বাংলাদেশকে হারিয়ে অগাস্টের সেরা রাজা

সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার তাহলিয়া ম্যাকগ্রা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2022, 08:38 AM
Updated : 12 Sept 2022, 08:38 AM

ব্যাট হাতে রানের স্রোত বইয়ে দিয়ে অগাস্টের সেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতে নিলেন সিকান্দার রাজা। বাংলাদেশের বিপক্ষে ৯ বছর পর জিম্বাবুয়ের ওয়ানডে সিরিজ জয়ের পথে টানা দুই ম্যাচে করেন তিনি সেঞ্চুরি। পরে ভারতের বিপক্ষে হাঁকান আরেকটি। দুর্দান্ত পারফরম্যান্সে ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ নির্বাচিত হয়েছেন জিম্বাবুয়ের এই ব্যাটসম্যান।

গত মাসের পুরুষ ও নারী সেরা ক্রিকেটারের নাম সোমবার প্রকাশ করে আইসিসি।

মেয়েদের সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা।

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে প্রথম ওয়ানডেতে ৩০৩ রান তাড়ায় দলের জয় সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন রাজা। ৬টি ছক্কা ও ৮টি চারে ১০৯ বলে খেলেন ১৩৫ রানের দুর্দান্ত এক ইনিংস। জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

দ্বিতীয় ওয়ানডেতেও রান তাড়ায় জিম্বাবুয়ের নায়ক ছিলেন রাজা। ২৯১ রানের লক্ষ্যে খেলেন ৪ ছক্কা ও ৮ চারে ১১৭ রানের অপরাজিত ইনিংস। বল হাতে নেন ৩ উইকেট। এমন পারফরম্যান্সে ম্যাচ সেরা তিনি ছাড়া আর কে!

টানা দুই জয়ে তিন ম্যাচের সিরিজ ঘরে তোলে জিম্বাবুয়ে। শেষ ওয়ানডেতে রাজা বল হাতে এক উইকেট পেলেও ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। তবে প্রথম দুই ম্যাচের পারফরম্যান্সের সুবাদে সিরিজ সেরার পুরস্কার ওঠে তারই হাতে।

এরপর ভারতের বিপক্ষেও ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে সেঞ্চুরি উপহার দেন রাজা। খেলেন ৩ ছক্কা ও ৯ চারে ১১৫ রানের দারুণ ইনিংস। ম্যাচটি অল্পের জন্য হেরে যায় জিম্বাবুয়ে। ২৮৯ রান তাড়ায় যেতে পারে তারা ২৭৬ রান পর্যন্ত।

গত মাসের সেরার লড়াইয়ে রাজার প্রতিদ্বন্দ্বী ছিলেন ইংল্যান্ডের বেন স্টোকস ও নিউ জিল্যান্ডের মিচেল স্যান্টনার। তাদেরকে পেছনে ফেলে জিম্বাবুয়ের প্রথম ক্রিকেটার হিসেবে স্বীকৃতিটি জিতলেন তিনি।

কমনওয়েলথ গেমসে অস্ট্রেলিয়ার সোনা জয়ের পথে অলরাউন্ড পারফরম্যান্সে বড় অবদান রাখার পুরস্কার পেলেন তাহলিয়া ম্যাকগ্রা। অগাস্টের সেরার লড়াইয়ে তিনি পেছনে ফেলেন সতীর্থ বেথ মুনি ও ভারতের জেমিমা রদ্রিগেজকে।

ওই টুর্নামেন্টে পেস বোলিংয়ে ১৩.৪০ গড়ে পাঁচ উইকেট নেন ম্যাকগ্রা। ব্যাট হাতে করেন ১১৪ রান।

ভারতের বিপক্ষে ফাইনালে যদিও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। তবে গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে খেলেন ৭৮ রানের অপরাজিত ইনিংস। পরে বল হাতে স্রেফ ১৩ রান দিয়ে নেন ৩ উইকেট।

সেমি-ফাইনালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৩০ রানে তার শিকার ছিল ২ উইকেট। পরে রান তাড়ায় খেলেন ২৩ বলে ৩৪ রানের কার্যকর ইনিংস।

২০২১ সালের জানুয়ারি থেকে আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক