুর্থ ভারতীয় গিল। তার আগে সাচিন টেন্ডুলকার, মাহেন্দ্র সিং ধোনি ও কোহলি পান র‍্যাঙ্কিংয়ের মুকুট। গিলের নামের পাশে এখন ৮৩০ রেটিং পয়েন্ট। বাবর ৬ পয়েন্ট পিছিয়ে দুই নম্বরে।

গত সপ্তাহে শ্রীলঙ্কার বিপক্ষে ৯২ ও দক্ষিণ আফ্রিকা ম্যাচে ২৩ রান করার পর বাবরকে টপকে গেছেন গিল। সব মিলিয়ে চলতি আসরে ছয় ইনিংসে তার সংগ্রহ ২১৯ রান। আট ম্যাচে বাবর করেছেন ২৮২ রান।

সেরা দশের মধ্যে পরিবর্তন আছে আর একটি। তিন ধাপ এগিয়ে চার নম্বরে উঠেছেন কোহলি। তিন নম্বরে থাকা কুইন্টন ডি ককের (৭৭১) সঙ্গে স্রেফ এক পয়েন্টের ব্যবধান ভারতের সাবেক অধিনায়কের। 

এছাড়া শ্রেয়াস আইয়ার ১৭ ধাপ এগিয়ে ১৮ নম্বরে, ফাখার জামান তিন ধাপ এগিয়ে ১২ নম্বরে ও আফগানিস্তানের ওপেনার ইব্রাহিম জাদরান ছয় ধাপ এগিয়ে ১২ নম্বরে উঠেছেন। 

বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ভারতের চার বোলার। দুই ধাপ এগিয়ে নিজের মুকুট পুনরুদ্ধার করেছেন সিরাজ। চলতি আসরে এখন পর্যন্ত ১০ উইকেট পাওয়া পেসারের নামের পাশে ৭০৯ রেটিং পয়েন্ট। 

এছাড়া কুলদিপ ইয়াদাভ তিন ধাপ এগিয়ে ৪ নম্বরে, জাসপ্রিত বুমরাহ তিন ধাপ এগিয়ে ৮ নম্বরে ও মোহাম্মদ শামি সাত ধাপ এগিয়ে ১০ নম্বরে উঠেছেন।

বোলারদের সেরা দশের মধ্যে পরিবর্তন আছে আরও। দুই ধাপ এগিয়ে দুই নম্বরে উঠেছেন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার কেশব মহারাজ। শীর্ষে থাকা সিরাজের চেয়ে ১৫ রেটিং পয়েন্ট পিছিয়ে তিনি। 

অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা ছয় ধাপ এগিয়ে উঠেছেন তিন নম্বরে। চার ধাপ পিছিয়ে জশ হেইজেলউডের সঙ্গে যৌথভাবে পাঁচ নম্বরে রয়েছেন শাহিন শাহ আফ্রিদি। 

চলতি টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ ২১ উইকেট পাওয়া লঙ্কান পেসার দিলশান মাদুশঙ্কা ৩১ ধাপ লাফিয়ে ৪৫ নম্বরে উঠেছেন। এর বাইরে রবীন্দ্র জাদেজা আট ধাপ এগিয়ে ১৯, মার্কো ইয়ানসেন নয় ধাপ এগিয়ে ২৪ নম্বরে বসেছেন।

অলরাউন্ডারদের মধ্যে বরাবরের মতোই শীর্ষে সাকিব। আফগানিস্তানের বিপক্ষে ২০১ রানের অবিশ্বাস্য ইনিংস খেলা গ্লেন ম্যাক্সওয়েল দুই ধাপ এগিয়ে উঠেছেন ৬ নম্বরে।