চার নম্বরে ভারতের ‘অনেক বিকল্প’ দেখছেন সৌরভ

ভারতের সাবেক অধিনায়কের মতে, যে কোনো ক্রিকেটারকেই ওই পজিশনে খেলানো যায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2023, 01:14 PM
Updated : 21 August 2023, 01:14 PM

ওয়ানডেতে অনেক দিন ধরেই ভারতের একটা জায়গা পাকা করতে পারছেন না কেউ। চার নম্বরে কার ব্যাট করা উচিত এ নিয়ে আলোচনাও বেশ পুরনো। সৌরভ গাঙ্গুলি অবশ্য অত ভাবার কিছু দেখছেন না। ভারতের সাবেক এই অধিনায়ক মনে করেন, চারে ব্যাট করার জন্য যথেষ্ট বিকল্প খেলোয়াড় তাদের আছে।

মুম্বাইয়ে সোমবার এক অনুষ্ঠানে সৌরভ এই বিষয়ে কথা বলার পরপরই ঘোষণা করা হয় এশিয়া কাপের ভারত দল। চোট কাটিয়ে ১৭ সদস্যের দলে ফিরেছেন শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল। এই দুজনের কাউকে কিংবা ভিরাট কোহলিকেও চার নম্বরে খেলানো যায় বলে মনে করেন সৌরভ। কোন খেলোয়াড় কোন পজিশনে ব্যাট করবে, তার কোনো নিয়ম আছে বলেও মনে করেন না তিনি। এই প্রসঙ্গে তার নিজের এবং সাচিন টেন্ডুলকারের ক্যারিয়ারের কথাও তুলে ধরেন ভারতের সাবেক বোর্ড প্রধান।    

“চার নম্বর একটি সংখ্যা মাত্র, যে কেউ সেখানে খেলতে পারে। আমার মনে হয় না কেউ ওপেনার হিসেবে কিংবা তিন বা চার নম্বরে খেলার জন্য জন্ম নেয়। আমি মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেট শুরু করেছিলাম। যখন সাচিন (টেন্ডুলকার) অধিনায়ক হয়, তখন আমাকে ওপেন করতে বলা হয়। সাচিন নিজেও পাঁচ-ছয় নম্বরে ওয়ানডে ক্যারিয়ার শুরু করেছিল। কিন্তু যখন ওপেন করতে শুরু করে, সে বিশ্বমানের ব্যাটসম্যান হয়ে যায়।”

“তাই চার নম্বরে যে কেউ খেলতে পারে। চার নম্বরে ভিরাট কোহলি আছে, শ্রেয়াস আইয়ার যদি এশিয়া কাপে একবার ভালো খেলতে পারে... লোকেশ রাহুলও আছে। ভারতের অনেক প্রতিভা আছে।”

চার নম্বর নিয়ে এত আলোচনার কোনো মানে খুঁজে পাচ্ছেন না সৌরভ। এশিয়া কাপের আগে কোচ, অধিনায়ক ও নির্বাচকদের এই পজিশনের জন্য একজনকে বেছে নিতে হবে বলে মনে করেন তিনি।

“আমাকে বারবার বলা হয় যে, ‘আমাদের এটা নেই, আমাদের ওটা নেই’, কিন্তু আমি মনে করি আমাদের অনেক বেশি কিছু আছে; আর এটাই সমস্যা। আমি মনে করি, রাহুল (দ্রাবিড়), রোহিত (শার্মা) এবং নির্বাচকদের সিদ্ধান্ত নিতে হবে যে, এই ক্রিকেটার আমাদের চার নম্বর এবং বিশ্বকাপ পর্যন্ত তাকে চালিয়ে নিয়ে যেতে হবে।”

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের আগেও চার নম্বর পজিশন নিয়ে সমস্যায় পড়েছিল ভারত। শ্রেয়াস ও রাহুল চোট নিয়ে বাইরে থাকায় চার বছর পর আরেকটি বিশ্বকাপের আগেও ফিরে আসে সেই দুশ্চিন্তা। এশিয়া কাপে শ্রেয়াস ও রাহুলের খেলা নিয়ে ছিল শঙ্কা। ইউভরাজ সিংয়ের অবসরের পর কেউ এই পজিশনে থিতু হতে পারেনি বলে কদিন আগে মন্তব্য করেন স্বয়ং অধিনায়ক রোহিত শার্মা।

২০১৯ বিশ্বকাপের পর থেকে চার নম্বরে ভারতের প্রথম পছন্দ শ্রেয়াস। চার বছরে এই পজিশনে সবচেয়ে বেশি ইনিংস (২০) খেলেছেন তিনিই। তার অনুপস্থিতিতে ভারতের আর কেউ চার নম্বরে তিনবারের বেশি সুযোগ পাননি।