ওয়ানডেতেও মাঠেই মন্থর ওভার রেটের শাস্তি

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের চলমান চক্র শেষে কার্যকর হবে এই নিয়ম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 11:53 AM
Updated : 20 Sept 2022, 11:53 AM

আন্তর্জাতিক টি-টোয়েন্টির পর এবার ওয়ানডেতেও মন্থর ওভার রেটের শাস্তির নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি। এই সংস্করণেও ‘ইন-ম্যাচ পেনাল্টি’ চালু করছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

নির্ধারিত সময়সীমার মধ্যে বোলিং শেষ করতে ব্যর্থ হলে ইনিংসের বাকি সময়ে চার জনের বেশি ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে রাখতে পারবে না ফিল্ডিং দল। সঙ্গে ম্যাচ ফির জরিমানা তো থাকছেই।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের চলমান চক্র শেষে কার্যকর হবে এই নিয়ম।

গত জানুয়ারিতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই নিয়ম চালু করে আইসিসি। শেষ ওভারের প্রথম বলটি শুরুর জন্য একটি কাট অফ টাইম থাকে। এই সময়ের চেয়ে পিছিয়ে থাকলে ইনিংসের বাকি সময়ে পেনাল্টি হিসেবে ৩০ গজের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার নিয়ে ফিল্ডিং করতে হয়।

আগামী বছর থেকে ওয়ানডেতেও দেখা যাবে এই শাস্তি।

আন্তর্জাতিক ক্রিকেটে প্লেয়িং কন্ডিশনে আরও কিছু বদল আনার কথা বিবৃতি দিয়ে মঙ্গলবার জানায় আইসিসি। যার বেশিরভাগই ক্রিকেট আইনের অভিভাবক মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) গত মার্চেই ঘোষণা করে। আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে বেশ কিছু নতুন বিধি।

ক্যাচ আউটের পর নতুন ব্যাটসম্যানের প্রান্ত

কোনো ব্যাটসম্যান ক্যাচ আউট হলে নতুন ব্যাটসম্যান স্ট্রাইক প্রান্তেই থাকবেন। ক্যাচ নেওয়ার আগে ব্যাটসম্যানরা ক্রস করেছিল কি-না, সেটা বিবেচনা করা হবে না।

লালার ব্যবহার

কোভিড-১৯ মহামারী শুরুর পর মাঠে ক্রিকেট ফেরার সময় যে কয়েকটি নিয়ম বেঁধে দেওয়া হয়েছিল, তার মধ্যে সাময়িকভাবে বলে মুখের লালা ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। এখন থেকে পাকাপাকিভাবে নিষিদ্ধ লালার ব্যবহার।

নতুন ব্যাটসম্যানের সময়

টেস্ট ও ওয়ানডেতে এখন থেকে দুই মিনিটের মধ্যে নতুন ব্যাটসম্যানকে স্ট্রাইক নেওয়ার জন্য প্রস্তুত হতে হবে। টি-টোয়েন্টির ক্ষেত্রে ৯০ সেকেন্ডের নিয়ম অপরিবর্তিত রাখা হয়েছে।

স্ট্রাইকার ব্যাটসম্যানের অবস্থান

ব্যাটসম্যানের ব্যাট বা শরীরের কোনো অংশ পিচের মধ্যেই থাকতে হবে। তারা এর বাইরে গেলে ডেড বল। একইভাবে কোনো বল যদি এমন জায়গায় থাকে যে খেলার জন্য ব্যাটসম্যানকে পিচের বাইরে যেতে হচ্ছে, তাহলে নো বল।

ফিল্ডারদের অনুচিত নড়াচড়া

বোলার বল করার জন্য দৌড় শুরু করলে ফিল্ডারদের অনুচিত এবং ইচ্ছাকৃত নড়াচড়ার জন্য এখন থেকে ডেড বল ঘোষণার পাশাপাশি পেনাল্টিও দেওয়া হবে। ব্যাটিং দলের স্কোরবোর্ডে যোগ করা হবে ৫ রান।

‘মানকাড’ আউট এখন ‘রান আউট’

বোলার ডেলিভারি দেওয়ার আগেই নন-স্ট্রাইকার প্রান্তের ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে নিয়ম অনুযায়ী আউট করতে পারেন বোলার। এই আউটকে বলা হয় ‘মানকাড’ আউট। ক্রিকেটীয় চেতনার পরিপন্থী মনে করা হতো এই আউটকে। এতদিন ‘আনফেয়ার প্লে’ এর কাতারে থাকলেও এখন থেকে এটা হবে ‘রান আউট।’

ডেলিভারির আগে স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যানকে বোলারের রান আউটের চেষ্টা

আগে, কোনো স্ট্রাইক ব্যাটসম্যানকে ক্রিজ ছেড়ে বেরিয়ে আসতে দেখলে ডেলিভারি স্ট্রাইডে ঢোকার পূর্বে বল ছুঁড়ে রান আউট করতে পারতেন বোলার। এখন থেকে এটাকে ডেড বল হিসেবে গণ্য করা হবে।

নারী ও পুরুষদের ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে হাইব্রিড পিচ ব্যবহারের অনুমতিও দিয়েছে আইসিসি। তবে দুই দলের সম্মতিতে হবে এই পিচের ব্যবহার। এখন কেবল মেয়েদের টি-টোয়েন্টি ম্যাচে ব্যবহার করা হয় হাইব্রিড পিচ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক