চেন্নাই সফরে বিসিবি একাদশে মুমিনুল-তাইজুল, অধিনায়ক মিঠুন

দুটি চার দিনের ম্যাচ ও তিনটি একদিনের ম্যাচ খেলতে রোববার চেন্নাই যাবে দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 04:11 AM
Updated : 5 Oct 2022, 04:11 AM

টেস্ট ক্রিকেটে নিজেকে ফিরে পাওয়ার লড়াইয়ে মুমিনুল হক এবার যাচ্ছেন ভারতে। চারদিনের ম্যাচের সিরিজের বিসিবি একাদশে জায়গা হয়েছে ৫৪ টেস্ট খেলা ব্যাটসম্যানের। টেস্ট দলের নিয়মিত স্পিনার তাইজুল ইসলামকেও রাখা হয়েছে এই দলে। গত অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ ‘এ’ দলের নেতৃত্বে থাকা মোহাম্মদ মিঠুন এবারও যাচ্ছেন অধিনায়ক হয়ে। 

এই সফরে তামিলনাড়ু একাদশের বিপক্ষে দুটি চারদিনের ও তিনটি একদিনের ম্যাচ খেলবেন মিঠুনরা। বিসিবি একাদশের মোড়কে এটি মূলত ‘এ’ দলই। সিরিজের সবকটি ম্যাচ হবে চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে।

এই মাসে আফগানিস্তান ‘এ’ দলের সঙ্গে সিরিজ খেলতে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার কথা ছিল বাংলাদেশ ‘এ’ দলের। পরে সিরিজটি পিছিয়ে যায়। বিসিবি তখন বিকল্প খুঁজছিল। শেষ পর্যন্ত এই চেন্নাই সফরের পরিকল্পনা হয়। 

মুমিনুলকে এই দলে রাখা পূর্ব পরিকল্পনারই অংশ। গত অগাস্টে বাংলাদেশ ‘এ’ দলের ওয়েস্ট ইন্ডিজ সফরেও তাকে খেলানোর সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছিল। তবে একদমই ছন্দে না থাকা এই ব্যাটসম্যানকে তখন বিশ্রাম দেওয়া হয়। এবার তিনি সুযোগ পাচ্ছেন হারানো ছন্দ খুঁজে পাওয়ার।

টেস্টে সবশেষ ৯ ইনিংসে দুই অঙ্ক ছুঁতে পারেননি অভিজ্ঞ এই ব্যাটসম্যান। সবশেষ ১২ ইনিংসে তার নেই কোনো ফিফটি। কিছুদিন আগেও তিনি ছিলেন টেস্ট অধিনায়ক। ব্যাটিং ফর্ম হারিয়ে নেতৃত্ব ছাড়ার পর গত জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট একাদশেও জায়গা হারান তিনি। 

‘এ’ দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের চারদিনের ম্যাচের স্কোয়াডে থাকা ৫ জন এবার নেই চেন্নাই সফরের চারদিনের ম্যাচের স্কোয়াডে-জাকির হাসান, ফজলে রাব্বি মাহমুদ, শাহাদত হোসেন দিপু, তানভির ইসলাম ও মুকিদুল ইসলাম। 

মুমিনুল ও তাইজুলের সঙ্গে দলে এসেছেন ব্যাটসম্যান এনামুল হক (বিজয়) ও তৌহিদ হৃদয়। ওয়েস্ট ইন্ডিজের মতো এই সফরেও আছেন টেস্ট দলের ওপেনার মাহমুদুল হাসান জয় ও পেসার সৈয়দ খালেদ আহমেদ। 

ওয়েস্ট ইন্ডিজ সফরের একদিনের ম্যাচের স্কোয়াড থেকে এবার পরিবর্তন আছে ৮টি। সেই দলের সৌম্য সরকার ও সাব্বির রহমান এখন জাতীয় দলের হয়ে আছেন নিউ জিল্যান্ড সফরে। এছাড়াও সেই সফর থেকে এবার নেই জাকির হাসান, শাহাদাত হোসেন দিপু, জাকের আলি, নাঈম হাসান, রকিবুল হাসান ও সৈয়দ খালেদ আহমেদ। 

সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নজরকাড়া পেস বোলিং অলরাউন্ডার রিপন মন্ডল জায়গা পেয়েছেন এই দলে। সুযোগ পেয়েছেন লেগ স্পিনার রিশাদ হোসেনও। জাতীয় দলে জায়গা হারানো শামীম হোসেন, ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক আকবর আলিও সুযোগ পেয়েছেন নিজেদের উন্নতি প্রমাণের। 

আগামী রোববার চেন্নাইয়ে যাবে বিসিবি একাদশ। প্রথম চারদিনের ম্যাচটি আগামী বুধবার থেকে, পরেরটি ১৯ অক্টোবর থেকে। একদিনের ম্যাচের সিরিজের তিন ম্যাচ ২৭, ২৯ ও ৩১ অক্টোবর। 

চারদিনের ম্যাচের সিরিজের স্কোয়াড: মোহাম্মদ মিঠুন (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, এনামুল হক (বিজয়), তৌহিদ হৃদয়, জাকের আলি অনিক, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, মুকিদুল ইসলাম, এনামুল হক। 

একদিনের ম্যাচের সিরিজের স্কোয়াড: মোহাম্মদ মিঠুন (অধিনায়ক), সাইফ হাসান, এনামুল হক (বিজয়), মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদুল হাসান জয়, শামীম হোসেন, তৌহিদ হৃদয়, আকবর আলি, তানভির ইসলাম, শেখ মেহেদি হাসান, মৃত্যুঞ্জয় চৌধুরি, রিপন মন্ডল, মুকিদুল ইসলাম, রিশাদ হোসেন, রেজাউর রহমান রাজা।