‘সেমির ভাগ্য হয়তো আর আমাদের হাতে নেই’

সুপার টুয়েলভে পরের চার ম্যাচে সতীর্থদের অতি আক্রমণাত্মক খেলার বার্তা দিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2022, 02:35 AM
Updated : 23 Oct 2022, 02:35 AM

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা ধরে রাখার অভিযানের শুরুতেই লেগেছে বড় ধাক্কা। দলটির অধিনায়ক অ্যারন ফিঞ্চ নিজেও স্বীকার করছেন, নিউ জিল্যান্ডের বিপক্ষে বড় হারের পর সেমি-ফাইনালে যাওয়ার ভাগ্য হয়তো আর তাদের হাতে নেই। তবে এখনই আশা হারাচ্ছেন না তিনি। এখান থেকেও তারা চ্যাম্পিয়ন হতে পারেন বলে দৃঢ় বিশ্বাস তার।

সুপার টুয়েলভ পর্বের প্রথম ম্যাচে নিউ জিল্যান্ডের সামনে পাত্তাই পায়নি অস্ট্রেলিয়া। সিডনিতে শনিবার তারা হেরে যায় ৮৯ রানের বিশাল ব্যবধানে। স্বাভাবিকভাবে যা তাদের নেট রানরেটে ফেলেছে বড় প্রভাব। তাদের নেট রানরেট এখন -৪.৪৫০।

ফিঞ্চ নিজেও বুঝতে পারছেন বাস্তবতা। তবে হারের হতাশা ভুলে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।

“এই হারে আমাদের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা যে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে কোনো সন্দেহ নেই। তবে এই ম্যাচ নিয়ে আমরা বেশি চিন্তা করতে পারি না। এটিকে আমরা আর বদলাতে পারব না। আমরা যেটা করতে পারি, তা হলো পরের ম্যাচে মনোযোগ দেওয়া এবং শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের জন্য প্রস্তুত হওয়া।”

“আমার মনে হয়, আমাদের ভাগ্য আমরাই হাত থেকে ফেলে দিয়েছি। এখন আমাদের ইতিবাচক থাকতে হবে, অতি আক্রমণাত্মক খেলতে হবে এবং আমি নিশ্চিত, সেটাই আমরা সবাই মিলে করব।”

গত আসরের ফাইনালে নিউ জিল্যান্ডকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। এবার প্রতিবেশী দেশটির বিপক্ষে প্রতিটা বিভাগেই ব্যর্থ হয়েছে স্বাগতিকরা। কিউইরা ৩ উইকেট হারিয়ে করে ২০০ রান। অস্ট্রেলিয়া গুটিয়ে যায় স্রেফ ১১১ রানে। ফিঞ্চ অবশ্য দাবি করলেন, সঠিক পথেই আছে তার দল।  

“এখনও আমাদের মনে হচ্ছে, আমরা সঠিক দলই পেয়েছি এবং আমরা বিশ্বকাপ জয়ের জন্য সঠিক খেলোয়াড় পেয়েছি। অবশ্যই এই হারে নেট রানরেটে বড় প্রভাব পড়েছে। আর এমন কিছু হলে ভালো খেলতে হয়। আমাদের দ্রুত উন্নতি করতে হবে।”

“আমরা এখনও ইতিবাচক আছি। আমরা এখনও বিশ্বাস করি যে, বাকি চার ম্যাচ জিততে পারব। এমন একটি নিষ্ঠুর টুর্নামেন্টে কিছুটা ভাগ্যের ছোঁয়াও প্রয়োজন হবে।”

এক নম্বর গ্রুপে নিজেদের পরের ম্যাচে আগামী মঙ্গলবার শ্রীলঙ্কার মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। তাদের হারের দিনে আফগানিস্তানকে ৫ উইকেটে হারিয়ে শুভসূচনা করে ইংল্যান্ড। গ্রুপের অপর দল আয়ারল্যান্ড। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল উঠবে সেমি-ফাইনালে।