সুপার ওভারে নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন ওমান

আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা নিশ্চিত করা দুই দলের মধ্যে লড়াই হল তুমুল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 10:32 AM
Updated : 5 Nov 2023, 10:32 AM

জয়ের জন্য শেষ ওভারে ওমানের প্রয়োজন ৮ রান। দারুণ বোলিংয়ে ৭ রান দিলেন নেপালের তারকা লেগ স্পিনার সন্দিপ লামিছানে। ম্যাচ গড়াল সুপার ওভারে। সেখানে আর পারল না নেপাল। তিন ছক্কায় ২১ রান করে ম্যাচ জিতে বাছাইপর্বে চ্যাম্পিয়ন হলো ওমান।  

নেপালের কীর্তিপুরে রোববার সুপার ওভারে ১০ রানে জিতেছে ওমান। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ফাইনালে ৬ উইকেটে ১৮৪ রান করে নেপাল। ৯ উইকেটে একই সংগ্রহে থামে ওমান। 

সুপার ওভারে অভিনাশ বোহারার বলে তিনটি ছক্কা মারেন নাসিম খুশি। জবাবে বিলাল খানের প্রথম বলেই আউট হন কুশাল ভুর্তেল। প্রথম চার বলে আসে স্রেফ দুই রান। কুশাল মাল্লা শেষ দুই বলে দুটি চার মারলেও তাতে কোনো লাভ হয়নি। 

এর আগে মূল ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে নেপালের শুরুটা তেমন একটা ভালো হয়নি। দশ ওভারে ৪ উইকেট হারিয়ে করে ৬০ রান। সেখান থেকে ঝড় তোলেন রোহিত পাউডেল ও গুলশান ঝা। দুজনের পঞ্চম উইকেট জুটিতে ৪২ বলে আসে ৭৮ রান।  

৫ চার ও ৪ ছক্কায় ২৫ বলে ৫৪ রান করেন গুলশান। রোহিতের ব্যাট থেকে আসে ৫ চার ও ২ ছক্কায় ৩৭ বলে ৫২ রান। শেষ দিকে কারান কেসির ৬ বলে ২০ রানের ক্যামিওতে ১৮০ পেরিয়ে যায় নেপাল।

রান তাড়ায় ওমানকে দারুণ শুরু এনে দেন কাশ্যাপ প্রজাপতি, আকিব ইলিয়াস। ২ চার ও ৩ ছক্কায় ১৯ বলে ৩৩ রান করে ফেরেন আকিব। প্রজাপতি খেলেন ৩ চার ও ৪ ছক্কায় ৫২ বলে ৬৩ রানের ইনিংস। 

পরের ব্যাটসম্যানরা হতাশ করে কিছুটা চাপে পড়ে যায় ওমান। মোহাম্মদ নাদিমের ৯ বলে ২৪ রানের ইনিংসে ফের জয়ের আশা জাগায় তারা। লামিছানের শেষ ওভারে ৩ উইকেট হারিয়ে ৭ রানের বেশি নিতে না পারায় ম্যাচ গড়ায় সুপার ওভারে। 

ফাইনালে রোমাঞ্চকর ক্রিকেট উপহার দেওয়া দুই দল আগেই পেয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরের টিকেট। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টুর্নামেন্ট দিয়ে ১০ বছর পর বিশ্ব মঞ্চে ফিরবে নেপাল। ২০২১ বিশ্বকাপে সবশেষ খেলা ওমান ফিরছে এক আসর পরেই।