সেরা দশে ফিরলেন খাওয়াজা-হেইজেলউড

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বিরাট কোহলি ও রোহিত শর্মার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 10:27 AM
Updated : 11 Jan 2023, 10:27 AM

সিডনি টেস্টে দুর্দান্ত ইনিংসের পুরস্কার পেলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান উসমান খাওয়াজা। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিনি শীর্ষ দশে ফিরলেন আবার। বোলারদের তালিকায় বড় লাফ দিলেন তার সতীর্থ জশ হেইজেলউড।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মেলবোর্ন টেস্টে স্রেফ ১ রান করে র‍্যাঙ্কিংয়ে দশম থেকে দ্বাদশ স্থানে নেমে গিয়েছিলেন খাওয়াজা। সিডনিতে পরের টেস্টে তিনি খেলেন অপরাজিত ১৯৫ রানের ইনিংস। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স ইনিংস ঘোষণা না করলে প্রথম দ্বিশতকও হতে পারত তার।

ওই টেস্টের পারফরম্যান্সে খাওয়াজা র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন চার ধাপ। বুধবার আইসিসির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে অষ্টম স্থানে আছেন এই বাঁহাতি ওপেনার।

গত সপ্তাহে খাওয়াজার অবনতির ফলে বাংলাদেশের ইতিহাস সেরা একাদশ স্থানে উঠেছিলেন লিটন দাস। আবার তিনি নেমে গেছেন এক ধাপ নিচে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ফিরেছেন হেইজেলউড। ছয় ধাপ এগিয়ে দশম স্থানে আছেন এই পেসার। চোট কাটিয়ে সিডনি টেস্ট দিয়ে ফিরে দুই ইনিংস মিলে তিনি নিয়েছেন ৫ উইকেট।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতো শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। বোলারদের তালিকায় কামিন্স ও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ভারতের রবীন্দ্র জাদেজা শীর্ষস্থান ধরে রেখেছেন।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ভারতের বিরাট কোহলি ও রোহিত শর্মার। শ্রীলঙ্কার বিপক্ষে মঙ্গলবার প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করে কোহলি দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে আছেন। ৮৩ রানের আগ্রাসী ইনিংস খেলে রোহিত এগিয়েছেন এক ধাপ, আছেন অষ্টম স্থানে।

ওই ম্যাচের আরেক সেঞ্চুরিয়ান শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা ২০ ধাপ এগিয়ে ৬১ নম্বরে আছেন।

এই সংস্করণে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে পাকিস্তান অধিনায়ক বাবর আজম, বোলারদের তালিকায় নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও অলরাউন্ডারদের তালিকায় বাংলাদেশের সাকিব আল হাসান যথারীতি শীর্ষে আছেন।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়ে দুইয়ে নেমে গেছেন শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডার ভানিন্দু হাসারাঙ্গা। এতে শীর্ষে উঠেছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান।

এই সংস্করণে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে নিজের অবস্থান আরও মজবুত করেছেন ভারতের সূর্যকুমার যাদব। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ দুই টি-টোয়েন্টিতে ফিফটি ও সেঞ্চুরির সুবাদে তার রেটিং পয়েন্ট ৮৮৩ থেকে বেড়ে হয়েছে ৯০৮, যা দ্বিতীয় সর্বোচ্চ।

২০২০ সালের নভেম্বরে সর্বোচ্চ ৯১৫ রেটিং পয়েন্ট অর্জন করেছিলেন ইংল্যান্ডের দাভিদ মালান।

অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক