কিছু জায়গায় উন্নতির প্রয়োজন দেখছেন সোহান

ব্যাটিংয়ে মাঝের সময়ে দ্রুত উইকেট হারিয়েছে দল, বললেন ভারপ্রাপ্ত অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 08:24 AM
Updated : 7 Oct 2022, 08:24 AM

সেই একই চিত্রনাট্য। ম্যাচের আগে আশার গান। উন্নতি প্রমাণের তাড়না। কিন্তু মাঠে নেমে সেই পুরনো সুরেই গুনগুন করা। ম্যাচের পর আবার নতুন করে আশার ছবি মেলে ধরা। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে চেনা নেই দৃশ্যগুলোরই চিত্রায়ন দেখাল বাংলাদেশ।

ক্রাইস্টচার্চে শুক্রবার পাকিস্তানের কাছে ২১ রানে হেরে টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। ফলাফল যা বলছে, দুই দলের ব্যবধান ছিল আসলে আরও অনেক বেশি। তেমন কোনো লড়াই জমাতেই পারেনি বাংলাদেশ, বিশেষ করে রান তাড়ায়।

হ্যাগলি ওভালের যে উইকেট তাতে পাকিস্তানকে ১৬৭ রানে আটকে রাখা খারাপ ছিল না। মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ যদিও ভালো করতে পারেনি। তবু তাসকিন আহমেদ ও অন্য বোলারদের পারফরম্যান্সে লক্ষ্য নাগালেই রাখতে পারে বাংলাদেশ। কিন্তু ব্যাটিংয়ে অভিপ্রায় কিংবা তাড়নার কোনো ছাপই দেখা যায়নি।

মানসিকতার যে বদল নিয়ে সাম্প্রতিক এত আলোচনা, ‘ইন্টেন্ট’ দেখানো এবং ‘ইম্প্যাক্ট’ রাখা নিয়ে এত চর্চা, বাংলাদেশের ব্যাটিংয়ে এসবের কোনো ছাপ পড়েনি। ‘ফ্রি লাইন্সে’ দিয়ে ওপেন করতে নামানো সাব্বির রহমান ১৪ রান করতে খেলেন ১৮ বল। একটি ছক্কার পরও মেহেদী হাসান মিরাজের রান ১১ বলে ১০।

 ১০ ওভার শেষে স্রেফ ২ উইকেট হারালেও রান ওঠে কেবল ৬৪। লিটন দাস অবশ্য এরপর চেষ্টা করেন পরিস্থিতির দাবি মেটানোর। তবে পারেননি বড় ইনিংস খেলতে (২৬ বলে ৩৫)। পারেননি আফিফ হোসেন, নুরুল হাসান সোহানরাও।

টি-টোয়েন্টির দাবি মেটাতে পারেন কেবল ইয়াসির আলি চৌধুরি। তাকে নামানো হয় সাতে, ততক্ষণে জয়ের আশা নেই বললেই চলে। টি-টোয়েন্টি দলে জায়গা পাকা করার লড়াইয়ে থাকা ব্যাটসম্যান নিজের কাজে সফল এ দিন দারুণভাবেই। মাত্র চতুর্থ টি-টোয়েন্টি খেলতে নেমে করেন ২১ বলে ৪২।

 তাতে পরাজয়ের ব্যবধান কমে কিছুটা। তবে দলের ব্যাটিংয়ের ধরন ও মানসিকতা নিয়ে প্রশ্ন রয়েই যায়।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভারপ্রাপ্ত অধিনায়ক সোহানের কথায় বারবার উঠে এলো উন্নতি করতে চাওয়ার তাড়না।

 “অবশ্যই আমরা কিছুটা হতাশ। উইকেট ভালো ছিল। আমাদের বোলাররাও সত্যিই ভালো করেছে। আমাদের কিছু জায়গায় উন্নতি করা প্রয়োজন, আমরা সেদিকে তাকিয়ে আছি।”

 “বোলাররা ভালো করেছে, তবে এখানেও কিছু জায়গায় উন্নতি করতে হবে। ব্যাটিংয়ে আমরা মাঝের ওভারগুলোয় দ্রুত উইকেট হারিয়েছি। এদিকে খেয়াল রাখতে হবে। লিটন ও রাব্বি ভালো ব্যাট করেছে। আমাদের কিছু জায়গায় উন্নতি করতে হবে। আমরা সেটির অপেক্ষায় আছি।”

পরে সংবাদ সম্মেলনেও সোহান বললেন সেই একই কথা।

 “পরের ম্যাচগুলোর জন্য আমাদের কিছু জায়গায় উন্নতি প্রয়োজন। সামনে বিশ্বকাপেও আছে। কিছু জায়গায় উন্নতি করতে হবে, যা বিশ্বকাপে আমাদের ভালো করতে সহায়তা করবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক