অবসর ভাবনায় এখনই মাথা ঘামাতে চান না ধোনি

আরও একবার দলকে ফাইনালে তোলার পর আগামী আইপিএলে খেলা নিয়ে অনিশ্চয়তা রেখে দিলেন চেন্নাই অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 05:55 AM
Updated : 24 May 2023, 05:55 AM

আরও একটি মৌসুম, আরও একবার ফাইনালে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। আইপিএলের সবচেয়ে চেনা দৃশ্য মঞ্চস্থ হলো আরেকবার। ১৪ আসরের মধ্যে ১০ বারই ফাইনালে ধোনির চেন্নাই। তবে দীর্ঘ এই পরিক্রমায় বয়সও তো কম হলো না তার। প্রশ্নটাও তাই উঠছে বারবার, এবারই কি শেষ? ধোনির উত্তরটা অবশ্য আগের মতোই রইল, ‘আমি জানি না…।’ 

বয়স তার কিছুদিন পরই হবে ৪২। যদিও ব্যাট হাতে গত দুই বারের হতাশা পেছনে ফেলে এবারের আইপিএলে নতুন ভুমিকায় নিজেকে নতুন ভাবে মেলে ধরেছেন তিনি। শেষ দিকে ব্যাটিংয়ে নেমে দ্রুত রান তোলার দায়িত্বে যে তিনি সফল, তা বলে দিচ্ছে ১৮৫.৭২ স্ট্রাইক রেটই। 

নেতৃত্বে তো তার জুড়ি নেই কখনোই। এবারও অধিনায়কত্বে যথারীতি ছাপ রেখেছেন দারুণভাবে। চেন্নাইয়ে মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ারে ১৭২ রানের পুঁজি নিয়েও চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্সের বিপক্ষে ১৫ রানের জয়ে তুমুল প্রশংসিত হচ্ছে ধোনির অধিনায়কত্ব। 

তবে এবারের আসরে নানা সময়েই শোনা গেছে ধোনির বিদায়ের রাগিনী বেজে ওঠার সুর। ম্যাচের পর ম্যাচ ধোনির জার্সি পরে মাঠে এসেছেন অনেক দর্শক। ধোনির প্রতি সম্মান, ভালোবাসা জানানো ব্যানার, প্ল্যাকার্ডের অভাব ছিল না। অবসর না নেওয়ার অনুরোধ-আকুতিও ছিল সেসব ব্যানারে। 

চেন্নাইয়ে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে গোটা দল নিয়ে মাঠ ঘুরে দর্শকদের অভিবাদনের জবাব দেন ধোনি। সেসময় ছুটে এসে ধোনির কাছ থেকে নিজের শার্টে অটোগ্রাফ নেন কিংবদন্তি সুনিল গাভাস্কার। সব মিলিয়ে, ধোনির শেষের ইঙ্গিত মিলেছে এবার অনেক। 

ফাইনাল নিশ্চিত করার পর ধোনির দিকে প্রশ্ন ছুটে গেল, চেন্নাইয়ের দর্শকরা কি আগামী আইপিএলেও দেখতে পাবেন ধোনিকে? উত্তরে ধোঁয়াশা রেখেই দিলেন ধোনি। 

“আমি জানি না… সিদ্ধান্ত নেওয়ার জন্য তো আরও ৮-৯ মাস সময় পড়ে আছে। ডিসেম্বরের দিকে ছোট একটি নিলামও হয়তো হবে। তাই এখনই কেন মাথা ঘামাব? সিদ্ধান্ত নেওয়ার জন্য এখনও অনেক সময় আছে।” 

বয়সের সঙ্গে সঙ্গে তার ফিটনেস নিয়ে শঙ্কাও আছে। এবার গৌটা মৌসুমেই তাকে বেশ ভুগিয়েছে হাঁটুর চোট। এজন্য রানিং বিটুউন দা উইকেটে তার সমস্যা ছিল। প্রাথমিক পর্বের শেষ ম্যাচে হাঁটুতে ব্রেস পরতেও দেখা গেছে তাকে। তবে কোনো ম্যাচ তিনি বাদ দেননি। 

চেন্নাইয়ের জন্য এভাবে নিজেকে নিবেদিত রাখতে চান তিনি সামনেও। তবে শরীর ও মনের ওপর দিয়ে ধকল যে অনেক যায়, সেটিও তিনি তুলে ধরলেন। 

“চেন্নাইয়ের জন্য আমি সবসময়ই থাকব, সেটা খেলোয়াড় হিসেবে হোক বা মাঠের বাইরে যে কোনো ভূমিকায় বসে থেকে হোক… তবে আমি জানি না এখনও। সত্যি বলতে, ধকল যায় অনেক। গত চার মাস ধরে আমি বাড়ির বাইরে। গত ৩১ জানুয়ারি বাড়ি ছেড়েছি, কাজ শেষ করেছি, এরপর ২ বা ৩ মার্চ থেকে অনুশীলন শুরু করেছি। অনেক ধকল তাই যায়। তবে সিদ্ধান্ত নেওয়ার জন্য সময় অনেক আছে।”