ইন্দোরের পিচকে ‘নিম্নমানের’ বলল আইসিসি

তিনটি ডিমেরিট দেওয়া হয়েছে ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 03:57 PM
Updated : 3 March 2023, 03:57 PM

ভারত-অস্ট্রেলিয়ার ইন্দোর টেস্টের উইকেট ব্যাটসম্যানদের জন্য ছিল যেন বধ্যভূমি। ম্যাচের প্রথম ঘণ্টা থেকেই স্পিনাররা পান বিশাল টার্ন। আইসিসির মতে, তৃতীয় দিনের প্রথম সেশনে শেষ হওয়া এই ম্যাচের পিচ ‘নিম্নমানের’।

বোর্ডার-গাভাস্কার সিরিজের তৃতীয় টেস্টটি শুক্রবার সকালে ৯ উইকেটে জেতে অস্ট্রেলিয়া। এদিনই পরে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা সংবাদ বিজ্ঞপ্তিতে ইন্দোরের পিচকে এই রেটিং দেওয়ার কথা জানায়।

দুই অধিনায়ক রোহিত শর্মা ও স্টিভেন স্মিথের সঙ্গে আলোচনার পর সিদ্ধান্তটি নেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড, যিনি ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রডের বাবা। ক্রিস নিজেও ছিলেন ক্রিকেটার, ইংলিশদের হয়ে খেলেছেন ২৫ টেস্ট ও ৩৪ ওয়ানডে।

হলকার ক্রিকেট স্টেডিয়ামের নামের পাশে যুক্ত হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট। আগামী ১৪ দিনের মধ্যে এর বিরুদ্ধে আবেদন করতে পারবে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

পিচ রিপোর্টে ক্রিস ব্রড বলেন, “পিচটি ছিল খুবই শুষ্ক। ব্যাট-বলের মধ্যে ভারসাম্য আনতে পারেনি, প্রথম থেকেই স্পিনারদের জন্য ছিল সহায়ক।”

“ম্যাচের পঞ্চম বলেই পিচের উপরিভাগ ভেঙে যায়, যা পরেও চলতে থাকে। ফলে সিম মুভমেন্ট খুব একটা দেখাই যায়নি। আর ম্যাচজুড়ে ছিল অত্যধিক ও অসমান বাউন্স।”

ম্যাচের ষষ্ঠ ওভারে স্পিনার আক্রমণে এনে প্রথম সাফল্য পায় অস্ট্রেলিয়া। এরপর নিয়মিত উইকেট নিতে থাকেন ম্যাথু কুনেমান ও ন্যাথান লায়ন। স্পিনারদের ঘূর্ণিতে ভারত গুটিয়ে যায় ১০৯ রানে। কুনেমান পাঁচটি, লায়ন তিনটি ও টড মার্ফি ধরেন একটি শিকার। আরেকটি রানআউট।

অস্ট্রেলিয়াও যে খুব বড় স্কোর গড়তে পেরেছে, তা নয়। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজার স্পিনের সঙ্গে উমেশ যাদবের পেসে ১৯৭ রানে শেষ হয় সফরকারীদের ইনিংস। ৩টি করে উইকেট নেন অশ্বিন ও উমেশ, জাদেজার প্রাপ্তি ৪টি।

৮৮ রানে পিছিয়ে থাকা ভারতকে দ্বিতীয় ইনিংসে একাই গুঁড়িয়ে দেন লায়ন। ৬৪ রানে ৮ উইকেট নেন এই অফ স্পিনার। ১৬৩ রানে প্রতিপক্ষকে থামানো অস্ট্রেলিয়া লক্ষ্য পায় স্রেফ ৭৬ রানের। এক উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় তারা।

চার ম্যাচের সিরিজটি এখন ২-১ ব্যবধানে এগিয়ে ভারত।

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো পিচ ‘গড়পড়তার নিচে’ রেটিং পেলে ডিমেরিট পয়েন্ট যোগ হয় একটি। আর ‘নিম্নমানের’ উইকেটের জন্য ডিমেরিট পয়েন্ট তিনটি। ‘অনুপযুক্ত’ হলে ডিমেরিট পয়েন্ট পাঁচটি।

পাঁচ বছর সময়ের মধ্যে কোনো ভেন্যু ৫ ডিমেরিন্ট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়। ১০ পয়েন্ট পেলে নিষেধাজ্ঞা দুই বছরের।