স্কটল্যান্ডের চ্যালেঞ্জ আয়ারল্যান্ডের জানা

সুপার টুয়েলভে খেলতে কঠিন সমীকরণের সামনে পড়ে গেছে আইরিশরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2022, 07:24 AM
Updated : 18 Oct 2022, 07:24 AM

জিম্বাবুয়ের কাছে হেরে শুরু হয়েছে আয়ারল্যান্ডের বিশ্বকাপ। অন্যদিকে প্রথম ম্যাচে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে স্কটল্যান্ড। বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে এ দুই দল। ঠিক বিপরীত অবস্থায় থেকে মাঠে নামার আগে স্কটল্যান্ডের ব্যাপারে সাবধানী আইরিশ অলরাউন্ডার জর্জ ডকরেল।

দারুণ ব্যাটিং-বোলিংয়ে সোমবার ক্যারিবীয়দের ৪২ রানে হারায় স্কটল্যান্ড। জর্জ মানজির ফিফটিতে ভর করে ১৬০ রানের সংগ্রহ পায় তারা। পরে মার্ক ওয়াট ও মাইকেল লিস্কের স্পিনে বিপাকে পড়া ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ১১৮ রানে। মনে রাখার মতো এক জয়ে অভিযান শুরু হয় স্কটল্যান্ডের।

একই দিন পরের ম্যাচে ঠিক উল্টো অভিজ্ঞতা হয় আয়ারল্যান্ডের। জিম্বাবুয়ের বিপক্ষে বোলিংয়ে শুরুটা মন্দ ছিল না তাদের। পাওয়ার প্লের মধ্যে ৩ উইকেট তুলে নিয়েছিল তারা। কিন্তু পরে সিকান্দার রাজাকে থামিয়ে রাখতে পারেননি ডকরেল, ক্যাম্পাররা। জিম্বাবুয়ে পায় ১৭৩ রানের বড় পুঁজি। আইরিশদের ইনিংস থামে ১৪২ রানে।

পরাজয়ে আসর শুরু করায় প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপ থেকে আয়ারল্যান্ডের সুপার টুয়েলভ খেলার সমীকরণ এখন কঠিন হয়ে গেছে। দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে গেলে গত আসরের মতো এবারও প্রথম রাউন্ডেই বাদ পড়ার শঙ্কায় পড়ে যাবে তারা। তাই স্কটল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে বেশ সাবধানী আইরিশরা।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে আয়ারল্যান্ডের প্রতিনিধি হয়ে আসা ডকরেল জানালেন, স্কটল্যান্ড কেমন চ্যালেঞ্জ দিতে পারে- তা তাদের জানা। তাই ব্যাটিং-বোলিংয়ের নিজেদের পরিকল্পনা বাস্তবায়নের দিকেই আয়ারল্যান্ডের মনোযোগ।

“স্কটল্যান্ড দারুণ শুরু করেছে, অসাধারণ ম্যাচ খেলেছে। মানজির ব্যাটে ভালো একটু পুঁজি পাওয়ার পর বোলিংয়ে নিজেদের পুরোটা দিতে পেরেছে। তারা গতকাল (সোমবার) যা করেছে আমরা সেটি দেখে কিছু জিনিস খুঁজে নেব। অবশ্যই আমাদের নিজেদের পরিকল্পনা থাকবে।”

“বিশ্বকাপ খেলতে আসার সময় থেকেই আমরা জানি, তারা কী করতে পারে। আমরা স্কটল্যান্ডের চ্যালেঞ্জের ব্যাপারে সতর্ক আছি। আমার মতে এদিকে নজর দেওয়ার পাশাপাশি আমরা নিজেরা ব্যাটিং-বোলিংয়ে কী করতে পারি সেটিও দেখতে হবে।”

‘বি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজকেই ধরা হচ্ছিল সম্ভাব্য চ্যাম্পিয়ন। কিন্তু তারা প্রথম ম্যাচে হেরে যাওয়ায় সেই সম্ভাবনার দুয়ার খুলে গেছে স্কটল্যান্ডের সামনে। আর সুপার টুয়েলভে খেলার আশা শেষ হয়নি কোনো দলেরই। তাই সব ম্যাচ হওয়ার আগে কিছুই নিশ্চিতভাবে বলার পক্ষে নন ডকরেল।

“বিভিন্ন টুর্নামেন্টের আগে অনেকসময় কিছু ম্যাচকে বেশি গুরুত্বপূর্ণ ভাবা হয়। সেদিক থেকে নকআউট ক্রিকেট বেশি ভালো। কিন্তু এই বিশ্বকাপে প্রথম দুই দিন আমরা যা দেখলাম, যেকোনো কিছুই হতে পারে। প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ এবং কেউ বলতে পারে না কখন কী হয়।”

“এখন আমাদের দায়িত্ব একটাই, তা হলো আগামী ম্যাচ জেতা। স্কটল্যান্ডকে হারিয়ে নিজেদের শক্ত অবস্থানে দাঁড় করানো এবং পরে শুক্রবার আবারও জেতা। তবে যাই হোক, চার দলের এই গ্রুপ খুবই রোমাঞ্চকর হয়ে গেছে। অনেক ম্যাচই এখন বড় ম্যাচ হয়ে যেতে পারে।”

শুক্রবার নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে আয়ারল্যান্ড। তার আগে বুধবার লড়বে স্কটল্যান্ডের বিপক্ষে।