১০ বছর পর ভারত ওয়ানডে দলে উনাদকাট

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাকে পাবে না ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 01:38 PM
Updated : 19 Feb 2023, 01:38 PM

দীর্ঘ এক দশক পর ওয়ানডে খেলার সুযোগ জয়দেব উনাদকাটের সামনে। বাঁহাতি এই পেসারকে নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে সিরিজের স্কোয়াড সাজিয়েছে ভারত। তার সঙ্গে দলে ফিরেছেন রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল ও শ্রেয়াস আইয়ার। 

তিন ম্যাচের ওয়ানডের সিরিজের জন্য রোববার ১৮ সদস্যের দল ঘোষণা করে ভারত। পারিবারিক কারণে প্রথম ওয়ানডে খেলতে পারবেন না রোহিত শর্মা। বিসিসিআই জানিয়েছে, নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে দলকে নেতৃত্বে দেবেন সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া। 

এদিনই চলমান বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় ও চতুর্থ টেস্টের দল দেয় ভারত। প্রথম দুই ম্যাচের দলে কোনো পরিবর্তন আনেনি তারা। তবে শেষ দুই ম্যাচে রোহিতের ডেপুটি থাকছেন না ফর্মহীন লোকেশ রাহুল। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে রঞ্জি ট্রফির ফাইনালের জন্য উনাদকাটকে ছেড়ে দিয়েছিল ভারত। তার নেতৃত্বে রোববার তিন মৌসুমের মধ্যে দ্বিতীয়বার শিরোপা জেতে সৌরাষ্ট্র। এদিনই পরে ওয়ানডে দলে ডাক পাওয়ার সংবাদটি শোনেন উনাদকাট।

২০১৩ সালে ভারতের হয়ে সবশেষ ওয়ানডে খেলেন তিনি। এখন পর্যন্ত এই সংস্করণে ৭ ম্যাচ খেলে তার শিকার ৮ উইকেট। লিস্ট ‘এ’ ক্রিকেট ক্যারিয়ার অবশ্য সমৃদ্ধ ৩১ বছর বয়সী এই পেসার। ১১৬ ম্যাচে ১৬৮ নিয়েছেন তিনি ২৮.৯৭ গড়ে। 

উনাদকাটের নেতৃত্বে লিস্ট ‘এ’ টুর্নামেন্ট বিজয় হাজারের সবশেষ ট্রফিও জেতে সৌরাষ্ট্র। দলকে শিরোপা জেতানোর পথে দুর্দান্ত বোলিং করেন তিনি। ১০ ম্যাচে ১৯ উইকেট নিয়ে ছিলেন আসরের সর্বোচ্চ উইকেট শিকারি। 

হাঁটুর অস্ত্রোপচারের পর টেস্টে ফিরে স্বপ্নের মতো সময় কাটাচ্ছেন জাদেজা। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্টে ১৭ উইকেট নেওয়া এই অলরাউন্ডার এবার ফিরলেন ওয়ানডেতেও। গত জুলাইয়ে এই সংস্করণে সবশেষ ম্যাচ খেলেন তিনি।

ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজ ছিলেন না স্পিনিং অলরাউন্ডার আকসার ও মিডল-অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস। দুইজনকেই ফেরানো হয়েছে দলে। 

গত জানুয়ারির ওই সিরিজের দল থেকে বাদ পড়েছেন শ্রিকর ভারত, রজত পাতিদার, শাহবাজ আহমেদ। পিঠের চোট থেকে সেরে ওঠার পথে থাকা অভিজ্ঞ পেসার জাসপ্রিত বুমরাহ এখনও আছেন বাইরে।

চার টেস্টের সিরিজে ২-০ তে এগিয়ে গিয়ে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখা নিশ্চিত করেছে ভারত। আগামী ১ মার্চ ইন্দোরে শুরু অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের তৃতীয় টেস্ট। আহমেদাবাদে চতুর্থ ও শেষ ম্যাচ শুরু ৯ মার্চ। 

এরপর ওয়ানডে তিনটি হবে ১৭, ১৯ ও ২২ মার্চ। 

ভারত টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, শুবমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএস ভারত (উইকেটরক্ষক), ইশান কিষান (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল, কুলদিপ যাদব, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট, সূর্যকুমার যাদব। 

ভারত ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ইশান কিষান (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, কুলদিপ যাদব, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চেহেল, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক, শার্দুল ঠাকুর, আকসার প্যাটেল, জয়দেব উনাদকাট