৭ হাজার ছুঁয়ে কোহলির অনন্য কীর্তি

প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন ভারতের এই তারকা ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 03:49 PM
Updated : 6 May 2023, 03:49 PM

বাঁহাতি স্পিনার আকসার প্যাটেলের শর্ট বল কাট শটে পয়েন্ট ও কাভারের মাঝামাঝি দিয়ে বাউন্ডারিতে পাঠালেন বিরাট কোহলি। স্পর্শ করলেন দারুণ এক মাইলফলক। প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৭ হাজার রানের ঠিকানায় পা রাখলেন ভারতের এই তারকা ব্যাটসম্যান।

মাইলফলকটি ছুঁতে শনিবার দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে কোহলির দরকার ছিল ১২ রান। দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে ম্যাচের দ্বিতীয় ওভারেই কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছান রয়্যাল চ্যালেঞ্জার্স বাঙ্গালোরের ওপেনার।

উপলক্ষটা তিনি রাঙান ফিফটি করে। এরপর যদিও ইনিংস আর বড় করতে পারেননি। ৪৬ বলে ৫ চারে করেন ৫৫ রান।

ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টটিতে ২৩৩ ম্যাচ আর ২২৫ ইনিংসে কোহলির রান এখন ৭ হাজার ৩৮। ৩৬.৮৪ গড় ও ১২৯.৪৯ স্ট্রাইক রেটে এই রান করার পথে তিনি সেঞ্চুরি করেন ৫টি, ফিফটি ৫০টি।

২১৩ ম্যাচে ৬ হাজার ৫৩৬ রান নিয়ে কোহলির পরে আছেন আরেক ভারতীয় ব্যাটসম্যান শিখর ধাওয়ান। ৬ হাজারের বেশি রান আছে আর কেবল ডেভিড ওয়ার্নার (৬ হাজার ১৮৯) ও রোহিত শর্মার (৬ হাজার ৬৩)।

২০০৮ সালে আইপিএলের শুরু থেকেই বেঙ্গালোরের হয়ে খেলছেন কোহলি। একই ফ্র্যাঞ্চাইজির হয়ে ১৬ আসরের সবগুলিতে খেলা একমাত্র ক্রিকেটার তিনিই।

প্রথম দুই আসর বাদে প্রতিটিতেই অন্তত ৩০০ রান করেছেন তিনি। কোনো এক আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ডও তার। ২০১৬ আসরে তিনি ৯৭৩ রান করেছিলেন ৮১.০৮ গড় ও ১৫২.০৩ স্ট্রাইক রেটে। যেখানে সেঞ্চুরি ছিল ৪টি। অন্য একটি সেঞ্চুরি তিনি করেন ২০১৯ আসরে।

চলতি আসরে এখনও পর্যন্ত ১০ ম্যাচে ৬ ফিফটিতে কোহলির রান ৪১৯।