এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের জয় দেখছেন পন্টিং

ভারত এশিয়া কাপের শিরোপা ধরে রাখবে বলেও ভবিষ্যদ্বানী করলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2022, 01:47 PM
Updated : 13 August 2022, 01:47 PM

এশিয়ার শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতায় পাকিস্তানের বিপক্ষে জয়ের পাল্লা ভারি ভারতের। রিকি পন্টিং মনে করছেন, এবারের আসরেও ভারতের সঙ্গে পারবে না বাবর আজমের দল।

কেবল চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়াইয়ে নয়, ভারত আবারও এশিয়া কাপের শিরোপা জিতবে বলেও মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক।

আগামী ২৭ অগাস্ট সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপের মূল আসর। পরদিনই মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান।

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৪ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। যার মধ্যে ৮টিতে জয় ভারতের, পাকিস্তান জিতেছে ৫টি। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

দুই দেশের রাজনৈতিক বৈরি সম্পর্কের কারণে আইসিসি ও এসিসির টুর্নামেন্ট ছাড়া ভারত ও পাকিস্তানের লড়াই এখন আর দেখা যায় না। প্রতিবেশী দুই দলের আসছে লড়াইকে ঘিরে তাই উত্তেজনা তুমুল। জিততে পারে কোন দল, এই আলোচনায় আইসিসি রিভিউয়ে শুক্রবার নিজের অভিমত জানালেন পন্টিং।

“পাকিস্তানের বিপক্ষে আসছে লড়াইয়ে (এশিয়া কাপে) ভারত জিতবে বলে আমি মনে করি। পাকিস্তানকে খাটো করে দেখছি না বা খাটো করছি না। ক্রিকেট জাতি হিসেবে তারা অসাধারণ, যারা পুরাদস্তুর সুপারস্টার ক্রিকেটার উপহার দিয়ে যাচ্ছে।”

প্রতিবেশী দুই দেশের সবশেষ মুখোমুখি লড়াইয়ের অভিজ্ঞতা ভারতের জন্য অবশ্য মোটেও ভালো নয়। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ওই লড়াইয়ে পাত্তাই পায়নি ভারত। তাদেরকে ১০ উইকেটে হারিয়েছিল বাবরের দল।

অস্ট্রেলিয়ার দুটি ওয়ানডে বিশ্বকাপজয়ী অধিনায়কের চোখে শক্তি-সামর্থ্যে অন্য সব দল থেকে বেশ এগিয়ে ভারত। এবারের এশিয়া কাপে তাই তাদেরই বিজয়ীর বেশে দেখছেন তিনি।

“শুধু এশিয়া কাপে নয়, যে কোনো টুর্নামেন্টেই ভারতের বিপক্ষে জেতা কঠিন। আমার মনে হয়, যতবারই আমরা আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আলোচনা করব, ভারত সেখানে খুব ভালোভাবেই থাকবে।”

“তাদের দলের গভীরতা নিশ্চিতভাবেই অন্য দলগুলোর চেয়ে ভালো। আমার মনে হয়, এশিয়া কাপ ভারতই জিতবে।”

এখন পর্যন্ত হওয়া এশিয়া কাপের ১৪ আসরের মধ্যে ৭ বারই চ্যাম্পিয়ন হয়েছে ভারত। সবশেষ দুই আসরের চ্যাম্পিয়নও তারা। এবার হ্যাটট্রিক ট্রফি জয়ের হাতছানি দলটির সামনে। টানা তিন জয়ের স্বাদ আগেও একবার পেয়েছে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক