আফগানিস্তানের এশিয়া কাপ দলে শিনওয়ারি

ঘরোয়া ক্রিকেটে এই অলরাউন্ডারের সাম্প্রতিক পারফরম্যান্স নজর কেড়েছে নির্বাচকদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 03:25 PM
Updated : 16 August 2022, 03:25 PM

আড়াই বছর আগে আফগানিস্তানের হয়ে সবশেষ ম্যাচ খেলেছিলেন সামিউল্লাহ শিনওয়ারি। বলা যায় এক রকম ব্রাত্যই হয়ে পড়েছিলেন এই অলরাউন্ডার। ঘরোয়া ক্রিকেটে তার সাম্প্রতিক পারফরম্যান্স নজর কেড়েছে নির্বাচকদের। যা এশিয়া কাপের স্কোয়াডে সুযোগ করে দিয়েছে তাকে।

এশিয়া কাপের জন্য মঙ্গলবার ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। দলের নেতৃত্বে থাকছেন মোহাম্মদ নবি, সহ-অধিনায়ক নাজিবউল্লাহ জাদরান।

ওয়ানডে দিয়ে ২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা শিনওয়ারি এই সংস্করণে খেলেছেন ৮৪ ম্যাচ। ২৯.২০ গড় ও ১১ ফিফটিতে রান করেছেন ১ হাজার ৮১১। লেগ স্পিনে উইকেট নিয়েছেন ৪৬টি।

দেশের হয়ে টি-টোয়েন্টি অভিষেক হয় তার ২০১০ সালে। ৬৪ ম্যাচ খেলে যেখানে তার রান ১ হাজার ১৩। গড় ২২.০২, ফিফটি আছে দুটি। নামের পাশে উইকেট ২৮টি। আফগানিস্তানের প্রতিনিধিত্ব সবশেষ করেছেন তিনি এই সংস্করণেই, ২০২০ সালের মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে।

লম্বা সময় দলের বাইরে থাকা ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার সম্প্রতি আলো ছড়ান এসিবি আয়োজিত টি-টোয়েন্টি লিগ শপাগিজা ক্রিকেট লিগে (এসসিএল)। বুস্ট ডিফেন্ডার্সের হয়ে ৯ ম্যাচে ৩৩.৬৬ গড়ে করেছেন ২০২ রান। আসরে যা সপ্তম সর্বোচ্চ।

আফগানিস্তান দল এখন আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে। সেই দলে না থাকা বাঁহাতি স্পিনার নুর আহমাদ এশিয়া কাপের দলে ফিরেছেন।

পেসার নিজাত মাসুদ, স্পিনার কাইস আহমেদ এবং অলরাউন্ডার শরাফউদ্দিন আশরাফ রিজার্ভ খেলোয়াড় হিসেবে থাকবেন দলের সঙ্গে। সেখানেও জায়গা হয়নি এ বছরের শুরুতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া ইহসানউল্লাহ জানাতের।

২৭ অগাস্ট শুরু হতে যাওয়া এশিয়া কাপে ‘বি’ গ্রুপে খেলবে আফগানিস্তান। উদ্বোধনী ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে তারা। ৩০ অগাস্ট তাদের পরের ম্যাচ বাংলাদেশের বিপক্ষে।

এশিয়া কাপের আফগানিস্তান দল: রহমানউল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাই, ইব্রাহিম জাদরান, উসমান ঘানি, মোহাম্মদ নবি (অধিনায়ক), হাশমতউল্লাহ শাহিদি, নাজিবউল্লাহ জাদরান (সহ-অধিনায়ক), আফসার জাজাই, আজমতউল্লাহ ওমরজাই, ফরিদ আহমেদ মালিক, ফজলহক ফারুকি, করিম জানাত, মুজিব উর রহমান, নুর আহমাদ, রশিদ খান, নাভিন উল হক, সামিউল্লাহ শিনওয়ারি।

স্ট্যান্ড বাই: নিজাত মাসুদ, কাইস আহমেদ, শরাফউদ্দিন আশরাফ

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক