বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরাহ

পিঠের চোট শেষ পর্যন্ত কাল হলো ভারতের অভিজ্ঞ পেসারের জন্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 03:59 PM
Updated : 3 Oct 2022, 03:59 PM

শঙ্কা ছিল প্রবল। অবশেষে সেটাই সত্যি হয়েছে। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে জাসপ্রিত বুমরাহকে পাচ্ছে না ভারত। পিঠের চোটে বৈশ্বিক আসর ছিটকে গেছেন অভিজ্ঞ এই পেসার।

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই সোমবার এক বিবৃতিতে তা নিশ্চিত করেছে। বুমরাহর বদলি হিসেবে বিশ্বকাপ দলে ডাক পাওয়া ক্রিকেটারের নাম শিগগিরই জানাবে তারা।

পিঠের এই চোট অনেকদিন ধরেই বেশ ভোগাচ্ছে বুমরাহকে। সবশেষ এশিয়া কাপে তিনি খেলতে পারেননি এই কারণে। পরে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজের দলে তাকে রাখা হয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ দুটি ম্যাচে তিনি খেলেন এবং বোলিং করেন পুরো ওভার।

এরপরই আবার মাথাচাড়া দেয় পিঠের ব্যথা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগের দিন গত মঙ্গলবার অনুশীলনে টের পান ব্যথা ফেরার বিষয়টি। পরে তাকে স্ক্যানের জন্য নিয়ে যাওয়া হয় বেঙ্গালুরুতে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমিতে।

ভারতীয় বোর্ড থেকে তখন বলা হয়েছিল, কেবল প্রথম ম্যাচে খেলতে পারবেন না বুমরাহ। কিন্তু শেষ পর্যন্ত এই ফাস্ট বোলার ছিটকে যান পুরো সিরিজ থেকেই।

তখন থেকেই বুমরাহকে বিশ্বকাপে পাওয়া নিয়ে জাগে সংশয়। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো।

বিসিসিআইয়ের বিবৃতিতে জানায়, বুমরাহর চোট গভীরভাবে মূল্যায়ন এবং বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার পরেই বিশ্বকাপে তাকে না খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

কতদিন মাঠের বাইরে থাকতে হবে বুমরাহকে, এ বিষয়ে বিবৃতিতে কিছু জানানো হয়নি।

বিশ্বকাপের জন্য ভারতের রিজার্ভ তালিকায় আছেন দুই ফাস্ট বোলার মোহাম্মদ শামি ও দিপক চাহার। আগামী ১৫ অক্টোবর পর্যন্ত আইসিসির অনুমতি ছাড়াই দলে পরিবর্তন আনতে পারবে ভারত।

এনিয়ে বিশ্বকাপের আগে গুরুত্বপূর্ণ দুই ক্রিকেটারকে হারাল ভারত। এর আগে হাঁটুর চোটের কারণে ছিটকে যান অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

বিশ্বকাপে সুপার টুয়েলভে ২ নম্বর গ্রুপে আছে ভারত। আগামী ২৩ অক্টোবর মেলবোর্নে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের অভিযান। গ্রুপের অন্য দুই দল দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। সঙ্গে যোগ হবে প্রাথমিক পর্বের ‘এ’ গ্রুপের দ্বিতীয় সেরা দল ও ‘বি’ গ্রুপের শীর্ষ দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক