অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

গ্রুপ পর্বে বাংলাদেশের বাকি দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্র।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2022, 10:41 AM
Updated : 16 Sept 2022, 10:41 AM

উইমেন’স অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দিনেই মাঠে নামবে বাংলাদেশ। প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্র। 

আইসিসি তাদের ওয়েবসাইটে শুক্রবার টুর্নামেন্টের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে। আগামী ১৪ জানুয়ারি শুরু হবে মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর। ফাইনাল দিয়ে ২৯ জানুয়ারি শেষ হবে ৪১ ম্যাচের টুর্নামেন্টটি। 

১৬ দলের প্রতিযোগিতাটি হবে দক্ষিণ আফ্রিকার বেননি ও পচেফস্ট্রুমে।

১৬ জানুয়ারি লঙ্কানদের বিপক্ষে লড়াইয়ের দুই দিন পর যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বাংলাদেশ। গ্রুপ পর্বে তাদের সব ম্যাচই বেননিতে। 

ইংল্যান্ড, পাকিস্তান ও জিম্বাবুয়ের সঙ্গে ‘বি’ গ্রুপে আছে যে কোনো পর্যায়ে প্রথমবারের মতো আইসিসি বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া রুয়ান্ডা। একই স্বাদ পাওয়া ইন্দোনেশিয়া আছে ‘সি’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গী আয়ারল্যান্ড, নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। 

স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ‘ডি’ গ্রুপে। তাদের সঙ্গে আছে ভারত, স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত।

প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিন দল জায়গা করে নেবে ‘সুপার সিক্স লিগ’ পর্বে। যেখানে ‘এ’ ও ‘ডি’ গ্রুপের ৬ দল নিয়ে করা হবে সুপার সিক্স গ্রুপ-১ এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের ৬ দল নিয়ে হবে সুপার সিক্স গ্রুপ-২। 

সুপার সিক্সে ‘এ’ গ্রুপের দলগুলো নিজেদের সারির দল ছাড়া ‘ডি’ গ্রুপের বাকি দুই দলের বিপক্ষে খেলবে। যেমন, এ১ এর লড়াই হবে ডি২ ও ডি৩ এর সঙ্গে। একইভাবে খেলা হবে সুপার সিক্সের গ্রুপ ২-এ। 

ওই দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল উঠবে সেমি-ফাইনালে।

প্রথম সেমি-ফাইনালে সুপার সিক্স গ্রুপ-১ এর শীর্ষ দল খেলবে সুপার সিক্স গ্রুপ-২ এর দ্বিতীয় সেরার দলের বিপক্ষে। সুপার সিক্স গ্রুপ-২ প্রথম দল দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে সুপার সিক্স গ্রুপ-১ এর দ্বিতীয় দলের। 

সেমি-ফাইনাল ম্যাচ দুটি হবে আগামী ২৭ জানুয়ারি। শেষ চারের লড়াই ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। 

মূল টুর্নামেন্টের আগে আগামী ৯ থেকে ১১ জানুয়ারি পর্যন্ত হবে ১৬টি প্রস্তুতি ম্যাচ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক