অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে টেস্ট দলে হাসারাঙ্গা

দুই ম্যাচের টেস্ট সিরিজটির জন্য সোমবার ধানাঞ্জয়া ডি সিলভার নেতৃত্বে ১৭ জনের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2024, 04:46 PM
Updated : 18 March 2024, 04:46 PM

হুট করে থামিয়ে দেওয়া টেস্ট ক্যারিয়ার নতুন করে শুরু করতে যাচ্ছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। অবসর ভেঙে ক্রিকেটের অভিজাত সংস্করণে ফিরেছেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার। তাকে রেখেই বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের দল সাজিয়েছে শ্রীলঙ্কা।

দুই ম্যাচের টেস্ট সিরিজটির জন্য সোমবার ১৭ জনের দল ঘোষণা করে শ্রীলঙ্কা। ধানাঞ্জয়া ডি সিলভার নেতৃত্বাধীন দলে আছেন দিমুথ কারুনারাত্নে, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, কুসাল মেন্ডিসের মতো অভিজ্ঞরা।

গত বছরের অগাস্টে আচমকা টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দেন হাসারাঙ্গা। মাত্র চার ম্যাচ খেলেই এই সংস্করণের ক্যারিয়ারের ইতি টেনে দেওয়ার কারণ হিসেবে তখন লঙ্কান ক্রিকেটের বিবৃতিতে বলা হয়েছিল, ‘সীমিত ওভারের ক্যারিয়ারকে দীর্ঘ করতে চান’ তিনি। নিজের সেই সিদ্ধান্ত থেকে সরে এলেন ২৬ বছর বয়সী এই ক্রিকেটার।

২০২১ সালের এপ্রিলে পাল্লেকেলেতে বাংলাদেশের বিপক্ষে সবশেষ টেস্ট খেলেছিলেন হাসারাঙ্গা। এবার একই দলের বিপক্ষে সাদা পোশাকের ক্যারিয়ার পুনরুজ্জীবিত করতে হতে পারে তার।

গত মাসে আফগানিস্তানের বিপক্ষে খেলা একমাত্র টেস্টের দল থেকে এবার নেই আসিথা ফার্নান্দো। চোটের সঙ্গে লড়ছেন এই পেসার। না খেলেই বাদ পড়েছেন ২৭ বছর বয়সী পেসার মিলান রাত্নায়েকে।

দলে ফিরেছেন আরেক পেসার লাহিরু কুমারা। গত বছরের মার্চে নিউ জিল্যান্ড সফরে ক্যারিয়ারের ২৬ টেস্টের সবশেষটি খেলেছিলেন এই পেসার। বাংলাদেশের বিপক্ষে তিনটি ওয়ানডেতে খেলেন তিনি।

দলে ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা নিশান পেইরিস। এখন পর্যন্ত ৩৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা এই অফ স্পিনারের নামের পাশে রয়েছে ১৫৩ উইকেট। ইনিংসে ১০ বার নিয়েছেন পাঁচটি করে উইকেটে। চারটি করে নিয়েছেন ৭ বার। ম্যাচে ১০ উইকেট পেয়েছেন একবার।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি শুরু আগামী শুক্রবার, সিলেটে। দ্বিতীয়টি শুরু ৩০ মার্চ, চট্টগ্রামে।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জিতেছে শ্রীলঙ্কা, ওয়ানডেতে একই ব্যবধানে জিতেছে বাংলাদেশ।

শ্রীলঙ্কা টেস্ট দল: ধানাঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কুসাল মেন্ডিস (সহ-অধিনায়ক), দিমুথ কারুনারাত্নে, নিশান মাদুশকা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, সাদিরা সামারাউইক্রামা, কামিন্দু মেন্ডিস, লাহিরু উদারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, প্রাবাথ জায়াসুরিয়া, রামেশ মেন্ডিস, নিশান পেইরিস, কাসুন রাজিথা, ভিশ্ব ফার্নান্দো, লাহিরু কুমারা, চামিকা গুনাসেকারা।