বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগে খেলতে ভারতীয় ক্রিকেটকে নাদিমের বিদায়

ভারতের হয়ে দুটি টেস্ট খেলা বাঁহাতি এই স্পিনার নিজ দেশে কোনো ধরনের ক্রিকেটে আর খেলবেন না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 05:12 PM
Updated : 5 March 2024, 05:12 PM

আন্তর্জাতিক ক্রিকেটে সবশেষ ম্যাচ খেলার পর তিন বছর পেরিয়ে গেছে। বয়স হয়ে গেছে ৩৪। ভবিষ্যতে জাতীয় দলে ডাক পাওয়ার আর তেমন সম্ভাবনাও দেখছেন না শাহবাজ নাদিম। তাই ভারতের মাটিতে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দেশটির বাঁহাতি এই স্পিনার। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোতে খেলার লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সামাজিক মাধ্যমে পোস্ট দিয়ে মঙ্গলবার এই ঘোষণা দেন নাদিম। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে আলাপে এই সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করেন তিনি।

“দীর্ঘদিন ধরে বিষয়টি নিয়ে ভাবছিলাম এবং এখন আমি তিন ফরম্যাট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি সবসময় অনুভব করি, যদি (ভারতের হয়ে খেলার জন্য) আপনার কোনো অনুপ্রেরণা থাকে, তাহলে সবসময় নিজেকে ভালো পারফরম্যান্সের জন্য তাগাদা দিতে থাকবেন। তবে এখন আমি জানি, ভারতীয় দলে হয়তো আর সুযোগ পাব না, তাই তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়াটাই ভালো। আমিও বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগে খেলার পরিকল্পনা করছি।”

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৪০ ম্যাচে নাদিমের শিকার ৫৪২ উইকেট। ইনিংসে পাঁচ উইকেট আছে ২৮ বার, ম্যাচে ১০ উইকেট সাতবার। ভারতের হয়ে দুই টেস্টে তার প্রাপ্তি ৮টি।

ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাব পারফর্ম করে গেলেও টেস্ট দলে ডাক পেতে পেতে তার বয়স হয়ে যায় ৩০। ২০১৯ সালের শেষ দিকে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের আগে কুলদিপ ইয়াদাভের চোটে তার ‘কাভার’ হিসেবে দলে নেওয়া হয় নাদিমকে।

রাঁচিতে ওই ম্যাচেই টেস্ট ক্যাপ পেয়ে যান তিনি। অভিষেকে দুই ইনিংসেই নেন ২টি করে উইকেট। আরেকটি টেস্ট খেলার সুযোগ পেতে লেগে যায় প্রায় দেড় বছর। ২০২১ সালের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের আগে আকসার প্যাটেল চোটে ছিটকে গেলে দলে ডাক পান নাদিম। চেন্নাইয়ে ওই ম্যাচে দুই ইনিংসেই ফের দুটি করে উইকেট নেন তিনি। এরপর আর সুযোগ পাননি দেশের হয়ে খেলার।

টেস্ট অভিষেকের এক বছর আগে টি-টোয়েন্টি দিয়ে প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছিলেন তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তবে সেবার কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি।

ঝাড়খণ্ডের হয়ে নাদিম ঘরোয়া ক্রিকেটে খেলা শুরু করেন ১৫ বছর বয়সে। ভারতের ঘরোয়া প্রথম শ্রেণির প্রতিযোগিতা রঞ্জি ট্রফির ২০১৫-১৬ (৫১) ও ২০১৬-১৭ আসরে (৫৫) সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি। একদিনের ম্যাচের প্রতিযোগিতা ভিজয় হাজারে ট্রফির ২০১৮-১৯ মৌসুমেও তিনি নিয়েছিলেন সবচেয়ে বেশি ২৪ উইকেট। সেবার রাজস্থানের বিপক্ষে ১০ রানে ৮ উইকেট নিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ড গড়েন তিনি। যা টিকে আছে এখনও।

আইপিএলে ২০১১ থেকে ২০১৮ পর্যন্ত দিল্লি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেন নাদিম। ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত খেলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। টি-টোয়েন্টি টুর্নামেন্টটিতে সব মিলিয়ে তার উইকেট ৪৮টি। ২০২২ আইপিএলের আগে তাকে দলে নিয়েছিল লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। তবে কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি সেবার।

সব মিলিয়ে ১৫০ টি-টোয়েন্টি ম্যাচে নাদিমের শিকার ১২৫ উইকেট। ১৩৪ লিস্ট ‘এ’ ম্যাচে প্রাপ্তি ১৭৫ উইকেট।