কোভিড পজিটিভ শামি, সুযোগ পেলেন উমেশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে অন্তত খেলা হচ্ছে না ভারতের শামির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2022, 05:31 AM
Updated : 18 Sept 2022, 05:31 AM

এশিয়া কাপে সুযোগ হয়নি, ঠাঁই মেলেনি ভারতের বিশ্বকাপ দলেও। মোহাম্মদ শামির জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটি বড় চ্যালেঞ্জ নিজের টি-টোয়েন্টি সামর্থ্য আরেকবার প্রমাণের। কিন্তু সেই লড়াইয়ের শুরুতেই বাধা। কোভিড পজিটিভ হওয়ায় তিনি দলের সঙ্গে যেতে পারেননি প্রথম ম্যাচের ভেন্যু মোহালিতে।

শামির বদলে জরুরি বার্তা পেয়ে দলে যোগ দিয়েছেন উমেশ যাদব। ভারতের টি-টোয়েন্টি দলে তিনিও নিয়মিত নন। ৩৪ বছর বয়সী পেসার সবশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন সাড়ে তিন বছর আগে।

কোভিড পজিটিভ হওয়ার আগে থেকেই শামি আলোচনায় ছিলেন দলে জায়গা না পাওয়ায়। এশিয়া কাপে শামি ও জাসপ্রিত বুমরাহ না থাকায় ভারতের পেস আক্রমণে অভিজ্ঞতার ঘাটতি ফুটে ওঠে বেশ। বিশ্বকাপের দলে বুমরাহ চোট কাটিয়ে ফিরলেও শামিকে ফেরানো হয়নি। অভিজ্ঞতার জন্য ৩২ বছর বয়সী এই পেসারকে দলে রাখা উচিত ছিল বলে অভিমত ভারতের বিশেষজ্ঞদের অনেকের।

গত আইপিএলে ২০ উইকেট নিয়ে গুজরাট টাইটান্সের শিরোপা জয়ে বড় অবদান ছিল শামির।

বিশ্বকাপ দলে জায়গা না হলেও অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পিঠেপিঠি দুই সিরিজের দলে শামিকে রাখা হয়। কিন্তু এখানেও তিনি এখন খেলতে পারছেন না শুরুর সময়টায়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ মঙ্গলবার। পরের দুটি আগামী শুক্র ও রোববার। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের ম্যাচগুলো ২৮ সেপ্টেম্বর, ২ ও ৪ অক্টোবর। বিশ্বকাপের আগে ভারতের শেষ দুটি সিরিজ এগুলো।

শামির বদলে ডাক পাওয়া উমেশ মাত্রই দেশে ফেরেন ইংল্যান্ডে মিডলসেক্সের হয়ে খেলে। উরুতে হালকা চোট থাকায় পুনর্বাসনের জন্য তিনি চলে আসেন আগেভাগেই। এখন তার সামনে সুযোগ টি-টোয়েন্টি ক্যারিয়ার নতুন করে শুরুর।

আইপিএলে বেশ নিয়মিত পারফর্ম করলেও ভারতের হয়ে স্রেফ ৭টি টি-টোয়েন্টি খেলতে পেরেছেন তিনি। সবশেষ আইপিএলেও বেশ ভালো পারফরম্যান্স ছিল তার। ১৬ উইকেট নিয়েছিলেন ওভারপ্রতি ৭.০৬ রান দিয়ে। সম্প্রতি মিডলসেক্সের হয়ে রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে ৭ ম্যাচে তিনি শিকার করেন ১৬ উইকেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক