‘আকসারের সাফল্য অনুপ্রাণিত করবে অন্য স্পিনারদের’

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে বাঁহাতি স্পিনারের পারফরম্যান্সে মুগ্ধ সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 04:54 PM
Updated : 2 Oct 2022, 04:54 PM

রবীন্দ্র জাজেদা চোটের কারণে বাইরে না থাকলে আকসার প্যাটেলের হয়তো খেলাই হতো না অস্ট্রেলিয়া সিরিজে। সুযোগ পেয়ে বল হাতে আলো ছড়িয়েছেন তিনি, হয়েছেন সিরিজ সেরা। তার এই সাফল্যে উচ্ছ্বসিত সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন। ভারতের অভিজ্ঞ এই অফ স্পিনার মনে করছেন, রান উৎসবের সিরিজে আকসারের কার্যকর বোলিং অনুপ্রাণিত করবে অন্য স্পিনারদেরও। 

সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি সিরিজে তিন ম্যাচেই খেলেন আকসার। ৮ উইকেট নিয়ে ভারতের ২-১ ব্যবধানে সিরিজ জয়ে রাখেন বড় ভূমিকা। 

প্রথম ম্যাচে ভারতের দেওয়া ২০৯ রানের লক্ষ্য সফরকারীরা ছুঁয়ে ফেলে চার উইকেট ও চার বল হাতে রেখে। বড় রানের ম্যাচে দল হেরে গেলেও মিতব্যয়ী বোলিং করেন আকসার। চার ওভারে মাত্র ১৭ রান দিয়ে নেন ৩ উইকেট। 

আউটফিল্ড ভেজা থাকায় ৮ ওভারে নেমে আসা সিরিজের দ্বিতীয় ম্যাচে বোলিং ওপেন করেন আকসার। ২ ওভারে রান দেন মাত্র ১৩, উইকেট শিকার ধরেন দুটি। 

সিরিজের শেষ ম্যাচে প্রথমে ব্যাট করে ভারতের বোলারদের ওপর ছড়ি ঘোরায় অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। প্রথম দুই ম্যাচের তুলনায় কিছুটা খরুচে হলেও এদিনও দলের সফলতম বোলার আকসারই। চার ওভারে ৩৩ রান দিয়ে উইকেট নেন ৩টি। 

চাপের মুখে হিসেবি বোলিংয়ের পাশাপাশি সিরিজে আকসার গুরুত্বপূর্ণ সময়ে দলকে নিয়মিত ব্রেক থ্রু এনে দিয়েছেন। যে কাজটা সীমিত ওভারের ক্রিকেটে ভারতের হয়ে লম্বা সময় ধরে করে আসছেন জাদেজা।

তবে এশিয়া কাপ চলাকালে হাঁটুতে চোট পাওয়ার পর অস্ত্রোপচারের কারণে জাদেজা লম্বা সময়ের জন্য তিনি ছিটকে গেলে সুযোগ মেলে আকসারের। অক্টোবর-নভেম্বরের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও আছেন তিনি।

নিজের ইউটিউব চ্যানেলে শনিবার আকসারের উচ্ছ্বসিত প্রশংসা করেন অশ্বিন। তার মতে, স্রেফ অর্থোডক্স স্পিন বোলিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে আকসার যে সাফল্য পেয়েছেন, সেটা অন্যদেরও অনুপ্রাণিত করবে।

“একটি বড় রানের সিরিজে ইকোনোমি রেটের দিক থেকে সে ছিল সেরা। এমন একটা সময় যখন রহস্য স্পিন, গুগলি, রিস্ট স্পিন ও অন্যান্য জিনিসগুলোতে মনোযোগ দেওয়া হয়, সেখানে সে তার অর্থোডক্স বাঁহাতি স্পিন বোলিংয়ে মুগ্ধ করেছে।”

“এটা সে যেখানে চায় সেখানে বল রাখতে পারার জন্য এবং তার গতি, লাইন ও লেংথের পরিবর্তনের জন্য দারুণ প্রতিদান। আপনি যদি আমাকে জিজ্ঞেস করেন, তাহলে আমি বলব স্পিন বোলিংয়ের এটি একটি দারুণ ব্যাপার। টি-টোয়েন্টি ক্রিকেটের স্পিন বোলিংয়ের সবসময় একটা ট্রেন্ড থাকে। রহস্য স্পিন, রিস্ট স্পিন ও ফিঙ্গার স্পিনের ট্রেন্ড ঘুরে ফিরে আসে।”

অশ্বিন ও আকসার দুজনই আছেন দক্ষিন আফ্রিকার বিপক্ষে ভারতের চলমান তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে।

ভারতের বিশ্বকাপ অভিযান শুরু হবে আগামী ২৩ অক্টোবর, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক