বিরূপ আবহাওয়ায় নিউ জিল্যান্ড সিরিজের সূচিতে বদল

পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজের সবগুলো ম্যাচ এখন হবে করাচিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2022, 12:49 PM
Updated : 24 Dec 2022, 12:49 PM

মুলতানের খারাপ আবহাওয়ার প্রভাব পড়েছে পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজে। দুই দলের দ্বিতীয় টেস্টের ভেন্যু বদল করা হয়েছে। একই সঙ্গে পরিবর্তন আনা হয়েছে ম্যাচের দিনক্ষণেও। 

পাকিস্তান ও নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ডের সমঝোতায় এসেছে এই সিদ্ধান্ত। সূচিতে বদল আনার বিষয়টি শনিবার বিজ্ঞপ্তি দিয়ে নিশ্চিত করেছে পিসিবি। 

জানুয়ারির শুরুর দিকে পাঞ্জাবের দুই শহর মুলতান ও লাহোর প্রচুর কুয়াশা ও ধোঁয়ায় আচ্ছন্ন থাকতে পারে। আবহাওয়ার অবনতি ইতোমধ্যে শুরু হয়ে গেছে। মুলতানে ফ্লাইট পরিচালনায় সমস্যা হওয়ার কথা পিসিবি তাদের বিবৃতিতে জানিয়েছে। 

প্রাথমিকভাবে মুলতানে আগামী ৩ ডিসেম্বর হওয়ার কথা ছিল পাকিস্তান-নিউ জিল্যান্ডের দ্বিতীয় ও শেষ টেস্ট। কিন্তু পাকিস্তান বোর্ড ধারণা করছে, এখানকার আবহাওয়া আরও খারাপ হবে। তাই ভেন্যু বদলে করাচিতে ম্যাচটি আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তারা। 

নতুন সূচিতে একদিন এগিয়ে আনা হয়েছে দ্বিতীয় টেস্ট শুরুর দিনক্ষণ। আগামী ২ ডিসেম্বর মাঠে গড়াবে ম্যাচটি। 

এই পরিবর্তনের ফলে নিউ জিল্যান্ড সিরিজের প্রতিটি ম্যাচই এখন হবে করাচিতে। যেখানে প্রথম টেস্ট শুরু আগামী সোমবার। ম্যাচ দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। 

একদিন করে এগিয়ে আনা হয়েছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের তিনটি ওয়ানডের দিনক্ষণও। ১০, ১২ ও ১৪ জানুয়ারির বদলে এখন ম্যাচগুলো হবে ৯, ১১ ও ১৩ জানুয়ারি। 

ডিসেম্বরের শুরুর দিকে পাকিস্তান ও ইংল্যান্ডে সিরিজের দ্বিতীয় টেস্ট হয়েছিল মুলতানে। সে সময় অবশ্য এত বাজে ছিল না আবহাওয়া। তবে বাতাসের মান প্রথম টেস্টের ভেন্যু রাওয়ালপিন্ডির চেয়ে খারাপ ছিল। কুশায়ার কারণে সে সময় মুলতানের ফ্লাইট ৪ ঘণ্টা দেরি হয়েছিল। স্বাভাবিকের তুলনায় ভোরের দিকে ঝাপসা ছিল চারপাশ।

ম্যাচে অবশ্য এর প্রভাব খুব একটা পড়েনি তখন। সূর্য ওঠায় সময়ের সঙ্গে কুয়াশা সরে গিয়েছিল। তাই নির্ধারিত স্থানীয় সময় সকাল ১০টাতেই শুরু হয়েছিল খেলা। 

তারপর থেকে মুলতানের আবহাওয়া মেঘলা। আর এটি অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। গত সপ্তাহে বেশ কয়েকবার কুয়াশাচ্ছন্ন অবস্থার কারণে লাহোর থেকে মুলতান পর্যন্ত সড়কপথও কয়েক ঘন্টার জন্য বন্ধ রাখা হয়েছিল।