বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা ওয়ানডে দলে ফিরলেন কুমারা, কামিন্দু মেন্ডিস

চোটের কারণে টি-টোয়েন্টি সিরিজে খেলতে না পারলেও ওয়ানডে দলে আছেন পাথুম নিসাঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2024, 01:20 PM
Updated : 12 March 2024, 01:20 PM

টি-টোয়েন্টির উজ্জ্বল পারফরম্যান্সে দুই বছরের বেশি সময় পর শ্রীলঙ্কার ওয়ানডে দলে ডাক পেয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান কামিন্দু মেন্ডিস। বাংলাদেশের বিপক্ষে সিরিজের দলে ফিরেছেন ফাস্ট বোলার লাহিরু কুমারাও।

তিন ম্যাচের সিরিজ শুরুর আগের দিন মঙ্গলবার ১৬ সদস্যের দল দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। চোটের কারণে দলে নেই অভিজ্ঞ পেসার দুশমান্থ চামিরা। বাদ পড়েছেন ব্যাটসম্যান শেভন ড্যানিয়েল ।

১৯ বছর বয়সী ড্যানিয়েল শ্রীলঙ্কার সবশেষ দুটি ওয়ানডে সিরিজের দলে ছিলেন। জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হয় তার। এরপর আর একাদশে সুযোগ পাননি বাঁহাতি এই ব্যাটসম্যান। তার জায়গায় সুযোগ পেয়েছেন কামিন্দু মেন্ডিস।

২৫ বছর বয়সী কামিন্দু মেন্ডিস গত মাসে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে একাদশে সুযোগ পেয়ে খেলেন ৩৯ বলে অপরাজিত ৬৫ রানের ইনিংস। প্রায় আড়াই বছরের মধ্যে দেশের হয়ে এই সংস্করণে তার প্রথম ম্যাচ ছিল সেটি। এরপর বাংলাদেশ সফরে তিনটি টি-টোয়েন্টিতে তিনি করেন ১৪ বলে ১৯, ২৭ বলে ৩৭ ও ১২ বলে ১২ রান।

শ্রীলঙ্কার হয়ে সাত ওয়ানডের সবশেষটি তিনি খেলেন ২০২২ সালের জানুয়ারিতে, জিম্বাবুয়ের বিপক্ষে। ওই সাত ম্যাচে তার পারফরম্যান্স অবশ্য তেমন ভালো নয়, একটি ফিফটিতে ২১.১৬ গড়ে করেন ১২৭ রান।

কুমারা গত অক্টোবরে বিশ্বকাপের মাঝে বাম ঊরুতে চোট পেয়ে ছিটকে পড়েন। সেই চোট কাটিয়ে শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে ফিরে বেশ ভালো করেন তিনি। ঘরোয়া পঞ্চাশ ওভারের প্রতিযোগিতা ন্যাশনাল সুপার লিগে ৪ ম্যাচে ৯ উইকেট শিকার করেন ২৭ বছর বয়সী এই পেসার।

হ্যামস্ট্রিংয়ের চোটে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলতে না পারলেও ওয়ানডে দলে আছেন ওপেনার পাথুম নিসাঙ্কা। এবারও দলে নেই টেস্ট অধিনায়ক ধানাঞ্জয়া ডি সিলভা। এখন পর্যন্ত ৯০ ওয়ানডে খেলা ৩২ বছর বয়সী এই অফ স্পিনিং অলরাউন্ডার বিশ্বকাপের পর আর এই সংস্করণে সুযোগ পাননি। দলে নেই সাবেক অধিনায়ক দাসুন শানাকাও।

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়া পেসার মাথিশা পাথিরানা নেই ওয়ানডে দলে। পেস আক্রমণে কুমারার সঙ্গে আছেন প্রামোদ মাদুশান, দিলশান মাদুশানকা ও দুই পেস বোলিং অলরাউন্ডার চামিকা কারুনারাত্নে, জানিথ লিয়ানাগে।

স্পিন বিভাগে মূল দুই স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও মাহিশ থিকশানার সঙ্গে আছেন আকিলা দানাঞ্জয়া ও দুনিথ ওয়েলালাগে।

১০ দলের মধ্যে ৯ নম্বরে থেকে বিশ্বকাপ শেষের পর এই বছরে নিজেদের প্রথম দুটি ওয়ানডে সিরিজই শ্রীলঙ্কা জিতেছে, ঘরের মাঠে জিম্বাবুয়ে ও আফগানিস্তানের বিপক্ষে।

সিলেটে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ লঙ্কানরা জিতেছে ২-১ ব্যবধানে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বুধবার হবে প্রথম ওয়ানডে। একই মাঠে পরের দুই ম্যাচ আগামী শুক্র ও সোমবার।

শ্রীলঙ্কা ওয়ানডে দল: কুসাল মেন্ডিস (অধিনায়ক), পাথুম নিসাঙ্কা, আভিশকা ফার্নান্দো, সাদিরা সামারাউইক্রামা, চারিথ আসালাঙ্কা, জানিথ লিয়ানাগে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুনিথ ওয়েলালাগে, প্রামোদ মাদুশান, লাহিরু কুমারা, মাহিশ থিকশানা, দিলশান মাদুশানকা, কামিন্দু মেন্ডিস, আকিলা দানাঞ্জয়া, সাহান আরাচিগে, চামিকা কারুনারাত্নে।