টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রাহানের ব্যাটে তাকিয়ে গাভাস্কার

আইপিএলে চমকপ্রদ পারফরম্যান্সের পর এবার থমকে যাওয়া টেস্ট ক্যারিয়ারে নতুন গতি দেওয়ার সুযোগ অভিজ্ঞ ব্যাটসম্যানের সামনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2023, 06:26 AM
Updated : 31 May 2023, 06:26 AM

এবারের আইপিএলে নিজেকে নতুনভাবে মেলে ধরেছেন অজিঙ্কা রাহানে। এখন তার চ্যালেঞ্জ, সাদা পোশাকে পুরনো সত্ত্বা পুনরুজ্জীবিত করার। থমকে যাওয়া টেস্ট ক্যারিয়ারে নতুন গতি দেওয়ার হাতছানি তার সামনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল দিয়ে। কিংবদন্তি সুনিল গাভাস্কারের আশা, এই সুযোগ কাজে লাগিয়ে টেস্ট দলে হারানো জায়গা আবার আদায় করে নেবেন রাহানে। 

আইপিএল সাফল্যের তরতাজা স্বাদ নিয়ে রাহানে নামবেন টেস্ট ক্যারিয়ারে নতুন শুরুর অভিযানে। এবারের আইপিএলে চেন্নাই সুপার কিংসের শিরোপা জয়ে উল্লেখযোগ্য অবদান ছিল অভিজ্ঞ এই ব্যাটসম্যানের। ১১ ইনিংসে তিনি রান করেন ৩২৬। তবে চমকে দেন রান করার ধরনে। বরাবরই ধীরস্থির ব্যাটসম্যান হিসেবে পরিচিত হলেও এবার দুর্দান্ত সব স্ট্রোকের ঝড় তুলে নিজেকে নতুনভাবে জানান দেন। টি-টোয়েন্টিতে ক্যারিয়ার স্ট্রাইক রেট ১২১ হলেও এই আইপিএলে তার স্ট্রাইক রেট ১৭২!

আইপিএল চলার সময়ই টেস্ট দলে ফেরার সুখবর পান তিনি। মূলত শ্রেয়াস আইয়ার চোটে পড়ায় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের স্কোয়াডে ঠাঁই হয় তার। সেটি শুধু আইপিএল পারফরম্যান্সেই নয়, রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হতাশাময় মৌসুমেও তিনি ৬৩৪ রান করেন ৫৭.৬৩ গড়ে। 

সবশেষ টেস্ট খেলেছেন তিনি গত বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায়। সবশেষ ২০ টেস্ট ইনিংসে স্রেফ ২টি ফিফটির পর জায়গা হারান তিনি ভারতীয় দলে। এবার ৩৫ বছর বয়সে সুযোগ জায়গা আবার পাকা করার। 

রঞ্জি পারফরম্যান্সের পাশাপাশি রাহানেকে এই টেস্টের দলে নেওয়ার পেছনে বড় ভুমিকা আছে তার অভিজ্ঞতারও। ৮২ টেস্টের ক্যারিয়ার তার, ১৫টি টেস্ট খেলেছেন ইংল্যান্ডে। তার সেই অভিজ্ঞতাই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এবার কাজে লাগতে পারে, স্টার স্পোর্টসে আলোচনায় বললেন গাভাস্কার।

“তার অভিজ্ঞতা অনেক, ইংল্যান্ডেও খেলেছে অনেক। সেখানে প্রচুর রানও করেছে। আমার মনে হয়, ৫ নম্বরে তার পারফরম্যান্স গুরুত্বপূর্ণ হবে (দলের জন্য)।” 

“আমার মতে, এই ম্যাচে তার কিছু প্রমাণ করারও আছে। তার মধ্যে এখনও অনেক ক্রিকেট বাকি আছে বলেই বিশ্বাস করি আমি। এই ম্যাচ তার জন্য দারুণ এক সুযোগ। আশা করি, নিজের অভিজ্ঞতা মেলে ধরে এই সুযোগ সে দুহাতে লুফে নেবে এবং ভারতের টেস্ট দলে আবার নিজের জায়গা করে নেবে।” 

ইংল্যান্ডে সার্বিক পারফরম্যান্স অবশ্য খুব ভালো নয় রাহানের। ১৫ টেস্টে ৭২৯ রান করেছেন তিনি ২৬.০৩ গড়ে।  টেস্ট দলের হয়ে ইংল্যান্ডে প্রথম সফরে ২০১৪ সালে লর্ডসের সবুজ উইকেটে দুর্দান্ত এক সেঞ্চুরিতে ভারতের স্মরণীয় জয়ের ভীত গড়ে দিয়েছিলেন তিনি। এরপর আর খুব সুবিধা করতে পারেননি, আর কোনো সেঞ্চুরিও নেই। 

সেই ধারা বদলানোর সুযোগও এবার তার সামনে। অস্ট্রেলিয়া বিপক্ষে ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু আগামী বুধবার।