করুনারত্নের দারুণ ব্যাটিংয়ের পরও ইনিংস হারের শঙ্কায় শ্রীলঙ্কা

ওয়েলিংটন টেস্টে ফলো-অনে পড়ার পর ইনিংস হার এড়াতে লড়ছে লঙ্কনরা। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 07:15 AM
Updated : 19 March 2023, 07:15 AM

এক প্রান্তে লড়লেন দিমুথ করুনারত্নে, আর দেখলেন অন্য প্রান্তে সতীর্থদের আসা-যাওয়া। তার একার ব্যাট থেকে এলো ৮৯ রান, বাকি সবাই মিলে অতিরিক্তসহ রান মোট ৭৫! ফলো-অনে পড়ার পরও লড়ে গেলেন তিনি। তবে এই দফায় থমকে গেলেন তিনি ফিফটি পেরিয়েই। দলও তাই বিপদে। ইনিংস ব্যবধানে জয়ের আশায় নিউ জিল্যান্ড। 

ওয়েলিংটন টেস্টে শ্রীলঙ্কার সামনে এখন ইনিংস হারের শঙ্কা। যে উইকেটে কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলস ডাবল সেঞ্চুরি করেছেন দাপুটে ব্যাটিংয়ে, সেখানেই মুখ থুবড়ে পড়েছে লঙ্কান ব্যাটিং। 

প্রথম ইনিংসে করুনারত্নের ৮৯ রানের পরও তারা গুটিয়ে গেছে স্রেফ ১৬৪ রানে। ফলো-অনে পড়ার পর দ্বিতীয় ইনিংসে তাদের রান ২ উইকেটে ১১৩। করুনারত্নে ফিফটি করেছেন এবারও। তবে আউটও হয়ে গেছেন। ফিফটি করে তৃতীয় দিন শেষ করেছেন কুসাল মেন্ডিস। 

৮ উইকেট হাতে নিয়ে ইনিংস পরাজয় এড়াতে তাদের প্রয়োজন এখনও ৩০৩ রান। 

২ উইকেটে ২৬ রান নিয়ে রোববার দিন শুরু করে শ্রীলঙ্কা। দিনের তৃতীয় ওভারেই নাইটওয়াচম্যান প্রবাথ জয়াসুরিয়াকে ফিরিয়ে দেন টিম সাউদি। একটু পরই বড় এক ধাক্কা। ম্যাট হেনরির বলের শরীর ধেকে দূরে খোঁচা দিয়ে ১ রানে বিদায় নেন আগের টেস্টের সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথিউস। 

৩৪ রানে ৪ উইকেট হারানো দলের হয়ে প্রতিরোধ গড়েন করুনারত্নে ও চান্দিমাল। দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের সাবধানী ব্যাটিংয়ে লাঞ্চ পর্যন্ত আর কোনো উইকেট হারায়নি শ্রীলঙ্কা। 

কিন্তু লাঞ্চের পর প্রথম ওভারেই হঠাৎ করে যেন নিজেকে হারিয়ে ফেলেন চান্দিমাল। অফ স্পিনার মাইকেল ব্রেসওয়েলকে ক্রিজ ছেড়ে বেরিয়ে উড়িয়ে মারতে গিয়ে তার ইনিংস শেষ হয় ৩৭ রানে। জুটি থামে ৮০ রানে। ব্রেসওয়েলের পরের ওভারেই ধনাঞ্জয়া ডি সিলভা বিদায় নেন শূন্য রানে।

এরপর করুনারত্নেকে খানিকটা সঙ্গ দিতে পারেন কেবল অভিষিক্ত নিশান মাদুশকা। প্রথম শ্রেণির ক্রিকেটে অবিশ্বাস রেকর্ড নিয়ে টেস্ট ক্রিকেটে পা রেখেছেন তিনি। ৩৮ ম্যাচে একটি ট্রিপল সেঞ্চুরিসহ ১১ সেঞ্চুরি প্রায় সাড়ে ৩ হাজার রান তার ৬১.৬১ গড়ে। অভিষেক ইনিংসেও কিছুটা লড়াইয়ের ছাপ রাখেন ২৩ বছর বয়সী ব্যাটসম্যান। তবে ইনিংস বড় করতে পারেননি। থেমে যান তিনি ১৯ রানেই। 

এরপর লড়াই চালিয়ে যান কেবল করুনারত্নেই। কিন্তু সঙ্গীদের হারিয়ে এক পর্যায়ে তিনিও বড় শট খেলতে গিয়ে হারিয়ে ফেলেন উইকেট। ১৮৮ বলের ইনিংস থামে ৮৯ রানে। লঙ্কান ইনিংস একটু পই থামে ১৬৪ রানে। 

৪১৬ রানে পিছিয়ে থাকা দলকে ফলো-অন করায় নিউ জিল্যান্ড। এবারও ওপেনার ওশাদা ফার্নান্দো ফেরেন দ্রুতই। তবে দ্বিতীয় উইকেটে লড়িয়ে জুটি গড়েন করুনারত্নে ও কুসাল মেন্ডিস। দুজনই পেরিয়ে যান ফিফটি। 

করুনারত্নের জন্য টানা শর্ট বলের পরিকল্পনায় টানা বল করছিলেন টিম সাউদি। শেষ পর্যন্ত সেই ফাঁদে পা দিয়েই লঙ্কান দলপতির ইনিংস থামে ৫১ রানে। 

প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা কুসাল মেন্ডিস এবার জমে যান উইকেটে। তার সঙ্গে শেষ বেলায় লড়াই করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। প্রথম রান করতে তিনি খেলেন ২০ বল। পরের ২০ বলেও আর রান পাননি। দিন শেষ করেন তিনি ৪০ বলে ১ রান নিয়ে। মেন্ডিস অপরাজিত তখন ১০০ বলে ৫০ রান করে।  

সংক্ষিপ্ত স্কোর: 

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৫৮০/৪ (ডি.) 

শ্রীলঙ্কা ১ম ইনিংস: (আগের দিন ২৬/২) ৬৬.৫ ওভারে ১৬৪ (ওশাদা ৬, করুনারত্নে ৮৯, কুসাল ০, জয়াসুরিয়া ৪, ম্যাথিউস ১, চান্দিমাল ৩৭, মাদুশকা ১৯, রাজিথা ০, কুমারা ১, আসিথা ০; সাউদি ১৫-৬-২২-১, হেনরি ২০-৬-৪৪-৩, ডগ ব্রেসওয়েল ১২-৭-১৯-১, মাইকেল ব্রেসওয়েল ১২-১-৫০-৩, টিকনার ৬.৫-১-২১-১, মিচেল ১-০-৩-০)। 

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (ফলো-অনের পর) ৪৩ ওভারে ১১৩/২ (ওশাদা ৫, করুনারত্নে ৫১, কুসাল ৫০*, ম্যাথিউস ১*; সাউদি ৯-৫-৯-১, হেনরি ৯-২-২৪-০, মাইকেল ব্রেসওয়েল ১০-৩-২৮-০, ডগ ব্রেসওয়েল ৮-২-২০-১, টিকনার ৭-১-৩১-০)।