আফগানিস্তানের বিপক্ষে অনিশ্চিত অস্ট্রেলিয়ার অধিনায়ক

নিজের ফিটনেস নিয়ে শতভাগ সন্তুষ্ট হতে চান অ্যারন ফিঞ্চ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 10:54 AM
Updated : 3 Nov 2022, 10:54 AM

রান খরায় ভুগছিলেন অ্যারন ফিঞ্চ। আয়ারল্যান্ডের বিপক্ষে রানে ফিরতেই পড়লেন হ্যামস্ট্রিংয়ের চোটে। এখনও পুরো সেরে ওঠেননি তিনি। আফগানিস্তানের বিপক্ষে আসছে ম্যাচে তাই অধিনায়ককে ছাড়া খেলতে হতে পারে অস্ট্রেলিয়াকে।

অ্যাডিলেইডে শুক্রবার সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে আফগানদের মুখোমুখি হবে স্বাগতিকরা। সেমি-ফাইনালের টিকিট পেতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের সামনে। আবার শুধু জিতলেই হবে না, নির্ভর করতে হবে আরও কিছু হিসাব-নিকাশের ওপর। 

ব্রিজবেনে সোমবার আইরিশদের বিপক্ষে ম্যাচ জেতানো ৬৩ রানের ইনিংস খেলেছিলেন ফিঞ্চ। ব্যাটিংয়ের সময় হ্যামস্ট্রিংয়ে টান লাগে তার। তিন দিনে পুরোপুরি সুস্থ হতে পারেননি এই ওপেনার।

আফগানদের বিপক্ষে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ফিঞ্চ বলেন, পুরোপুরি ফিট না হলে এই ম্যাচ খেলবেন না।

“আমি এখন হয়তো ৭০ ভাগ ফিট আছি। বিকেলে আরও ভালোমতো পরীক্ষা করা হবে। আমি দলকে কোনোভাবে পিছিয়ে দিচ্ছি কি-না, আমাকে নিশ্চিত হতে হবে। মাঠে নেমে দলকে একজন খেলোয়াড় কম রেখে বেরিয়ে আসা সম্ভাব্য সবচেয়ে বাজে পরিস্থিতি।”

ম্যাচের কথা মাথায় রেখে বুধবার হালকা রানিং করেছেন ফিঞ্চ। বৃহস্পতিবার অনুশীলনের পর পরীক্ষায় পুরোপুরি সন্তুষ্ট হয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা বললেন তিনি।

“আমি কোনোকিছু একটুও কঠিন করতে চাই না। আমার যদি মনে হয়, দলের পারফরম্যান্সের সঙ্গে ১ ভাগও আপোস করা হচ্ছে, তাহলে খেলব না। হ্যামস্ট্রিং থেকে সেরে ওঠার বিষয়ে পুরোপুরি সন্তুষ্ট না হলে খেলব না…যদি আমার ব্যথা অনুভূত হয় বা এমন কিছু মনে হয় তাহলে আমি খেলব না।”

আয়ারল্যান্ডের বিপক্ষে ফিঞ্চের মতো একই ধরনের চোটে পড়েছেন মারকুটে ব্যাটসম্যান টিম ডেভিড। অধিনায়ক জানালেন, ডেভিডকেও তার মতো পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। দুজনের ব্যাপারেই অনিশ্চয়তা রেখে দিয়েছেন ফিঞ্চ।

“আমার মনে হয়, স্ক্যান রিপোর্টে প্রায় একই জিনিস দেখা গেছে। সে আমার মতো একই অবস্থায় আছে।“

“আমাদের খেলার সম্ভাবনা নিয়ে অনুশীলনে আরও বোঝা যাবে। দুজনই খেলব নাকি যেকোনো একজন খেলব, নাকি কেউই খেলব না; বিষয়টি আপাতত একইরকম। চোটাক্রান্ত কাউকে নিয়ে কেউ দলের পারফরম্যান্স ক্ষতি করতে চাইবেন না।”

সুপার টুয়েলভের এক নম্বর গ্রুপে সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে কিছুটা এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড। তিন দলেরই সংগ্রহ চার ম্যাচে ৫ পয়েন্ট করে। নেট রান রেটে সবার ওপরে রয়েছে নিউ জিল্যান্ড, তিনে অস্ট্রেলিয়া। আফগানিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জিততে পারলে তাদের শেষ চারে খেলার সম্ভাবনা উজ্জ্বল হবে।