ইংল্যান্ডের ব্যালান্স এখন জিম্বাবুয়ে দলে

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে নেই অলরাউন্ডার সিকান্দার রাজা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2023, 12:30 PM
Updated : 4 Jan 2023, 12:30 PM

সাড়ে পাঁচ বছর ধরে থমকে থাকা আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার পুনরুজ্জীবিত করার সুযোগ এসেছে গ্যারি ব্যালান্সের সামনে। একটা সময় ইংল্যান্ডের হয়ে টেস্ট ও ওয়ানডে খেলা ব্যাটসম্যান ডাক পেয়েছেন জিম্বাবুয়ের টি-টোয়েন্টি দলে। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের এই সিরিজের দলে নেই তারকা অলরাউন্ডার সিকান্দার রাজা। 

ঘরের মাঠের সিরিজটির জন্য বুধবার ১৫ সদস্যের দল দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট। গত বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা দল থেকে পরিবর্তন এসেছে চারটি। 

সংযুক্ত আরব আমিরাতে আইএল টি-টোয়েন্টিতে খেলার অনুমতি দেওয়া হয়েছে রাজাকে। টুর্নামেন্টটিতে এই অফ স্পিনিং অলরাউন্ডার খেলবেন দুবাই ক্যাপিটালসের হয়ে। 

রাজা ছাড়াও দলে নেই ফাস্ট বোলার ব্লেসিং মুজারাবানি, কিপার-ব্যাটসম্যান রেজিস চাকাভা ও ব্যাটসম্যান মিল্টন শুম্বা। ফিরেছেন টপ-অর্ডার ব্যাটসম্যান ইনোসেন্ট কাইয়া, টাডিওয়ানাশে মারুমানি ও মিডিয়াম পেসার ভিক্টর নিয়াউচি। 

সবচেয়ে আলোচিত বিষয় অবশ্যই ৩৩ বছর বয়সী ব্যালান্সকে দলে নেওয়া। তার জন্ম জিম্বাবুয়ের হারারেতে। দেশটির হয়ে খেলেন অনূর্ধ্ব-১৯ ক্রিকেটও। পরে পাড়ি জমান ইংল্যান্ডে, আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তাদের হয়ে। ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত খেলেন ২৩ টেস্ট ও ১৬ ওয়ানডে। যার সবশেষটি ২০১৭ সালের জুলাইয়ে, টেস্টে। এরপর আর সুযোগ হয়নি। 

জন্মভূমি জিম্বাবুয়ের হয়ে ব্যালান্সের খেলার আলোচনা চলছিল অবশ্য অনেক দিন ধরেই। কাউন্টি দল ইয়র্কশায়ার তাকে ছেড়ে দেওয়ার পর গত বছরের ডিসেম্বরে তিনি জিম্বাবুয়ে ক্রিকেটের সঙ্গে দুই বছরের চুক্তি করেন ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে খেলার জন্য। 

সেই ধারাবাহিকতায় এবার সুযোগ পেয়ে গেলেন দলে। স্বাভাবিকভাবে রোমাঞ্চিত বাঁহাতি এই ব্যাটসম্যান। 

“জিম্বাবুয়ে ক্রিকেটে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত। দুর্দান্ত কয়েকজন কোচ ও প্রতিভাবান খেলোয়াড়দের সঙ্গে কাজ শুরু করতে আমার তর সইছে না। জিম্বাবুয়ের প্রতিনিধিত্ব করার সুযোগ আমার মাঝে খেলার জন্য নতুন আবেগ ও রোমাঞ্চ দোলা দিচ্ছে।” 

“জিম্বাবুয়ে ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত অনেকের সঙ্গে কয়েক বছর ধরে আমি যোগাযোগ রেখেছি। বিশেষ করে তাদের সাম্প্রতিক অগ্রগতি দেখে খুব ভালো লাগছে।” 

টি-টোয়েন্টি ম্যাচ তিনটি হবে আগামী ১২, ১৪ ও ১৫ জানুয়ারি। সবগুলি ম্যাচই হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে। একই মাঠে এরপর ১৮ জানুয়ারি থেকে তিনটি ওয়ানডে খেলবে দুই দল। 

জিম্বাবুয়ে টি-টোয়েন্টি দল: ক্রেইগ আরভিন (অধিনায়ক), গ্যারি ব্যালান্স, রায়ান বার্ল, টেন্ডাই চাটারা, ব্র্যাডলি ইভান্স, লুক জঙ্গুয়ে, ইনোসেন্ট কাইয়া, ক্লাইভ মাডান্ডে, ওয়েসলি মাধেভেরে, টাডিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদাজা, টনি মুনিয়োঙ্গা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়াউচি, শন উইলিয়ামস।