বিশ্বকাপে যেতে যে সমীকরণ স্কটল্যান্ড-নেদারল্যান্ডসের

দুই দলের অলিখিত 'সেমি-ফাইনালে' হেরেও বিশ্বকাপের টিকেট পেতে পারে স্কটল্যান্ড, বড় জয়ের বিকল্প নেই নেদারল্যান্ডসের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2023, 05:45 PM
Updated : 4 July 2023, 05:45 PM

সুপার সিক্সের গুরুত্বপূর্ণ ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকাপে খেলার সম্ভাবনা টিকিয়ে রেখেছে স্কটল্যান্ড। তাদের পাশাপাশি আশা বেঁচে আছে নেদারল্যান্ডসেরও। বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে যাওয়ার লড়াইয়ের এই দুই দলকে নিজেদের মুখোমুখি ম্যাচে মেলাতে হবে সমীকরণ। তা পক্ষে এলেই মিলবে ফাইনাল ও বিশ্ব সেরার মঞ্চের টিকেট।

জিতলেই নিশ্চিত বিশ্বকাপে খেলা, স্কটল্যান্ড ম্যাচের আগে বাছাইয়ের স্বাগতিক জিম্বাবুয়ের সমীকরণটা ছিল এমনই। তবে কম রানের ম্যাচে ৩১ রানে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের।

এই হারের পর ৬ পয়েন্ট নিয়ে টেবিলে তিনে আছে জিম্বাবুয়ে। দলটির নেট রানরেট -০.০৯৯, যা শেষ করে দিয়েছে তাদের বিশ্বকাপে খেলার সম্ভাবনা।

৬ পয়েন্ট স্কটল্যান্ডেরও, তারা আছে দুইয়ে। নেট রানরেট অনেক ভালো +০.২৯৬। চারে থাকা নেদারল্যান্ডসের পয়েন্ট ৪, নেট রানরেটে অবশ্য দলটি বেশ পিছিয়ে -০.০৪২। সুপার সিক্সের নিজেদের শেষ ম্যাচে আগামী বৃহস্পতিবার মুখোমুখি হবে দল দুটি।

জিতলেই ফাইনালে শ্রীলঙ্কার সঙ্গী হবে স্কটল্যান্ড।

ওই ম্যাচে প্রথমে ব্যাট করে ২৫০ রান করলে নেদারল‍্যান্ডসের জিততে হবে অন্তত ৩২ রানের ব‍্যবধানে। একমাত্র তখনই কেবল স্কটল‍্যান্ডের রান রেট নেমে যাবে তাদের নিচে। ৩১ রানে হারলেও বিশ্বকাপে যাবে স্কটিশরা।

স্কটল্যান্ডের দেওয়া ২৫১ রানের লক্ষ্য নেদারল্যান্ডস যদি ৪৪.১ ওভারে (জয়সূচক রান কীভাবে নেওয়া হবে তার ওপর নির্ভর করে) সেটা তাড়া করে ফেলে, তবুও নেট রানরেটে এগিয়ে থাকবে স্কটল্যান্ডই। তাই ডাচদের ওই রান তাড়া করে জিততে হবে ৪৪ ওভারের মধ‍্যে। তাহলেই মিলবে বিশ্বকাপের টিকেট।

এরই মধ্যে বাছাইয়ের ফাইনাল ও বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করে ফেলেছে শ্রীলঙ্কা।