ইন্টারন্যাশনাল লিগের শিরোপা গালফ জায়ান্টসের

কার্লোস ব্র্যাথওয়েট ও ক্রিস লিনের নৈপুণ্যে উদ্বোধনী আসরের ফাইনালে ডেজার্ট ভাইপার্সকে সহজেই হারিয়েছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 06:34 PM
Updated : 12 Feb 2023, 06:34 PM

কলিন ডি গ্র্যান্ডহোম ও কার্লোস ব্র্যাথওয়েটের আঁটসাঁট বোলিংয়ের বিপক্ষে লড়াই করলেন কেবল ভানিন্দু হাসারাঙ্গা। লঙ্কান লেগ স্পিনিং অলরাউন্ডারের বিস্ফোরক ফিফটির পরও অবশ্য ডেজার্ট ভাইপার্সের সংগ্রহ ছুঁতে পারল না দেড়শ। ক্রিস লিনের দায়িত্বশীল ইনিংসে সহজেই সেই রান ছাড়িয়ে গেল গালফ জায়ন্টস। জিতল ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টির উদ্বোধনী আসরের শিরোপা।

দুবাইয়ে রোববারের ফাইনালে ৭ উইকেটে জিতেছে জায়ান্টস। ভাইপার্সের ১৪৬ রান তারা পেরিয়ে গেছে ৮ বল বাকি থাকতে।  

সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের ফাইনালে সুর বেঁধে দেন দুই পেস বোলিং অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ব্র্যাথওয়েট ১৯ রানে নেন ৩ উইকেট। নিউ জিল্যান্ডের ডি গ্র্যান্ডহোম ১ উইকেট নেন ১৮ রানে।

পরে রান তাড়ায় দলকে পথ দেখান লিন। ৫০ বলে এক ছক্কা ও নয় চারে অপরাজিত ৭২ রানের ইনিংসে ফেরেন দলের জয়কে সঙ্গে নিয়ে।

টস হেরে ব্যাট করতে নেমে পাওয়ার প্লেতে ৩০ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ভাইপার্স। দুই অঙ্কে যেতে পারেননি রোহান মুস্তফা ও অ্যালেক্স হেলস। ১৩ বলে ১৩ রান করেন অ্যাডাম লিথ।

বেশিক্ষণ টেকেননি কলিন মানরোও। ক্রিজে গিয়েই ঝড় তোলা হাসারাঙ্গাকে কিছুটা সঙ্গ দেন স্যাম বিলিংস। একই স্কোরে এই দুই ব্যাটসম্যানের বিদায়ে শেষটায় আর ঝড় তুলতে পারেনি ভাইপার্স।

২৯ বলে তিন চারে ৩১ রান করেন বিলিসং। এই কিপার-ব্যাটসম্যানের বিদায়ে ভাঙে ৭২ রানের জুটি। ২১ বলে পঞ্চাশ ছুঁয়ে বেশিদূর যেতে পারেননি হাসারাঙ্গা। দুই ছক্কা ও ছয় চারে ২৭ বলে তিনি করেন ৫৫ রান।

রান তাড়ায় অধিনায়ক জেমস ভিন্স ও ডি গ্র্যান্ডহোমকে দ্রুতই হারায় জায়ান্টস। ৭৩ রানের জুটিতে দলকে কক্ষপথে ফেরান লিন ও গেরহার্ড এরাসমাস। বলে-বলে রান করেন যান এরাসমাস, রানের চাকা সচল রাখেন লিন।

একটি করে ছক্কা ও চারে ৩৩ বলে ৩০ রান করে এরাসমাসের বিদায়ের পর আর কোনো উইকেট হারায়নি জায়ান্টস। লিনকে নিয়ে বাকিটা অনায়াসে শেষ করেন শিমরন হেটমায়ার। পাঁচ চারে ১৩ বলে তিনি করেন ২৫ রান।

সংক্ষিপ্ত স্কোর:

ডেজার্ট ভাইপার্স: ২০ ওভারে ১৪৬/৮ (মুস্তফা ৬, হেলস ১, লিথ ১৩, বিলিংস ৩১, মানরো ৬, হাসারাঙ্গা ৫৫, কারান ১৩, উড ৩, অ্যাটকিনসন ৪*, নাসের ৮*, ডি গ্র্যান্ডহোম ৪-১-১৮-১, ব্রাথওয়েট ৪-০-১৯-৩, ভিসা ৩-০-৩৫-০, কাইস ৪-০-২৯-২, জর্ডান ৪-০-৩০-১, সঞ্জিত ১-০-১৫-০)

গালফ জায়ান্টস: ১৮.৪ ওভারে ১৪৯/৩ (ভিন্স ১৪, লিন ৭২*, ডি গ্র্যান্ডহোম ১, এরাসমাস ৩০, হেটমায়ার ২৫*; কটরেল ৩.৪-০-২৪-০, অ্যাটকিনসন ৩-০-৩১-০, উড ৪-০-৩১-১, কারান ৪-০-৩২-১, হাসারাঙ্গা ৪-০-২৮-১)

ফল: ৭ উইকেটে জিতে প্রথম আসরের চ্যাম্পিয়ন গালফ জায়ান্টস

ম্যান অব দা ফাইনাল: কার্লোস ব্র্যাথওয়েট