জাতীয় দলে ফিরতে এখনও ‘প্রস্তুত নন’ সাকিব

বিপিএলে ব্যাট হাতে ঝড় তুললেও চোখের সমস্যার কারণে এখনই আন্তর্জাতিক ক্রিকেটে খেলার জন্য তৈরি নন বলে নির্বাচকদের জানিয়েছেন এই অভিজ্ঞ অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 04:00 PM
Updated : 13 Feb 2024, 04:00 PM

কাকতালীয় ব্যাপারই বটে। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা করা হলো মঙ্গলবার সন্ধ্যায়। টি-টোয়েন্টি সিরিজের পুরোটা ও ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের দলে নেই সাকিব আল হাসান। একটু পরই চট্টগ্রামে বিপিএলের ম্যাচে ব্যাট হাতে তাণ্ডব চালালেন অভিজ্ঞ অলরাউন্ডার। আধ ডজন করে চার ও ছক্কায় ৩১ বলে খেললেন ৬৯ রানের ইনিংস।

বিপিএলে ব্যাট হাতে ছন্দে ফেরার ইঙ্গিত আগের দুই ম্যাচেই দিয়েছিলেন সাকিব। মঙ্গলবার খুলনা টাইগার্সের বিপক্ষে ফিরলেন যেন সেরা বিধ্বংসী চেহারায়। তার এমন ব্যাটিং দেখেই প্রশ্ন ওঠা স্বাভাবিক, তাহলে জাতীয় দলে কেন নেই তিনি? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, সাকিব নিজেই এখনও প্রস্তুত মনে করছেন না নিজেকে।

সাকিবের চোখের সমস্যা নিয়ে আলোচনা হয়েছে অনেক। বিপিএলের প্রথম ভাগে তিনি ব্যাটিং অর্ডারে নিচে নেমে গেছেন অনেক। নিজেই বলেছেন, সমস্যার সমাধান খুঁজছেন। সবশেষ তিন ম্যাচের ব্যাটিং বলছে, সমাধানের পথ হয়তো কিছু খুজে পেয়েছেন তিনি। দল ঘোষণার আগে এক ম্যাচে করেছেন ১৬ বলে ২৭, আরেকটিতে ২০ বলে ৩৪। এরপর তো দল ঘোষণার দিনে অমন দুর্দান্ত ইনিংস।

সাকিবের চোখের রোগ নিয়ে বিসিবি যে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছিল, সেখানে বলা হয়েছিল এটি রেটিনার একটি সমস্যা, যা তার দৃষ্টিশক্তিকে বাধাগ্রস্ত করছে। তবে এই তিন ম্যাচে তার ব্যাটিং দেখে খুব একটা মনে হয়নি, বল দেখতে খুব একটা সমস্যা হচ্ছে তার। খুলনার বিপক্ষে মঙ্গলবার তো মনে হচ্ছিল, ক্রিকেট বলকে ফুটবলের মতোই দেখছেন তিনি।

ধারণা করা যায়, বিপিএলে রংপুরের পরের ম্যাচগুলিতেও খেলবেন সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু হতে এখনও সপ্তাহ তিনেক বাকি। তবু কেন সাকিব জাতীয় দলে নেই, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সেই প্রশ্নের উত্তর দিলেন প্রধান নির্বাচক।

“সাকিব বলেছে যে, সে এখনও রেডি নয়। এখনও তার অস্বস্তি আছে। কেউ নিজে থেকে এটা বললে তাকে তো দলে রাখা যায় না।”

বিপিএল খেলতে পারলে আন্তর্জাতিক ক্রিকেটে কেন নয়, সেটির নিশ্চিত ব্যাখ্যা জানেন না প্রধান নির্বাচক।

“হতে পারে, সে ভেবেছে যে আন্তর্জাতিক ক্রিকেট আরও কঠিন ব্যাপার। তবে আসল কারণ সে-ই বলতে পারবে। সে বলেছে যে এখনও তার অস্বস্তি আছে, আমরা এর বেশি কিছু জানি না।”

বিপিএল শেষে সাকিব চোখের চিকিৎসা করাবেন কি না, সেটিও ঠিক জানেন না মিনহাজুল আবেদীন।

শ্রীলঙ্কার বিপক্ষে আপাতত টি-টোয়েন্টি সিরিজ ও প্রথম দুই ওয়ানডের দল দেওয়া হলেও বাকি ওয়ানডে ও টেস্ট সিরিজেও সাকিবকে পাওয়ার সম্ভাবনা আপাতত খুবই সামান্য। বিসিবি সভাপতি নাজমুল হাসান সোমবার এরকমই ইঙ্গিত দিয়েছেন। সাকিবের চোখের সমস্যা নিয়ে অনিশ্চয়তার কারণেই শান্তকে তিন সংস্করণে অধিনায়ক করা হয়েছে, এটি সরাসরিই বলেছেন বোর্ড প্রধান।

গত ওয়ানডে বিশ্বকাপের শেষ ভাগে চোট পেয়ে ছিটকে যাওয়ার পর বাংলাদেশের হয়ে আর কোনো ম্যাচে পাওয়া যায়নি সাকিবকে। চোট কাটিয়ে মাঠে ফিরলেও এবার তার জাতীয় দলে ফেরা বিলম্বিত হচ্ছে চোখের এই অস্বস্তিতে। আগামী মাসেই তার বয়স পূর্ণ হবে ৩৭।