মাস সেরার দৌড়ে গিল-মালান-সিরাজ

মেয়েদের সংক্ষিপ্ত তালিকায় আছেন শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, দক্ষিণ আফ্রিকার নাদিন ডি ক্লার্ক ও লরা উলভার্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2023, 06:27 AM
Updated : 10 Oct 2023, 06:27 AM

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে নিয়েছেন ৬ উইকেট। দারুণ বোলিংয়ে পেয়েছেন র‍্যাঙ্কিংয়ে সেরার স্বীকৃতি। পুরো মাসেই দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে এবার ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’র সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন মোহাম্মদ সিরাজ। সেপ্টেম্বরের সেরার লড়াইয়ে তার সঙ্গে আছেন স্বদেশি শুবমান গিল ও ইংল্যান্ডের দাভিদ মালান।

গত মাসের সেরার লড়াইয়ে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম মঙ্গলবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা-আইসিসি। মেয়েদের সংক্ষিপ্ত তালিকায় আছেন শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, দক্ষিণ আফ্রিকার নাদিন ডি ক্লার্ক ও লরা উলভার্ট।

মোহাম্মদ সিরাজ

সেপ্টেম্বর মাসে ৬ ম্যাচে ১১ উইকেট নেন মোহাম্মদ সিরাজ। এশিয়া কাপের ফাইনালে স্রেফ ২১ রানে ৬ উইকেট নিয়ে একাই ধসিয়ে দেন শ্রীলঙ্কার ব্যাটিং লাইন আপ। একই মাসে বোলিং র‍্যাঙ্কিংয়েও শীর্ষে ওঠেন সিরাজ। এবার প্রথমবার মাস সেরার স্বীকৃতির সামনে দাঁড়িয়ে ২৯ বছর বয়সী পেসার।

শুবমান গিল

বছরজুড়েই দারুণ ছন্দে শুবমান গিল। এর মধ্যে সেপ্টেম্বরে খেলা ৮ ম্যাচে ৮০ গড়ে তিনি করেছেন ৪৮০ রান। এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে চমৎকার সেঞ্চুরির পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচে করেন ৭৪ ও ১০৪ রান। দ্বিতীয়বার মাস সেরার স্বীকৃতি পাওয়ার সম্ভাবনা তার সামনে। 

দাভিদ মালান

বিশ্বকাপে আসার আগে ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে টানা তিন ম্যাচে পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলেন দাভিদ মালান। প্রথম ম্যাচে ৫৪ রানের পর শেষ দুইটিতে তিনি খেলেন ৯৬ ও ১২৭ রানের ইনিংস। তিন ম্যাচে ৯২.৩৩ গড়ে ২৭৭ রানের সৌজন্যে তার হাতেই ওঠে সিরিজ সেরার পুরস্কার। 

চামারি আতাপাত্তু

গত মাসে মেয়েদের ক্রিকেটে যে কোনো সংস্করণে ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার প্রথম জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন চামারি আতাপাত্তু। পরপর দুই ম্যাচে জেতেন সেরার স্বীকৃতি। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩১ বলে ৫৫ রানের পর শেষটিতে ২৮ বলে ৪৪ রান করেন তিনি। এর সৌজন্যে দ্বিতীয়বার পেলেন মাস সেরার মনোনয়ন।

নাদিন ডি ক্লার্ক


সেপ্টেম্বরে পাকিস্তান ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে দারুণ অবদান রেখেছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার নাদিন ডি ক্লার্ক। গত মাসে পরপর দুই ম্যাচে ফিফটিসহ ১৭১ গড়ে ১৭১ রান ও স্রেফ ১২.৭৬ গড়ে ১৩ উইকেট নিয়ে মাস সেরার দৌড়ে জায়গা করে নিয়েছেন তিনি।  

লরা উলভার্ট


পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হারলেও তিন ম্যাচে ১৫৭ রান করে সিরিজ সেরার স্বীকৃতি পেয়েছেন লরা উলভার্ট। পরে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৫০ রানের পর দ্বিতীয়টিতে খেলেছেন ১২৪ রানের অপরাজিত ইনিংস। ওই সিরিজে তিনিই জিতেছেন সেরার স্বীকৃতি। 

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।