উৎসবের আবহে মাঠে গড়াচ্ছে বিসিএল

তারকা ক্রিকেটারদের উপস্থিতিতে শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট লিগের দশম আসর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 12:40 PM
Updated : 19 Nov 2022, 12:40 PM

সকালে অনুশীলন করলেন মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম, মোহাম্মদ নাঈম শেখরা। দুপুর গড়াতে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, আফিফ হোসেনদের আগমনে যোগ হয় নতুন মাত্রা। সবশেষে নিজ দলের সঙ্গে এলেন মাহমুদউল্লাহও। দেশের শীর্ষ ক্রিকেটারদের পদচারণায় দীর্ঘদিন পর উৎসবমুখর পরিবেশ দেখা গেল মিরপুরের বিসিবি অ্যাকাডেমি মাঠে। 

জাতীয় ক্রিকেট লিগ শেষ হওয়ার তিন দিনের মধ্যে রোববার শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট লিগের দশম আসরের খেলা। সে লক্ষ্যে শনিবার বিসিবি অ্যাকাডেমি মাঠে অনুশীলনে ব্যস্ত সময় কাটান অংশগ্রহণকারী চার দল- ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল, মধ্যাঞ্চল, বিসিবি দক্ষিণাঞ্চল ও বিসিবি উত্তরাঞ্চলের খেলোয়াড়রা। 

সবার আগে সকালবেলা মাঠে আসেন বিসিবি দক্ষিণাঞ্চলের খেলোয়াড়রা। বিস্ময়করভাবে মিরাজ, শরিফুল, নাঈমদের অনুশীলন কভার করার সুযোগ দেওয়া হয়নি গণমাধ্যমকর্মীদের। বেলা বাড়তে মাঠে আসেন মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চলের খেলোয়াড়রা। তাদের অনুশীলন উন্মুক্ত করে দেওয়া হয় সংবাদমাধ্যমের জন্য। সবশেষে অনুশীলন করতে আসে বিসিবি উত্তরাঞ্চলের খেলোয়াড়রা। 

জাতীয় লিগে একই সময়ে চার ম্যাচ হয়েছে চার ভেন্যুতে। যে কারণে খেলোয়াড়দের সামনাসামনি দেখা হওয়ার তেমন সুযোগ ছিল না। এবার চার দলের ক্রিকেটাররা একই মাঠে অনুশীলন করায় জাতীয় দলের খেলোয়াড়দের সঙ্গে ঘরোয়া ক্রিকেটের পারফর্মারদের এক মিলনমেলা দেখা যায়।

তামিম-মুশফিকদের সঙ্গে দীর্ঘদিন পর মাঠে দেখা হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে আসা ইয়াসির আলি রাব্বি, তাসকিন আহমেদ, হাসান মাহমুদদের। তাইজুল ইসলাম, মুমিনুল হক, ইমরুল কায়েস, রুবেল হোসেনদের পাশাপাশি নাহিদুল ইসলাম, সালমান হোসেন ইমন, তানভির ইসলাম ছিলেন নিজ নিজ দলের অনুশীলনে। 

একসঙ্গে এত তারকা ক্রিকেটারদের পেয়ে নেট বোলার, টিম বয় ও বয়সভিত্তিক দলের খেলোয়াড়দের মাঝে হইচই পড়ে যায়। ওয়ার্ম আপ শেষে ব্যাটিং অনুশীলনের জন্য তৈরি হচ্ছিলেন আফিফ। এসময় তার সঙ্গে ছবি তুলতে রীতিমতো লাইন ধরে দাঁড়িয়ে পড়েন অনূর্ধ্ব-১৯ নারী দলের ক্রিকেটাররা। হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্তদেরও মেটাতে হয়েছে ছবি তোলার আবদার। 

এক ফাঁকে জাতীয় লিগে ৩৩ উইকেট পাওয়া পেসার সুমন খানকে ডেকে নিজের এক জোড়া ব্যাটিং গ্লাভস উপহার দেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম। জানা গেছে, ভালো পারফরম্যান্সের সৌজন্য পুরস্কার হিসেবে এটি পেয়েছেন সুমন। 

সাভারের বিকেএসপিতে রোববার সকাল ৯টায় শুরু হবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রথম শ্রেণির টুর্নামেন্ট বিসিএলের খেলা। এটি মূলত চার দিনের ম্যাচের আসর হলেও, গত মৌসুম থেকে জুড়ে দেওয়া হয়েছে ওয়ানডে ম্যাচ। এবার সামনে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থাকায় আগে হচ্ছে এক দিনের ম্যাচগুলো। 

প্রথম দিন বিকেএসপির ৩ নম্বর মাঠে লড়বে মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চল। পাশের ৪ নম্বর মাঠে মুখোমুখি হবে উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল। রাউন্ড রবিন লিগের ম্যাচগুলো সব হবে বিকেএসপিতে। আগামী ২৭ নভেম্বর শিরোপা নির্ধারণী ম্যাচের ভেন্যু শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। 

বিসিএলের চার দিনের ম্যাচগুলো কবে আয়োজন করা হবে তা নিয়ে আলোচনা চলছে বিসিবির টুর্নামেন্ট কমিটির। ডিসেম্বরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে এটি শুরু করে দেওয়ার প্রচ্ছন্ন সম্ভাবনা রয়েছে। কেননা এরপর আগামী এপ্রিল পর্যন্ত ব্যস্ত সূচি রয়েছে দেশের ক্রিকেটে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক