ওশাদির স্পিনে বিধ্বস্ত বাংলাদেশ

বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৮ রানে হেরেছে নিগার সুলতানার দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 01:05 PM
Updated : 4 May 2023, 01:05 PM

চামারি আতাপাত্তুর ফিফটি ও হার্শিথা সামারাবিক্রমার কার্যকর ইনিংসে বড় সংগ্রহ গড়ল শ্রীলঙ্কা নারী দল। পরে বল হাতে আলো ছড়ালেন ওশাদি রানাসিংহে। তার অফ স্পিনে এলোমেলো হয়ে গেল বাংলাদেশ নারী দলের ব্যাটিং। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে লড়াইও করতে পারল না তারা। 

কলম্বোয় বৃহস্পতিবার দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৫৮ রানে জিতেছে শ্রীলঙ্কা। তিন ম্যাচের সিরিজে স্বাগতিকরা এগিয়ে ১-০ ব্যবধানে। 

প্রাথমিক সূচি অনুযায়ী, এদিন হওয়ার কথা ছিল ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ। কিন্তু প্রথম দুই ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় দুই দলের সমঝোতায় সূচিতে পরিবর্তন আনা হয়। এখন শেষ ম্যাচটি হবে আগামী রোববার। টি-টোয়েন্টি সিরিজের সূচিতে কোনো পরিবর্তন আসেনি।

বৃষ্টি বাগড়া দেয় এদিনও। এতে ৩০ ওভারে নেমে আসা ম্যাচে ৫ উইকেটে ১৮৬ রান করে টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা। বাংলাদেশ গুটিয়ে যায় ১২৮ রানে। 

লঙ্কানদের হয়ে ৪ ছক্কা ও ৬ চারে ৬৪ রানের ইনিংস খেলেন অধিনায়ক আতাপাত্তু। তিনে নেমে ২ ছক্কা ও ১ চারে ৪৫ রানে অপরাজিত থাকেন হার্শিথা। 

এরপর প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দিতে ৩৪ রানে ৫ উইকেট নেন ওশাদি। 

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে বিশের ঘর পার করতে পারেন কেবল দুইজন। অধিনায়ক নিগার সুলতানা করেন ২ ছক্কা ও ১ চারে সর্বোচ্চ ৩৭। ফারজানা হকের ব্যাট থেকে ২ চারে আসে ২৪ রান।

ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কাকে ভালো শুরু এনে দেন আতাপাত্তু ও বিস্মি গুনারত্নে। তাদের ৫০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন রিতু মনি, ১৭ রান করা গুনারত্নেকে ফিরিয়ে। 

এরপর হার্শিথার সঙ্গে ৫৩ রানের জুটি গড়েন আতাপাত্তু। ৪৮ বলে ফিফটি করা এই ওপেনারকে এলবিডব্লিউ করে ফেরান সুলতানা খাতুন। 

পরের ব্যাটারদের নিয়ে দলের রান বাড়ান হার্শিথা। শেষ দিকে ১ ছক্কা ও ৩ চারে ২৫ রান করেন কাভিশা দিলহারি। 

জবাবে দ্বিতীয় ওভারেই শামীমা সুলতানাকে হারায় বাংলাদেশ। তেমন কিছু করতে পারেননি মুর্শিদা খাতুন, সোবহানা মোস্তারি। টপ অর্ডার তিন ব্যাটারের দুইজনই ওশাদির শিকার। 

৩৫ রানে ৩ উইকেট হারানো দলকে কিছুক্ষণ টানেন নিগার ও ফারজানা। একশর আগে নিগারকে বিদায় করে দেন আতাপাত্তু। এক ওভার পর ড্রেসিং রুমে ফেরেন ফারজানাও। 

এরপর আর কেউ যেতে পারেননি দুই অঙ্কে। চোট পাওয়া লতা মন্ডল নামেননি ব্যাটিংয়ে। রিতু মনি ও সুলতানা খাতুনকে ফিরিয়ে পাঁচ উইকেট পূর্ণ করেন ওশাদি।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা নারী দল: ৩০ ওভারে ১৮৬/৫ (আতাপাত্তু ৬৪, গুনারত্নে ১৭, হার্শিথা ৪৫*, নিলাকশি ১১, আনুশকা ১২, দিলহারি ২৫; জাহানারা ৬-০-৪৭-১, সুলতানা ৬-০-২২-১, নাহিদা ৬-০-৩৬-১, রিতু ৬-১-৩৯-১, ফাহিমা ৬-০-৪০-১) 

বাংলাদেশ নারী দল: ২৯.৫ ওভারে ১২৮ (শামীমা ৫, মুর্শিদা ১৬, সোবহানা ১১, নিগার ৩৭, ফারজানা ২৪, রিতু ৯, নাহিদা ৭, সুলতানা ১, ফাহিমা ৯*, জাহানারা ৪, লতা আহত অনুপস্থিত; উদেশিকা ৩.৫-০-১৫-১, ওশাদি ৬-০-৩৪-৫, সুগন্দিকা ৬-০-২০-১, ইনোকা ৬-১-১৬-১, দিলহারি ৪-০-৩০-০, আতাপাত্তু ৪-০-১২-১)

ফল: শ্রীলঙ্কা ৫৮ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে শ্রীলঙ্কা