চার নম্বরে ব্যাট করা তামিমের কাছে ‘স্টুপিড প্রশ্ন’

প্রশ্নটা উঠেছিল হুট করেই। জেমি সিডন্সের উত্তরে জাগিয়ে তোলে বাড়তি কৌতূহল। তবে প্রশ্ন-কৌতূহল সবকিছু ডালপালা ছড়ানোর আগেই ছেঁটে দিলেন তামিম ইকবাল। চার নম্বরে ব্যাট করার কোনো কারণই দেখেন না বাংলাদেশের সফলতম ওপেনার। বরং চার নম্বরে ব্যাট করার প্রশ্ন নিয়েই তিনি তুললেন প্রশ্ন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2022, 09:58 AM
Updated : 5 June 2022, 09:58 AM

১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে ৪২৫ ইনিংসের কেবল একটিতে তামিম ওপেন করেননি, সেটিও বিশেষ পরিস্থিতির কারণে। তার মিডল অর্ডারে ব্যাট করার কোনো আলোচনাই এমনিতে ছিল না দেশের ক্রিকেটে।

ব্যাটিং কোচ জেমি সিডন্স শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হলে তাকে প্রশ্ন করা হয়, তামিম ইকবালের মতো সিনিয়র ক্রিকেটাররা নিচে নেমে খেলতে পারেন কিনা। সিডন্স তখন আরও গভীরে গিয়ে বলেন, তামিমের মধ্যে সফল চার নম্বর ব্যাটসম্যানের ছাপ তিনি দেখতে পান।

সেটির প্রেক্ষিতেই রোববার একটি অনুষ্ঠানে তামিমকে জিজ্ঞেস করা হয় চার নম্বরে ব্যাট করা নিয়ে। তামিম তখন প্রশ্ন তোলেন প্রশ্নকর্তার বোধ ও উদ্দেশ্য নিয়ে।

“আপনার কাছে কি মনে হয়, আমার চার নম্বরে ব্যট করা ভালো নাকি ওপেন করা? আমার কাছে মনে হয়, প্রশ্নটা যে ব্যক্তি করেছে… জানি না তার মাথার মধ্যে কী আছে না আছে… আই হ্যাভ নো আইডিয়া...। ব্যক্তিগতভাবে আমার মনে হয়, প্রশ্নটা স্টুপিড ছিল। আমার চার নম্বরে ব্যাট করা নিয়ে…আমি তো কোনো কারণই খুঁজে পাই না, কেন চার নম্বরে ব্যাট করতে হবে। ১৭ বছর ধরে ওপেন করে আসছি এবং বেশ ভালোই করছি।”

ছেলেবেলা থেকে সব পর্যায়ের ক্রিকেটে তামিম বরাবরই ছিলেন ওপেনার। তাকে হুট করে মিডল অর্ডারে খেলানো নিয়ে প্রশ্ন ওঠা একটু বিস্ময়করই।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের পর প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলেছিলেন, ব্যাটিং ধস থামাতে ব্যাটিং অর্ডারে কিছু ওলট-পালট করার প্রয়োজন হলে করতে হবে। তবে সেখানে তামিমের নাম তিনি উল্লেখ করেননি। তাকে নিচে খেলানোর তেমন কোনো বাস্তবতাও আপাতত নেই।

শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে ক্যারিয়ারের প্রথমবারের মতো ‘পেয়ার’ তিনি পেয়েছেন বটে। তবে আগের টেস্টেই করেছিলেন সেঞ্চুরি। কোভিড বিরতি শেষে খেলা শুরু হওয়ার পর এখনও পর্যন্ত ৭ টেস্ট খেলে তার রান ৪৮ গড় ৫৭৬।

সিডন্সের কাছে প্রশ্ন হওয়ার পর তার উত্তরটা ছিল অবশ্য বৃহত্তর দৃষ্টিকোণ থেকে কৌতূহল জাগানিয়া।

“বেশির ভাগ দেশেই সিনিয়র ক্রিকেটাররা লম্বা সময় ওপেন করলে সুযোগটা পায় (একটু নিচে নামার)। একটু নিচে নামতে পারলে তামিমেরও ভালো লাগবে বলে ধারণা আমার। তবে আগে তো আরেকজন ওপেনার খুঁজে বের করতে হবে!”

“ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করেনি বা ‘এ’ দলে কিংবা টাইগার্সে পারফর্ম করছে না, এমন কাউকে আমরা স্রেফ ওপরে ঠেলে দিতে পারি না। এটাই চ্যালেঞ্জ আমাদের জন্য। তামিমকে চারে নামাতে হলে আরেকজন ভালো ওপেনার লাগবে। আমার মতে, চার নম্বরে সে ‘ফ্যান্টাস্টিক’ হতে পারে।”

তবে তামিম যে আপাতত তেমন কিছুর চেষ্টাও করবেন না, সেটি তার উত্তরেই পরিষ্কার।