আইপিএল: চার প্যাকেজে ৪৮ হাজার ৩৯০ কোটি রুপি

তিন দিনের নিলাম শেষে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব। চারটি প্যাকেজে আগামী পাঁচ বছরের জন্য টিভি ও ডিজিটাল স্বত্ব (স্ট্রিমিং) মোট ৪৮ হাজার ৩৯০ কোটি ৫০ লাখ রুপিতে বিক্রি করল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2022, 05:55 PM
Updated : 14 June 2022, 05:55 PM

২০২৩ থেকে ২০২৭ সালের চক্রের সম্প্রচার স্বত্বের নিলাম গত রোববার অনলাইনে শুরু হয়ে শেষ হয় মঙ্গলবার। তিনটি কোম্পানি ভাগ করে নেয় চারটি প্যাকেজ।

প্যাকেজ ‘এ’ তে থাকা ভারতীয় উপমহাদেশের টিভি স্বত্ব ধরে রেখেছে ডিজনি স্টার। পাঁচ বছরে তারা দেবে ২৩ হাজার ৫৭৫ কোটি রুপি।

প্যাকেজ ‘বি’ তে রয়েছে ভারতীয় উপমহাদেশের ডিজিটাল স্বত্ব। যা ২০ হাজার ৫০০ কোটি রুপিতে কিনেছে ভিয়াকম ১৮। সঙ্গে প্যাকেজ ‘সি’ও কিনেছে তারা। প্রতি মৌসুমে ডিজিটাল প্ল্যাটফর্মে বিশেষ কয়েকটি ম্যাচের এই স্বত্ব পেতে তাদের খরচ ৩ হাজার ২৫৭ কোটি ৫০ লক্ষ রুপি।

বিশ্বের বাকি অংশের টিভি ও ডিজিটাল স্বত্ব রাখা হয়েছে প্যাকেজ ‘ডি’ তে। সেখানে টাইমস ইন্টারনেটের সঙ্গে ভাগ বসিয়েছে ভিয়াকম ১৮। অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যে সম্প্রচারের স্বত্ব কিনে তারা। আর টাইমস ইন্টারনেট পায় মধ্যপ্রাচ্য ও যুক্তরাষ্ট্রের স্বত্ব। সব মিলিয়ে এই প্যাকেজ বিক্রি হয় ১ হাজার ৫৮ কোটি রুপিতে।

প্রতি ম্যাচের জন্য ডিজনি স্টারকে দিতে হচ্ছে সাড়ে ৫৭ কোটি রুপি। আর উপমহাদেশের ডিজিটাল স্বত্বের প্রতি ম্যাচের জন্য ভিয়াকম ১৮ দিচ্ছে ৫০ কোটি রুপি। সঙ্গে বাকি দুই প্যাকেজ থেকেও বিশাল অঙ্ক পেতে যাচ্ছে বিসিসিআই।

সব মিলিয়ে প্রতি ম্যাচের মূল্য দাঁড়াচ্ছে ১১৮ কোটি ২ লাখ রুপি। সব ধরনের খেলায় ম্যাচ প্রতি মূল্যের দিক থেকে ইংলিশ প্রিমিয়ার লিগকে ছাড়িয়ে গেছে আইপিএল। তাদের সামনে আছে কেবল শীর্ষে থাকা এনএফএল।

প্যাকেজ ‘এ’ এর ম্যাচ প্রতি ৪৯ কোটি রুপি ছিল ভিত্তি মূল্য। প্যাকেজ ‘বি’ এর ৩৩ কোটি রুপি। প্যাকেজ ‘সি’ ও ‘ডি’ এর ভিত্তি মূল্য ছিল যথাক্রমে ১৬ কোটি রুপি ও ৩ কোটি রুপি।

আগামী দুই মৌসুমে আইপিএলে মোট ম্যাচ হবে ৭৪টি। ২০২৫ ও ২০২৬ সালে ম্যাচের সংখ্যা বেড়ে হবে ৮৪। চক্রের শেষ বছর ২০২৭ সালে ম্যাচ হবে সর্বোচ্চ ৯৪টি।

চার ক্যাটাগরি মিলিয়ে সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে সর্বমোট ৪৮ হাজার ৩৯০ কোটি ৫০ লাখ রূপিতে। যা গত চক্রের চেয়ে তিন গুণ বেশি।

সবশেষ চক্রের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছিল ১৬ হাজার ৩৪৭ কোটি ৫০ লাখ রুপিতে।