ম্যাথিউসকে বাইরে রেখে বিশ্বকাপ বাছাইয়ে যাচ্ছে শ্রীলঙ্কা

আগামী ১৯ জুন ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 11:03 AM
Updated : 9 June 2023, 11:03 AM

সীমিত ওভারের ক্রিকেটে প্রায় দুই বছর পর পাওয়া সুযোগ কাজে লাগাতে পারেননি অ্যাঞ্জেলো ম্যাথিউস। নিউ জিল্যান্ডের পর আফগানিস্তানের বিপক্ষেও ব্যাট হাতে ব্যর্থতার পর বিশ্বকাপ বাছাইপর্বের দলে তাকে রাখেনি শ্রীলঙ্কা। 

জিম্বাবুয়েতে আসন্ন ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের জন্য শুক্রবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। টিকে গেছেন অভিষেকে বিবর্ণ থাকা মাথিশা পাথিরানা ও দুশান হেমন্থ। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০২০ সালে ঘরের মাঠে সিরিজের পরই কার্যত থমকে গিয়েছিল ম্যাথিউসের ওয়ানডে ক্যারিয়ার। মাঝে ২০২১ সালের মার্চে ক্যারিবিয়ানদের বিপক্ষে এক ম্যাচ খেলার সুযোগ পান তিনি।  

মূলত অভিজ্ঞতার বিচারে প্রায় দুই বছর বিরতির পর গত মার্চে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে ডাকা হয় ম্যাথিউসকে। ওই সফরের দুই ম্যাচে ১৮ ও ০ রানে আউট হন তিনি।  

এরপর আফগানিস্তানের বিপক্ষে হাম্বানতোতায় প্রথম ম্যাচে স্রেফ ১২ রান করে আউট হওয়ার পর ওই সিরিজে আর সুযোগ পাননি। এবার বাদ পড়ে গেলেন বিশ্বকাপ বাছাইয়ের দল থেকে।  

২০২০ সালের শুরু থেকে এখন পর্যন্ত ৭ ওয়ানডেতে ম্যাথিউসের সংগ্রহ সাকুল্যে ৫৩ রান। টি-টোয়েন্টি সংস্করণে ২০২১ সালের মার্চের পর আর খেলেননি তিনি। তাই সাদা বলের সংস্করণে ৩৬ বছর বয়সী অলরাউন্ডারের ক্যারিয়ার হয়তো আরও একবার থমকে গেল। 

দাসুন শানাকার নেতৃত্বাধীন দলে সবশেষ সিরিজ থেকে বাদ পড়েছেন শুধু ম্যাথিউসই। বাকি ১৫ জনকে নিয়েই জিম্বাবুয়েতে যাচ্ছে তারা।  

দারুণ আইপিএল কাটিয়ে আফগানদের বিপক্ষে নিজের অভিষেক ওয়ানডেতে ৮.৫ ওভারে ৬৬ রানে ১ উইকেট নেন পাথিরানা। ওই ম্যাচেই প্রথম ওয়ানডে খেলতে নামা হেমন্থ ব্যাট হাতে ২০ রানের পর বোলিংয়ে ৯ ওভারে ৫০ রান দিয়ে উইকেটশূন্য থাকেন। 

দুজনের কেউই আর সিরিজের পরের দুই ম্যাচের একাদশে জায়গা পাননি। তবে তাদের ওপর আস্থা হারায়নি শ্রীলঙ্কা। আফগানদের বিপক্ষে সিরিজে কোনো ম্যাচ না খেলা চামিকা করুনারত্নেকেও বিশ্বকাপ বাছাইয়ের দলে রেখেছে তারা।  

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে ২৪ ম্যাচে স্রেফ ৮১ পয়েন্ট পেয়ে দশম স্থানে ছিল শ্রীলঙ্কা। তাই ভারত বিশ্বকাপের টিকেটের জন্য বাছাইপর্ব খেলতে হচ্ছে ১৯৯৬ আসরের চ্যাম্পিয়নদের।  

শনিবার জিম্বাবুয়েতে পৌঁছাবে শ্রীলঙ্কা। মূল পর্বে নামার আগে মঙ্গলবার নেদারল্যান্ডস ও বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। 

আগামী ১৯ জুন বি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। গ্রুপ পর্বে বাকি তিন ম্যাচে তারা লড়বে ওমান (২৩ জুন), আয়ারল্যান্ড (২৫ জুন) ও স্কটল্যান্ডের (২৭ জুন) বিপক্ষে। 

বিশ্বকাপ বাছাইয়ে শ্রীলঙ্কা দল: দাসুন শানাকা (অধিনায়ক), কুসাল মেন্ডিস (সহ-অধিনায়ক, উইকেটরক্ষক), দিমুথ করুনারত্নে, পাথুম নিসানকা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামারাবিক্রমা (উইকেটরক্ষক), ভানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, দুশমন্থ চামিরা, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, মাথিশা পাথিরানা, দুশান হেমন্থ।