তিন সংস্করণে শীর্ষে ওঠার স্বপ্নপূরণে প্রস্তুত হচ্ছেন বাবর

আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় ওঠার অনন্য কীর্তি এখনও গড়তে পারেননি কেউ। সেই ইতিহাস গড়ার লক্ষ্যে ছুটছেন বাবর আজম। স্বপ্নটাকে সত্যি করতে নিজেকে সেভাবেই প্রস্তুত করছেন পাকিস্তানের অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2022, 10:30 AM
Updated : 3 June 2022, 12:32 PM

ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে থাকা বাবর ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বর্তমানে আছেন শীর্ষে। টেস্টেও র‍্যাঙ্কিংয়ে ধারাবাহিকভাবে উন্নতি করছেন তিনি। সাদা পোশাকের সংস্করণে এখন তার অবস্থান ক্যারিয়ার সেরা পঞ্চম। প্রথম চার স্থানে যথাক্রমে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথ, নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং ইংল্যান্ডের জো রুট।

গত কয়েক বছর ধরে সব সংস্করণেই ছন্দে আছেন বাবর। সবশেষ সিরিজেও ব্যাট হাতে বেশ সফল ছিলেন তিনি। গত মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের টেস্ট সিরিজে পাঁচ ইনিংস ব্যাটিং করে দুই ফিফটি ও ক্যারিয়ার সেরা ১৯৬ রানের ইনিংস উপহার দেন পাকিস্তান অধিনায়ক।

পরে অস্ট্রেলিয়ার বিপক্ষেই ওয়ানডেতে তিন ম্যাচে দুটি সেঞ্চুরির সঙ্গে করেন এক ফিফটি। দলটির বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টিতেও তার ব্যাট থেকে আসে পঞ্চাশ ছাড়ানো ইনিংস।

বাবরের অসাধারণ ব্যাটিংয়ের ধারাবাহিকতা মন জয় করে নিয়েছে দিনেশ কার্তিকের। গত মাসের শেষদিকে ‘আইসিসি রিভিউ’ অনুষ্ঠানে বাবরকে প্রশংসায় ভাসান তিনি। ভারতীয় এই কিপার-ব্যাটসম্যানের দৃঢ় বিশ্বাস, প্রথম খেলোয়াড় হিসেবে তিন সংস্করণের র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠবেন বাবরই।

কার্তিকের সেই কথাকেই যেন মনে গেঁথে নিয়েছেন বাবর। আইসিসিকে শুক্রবার বললেন, অধরা সেই অর্জন নিজের করে নিতে করণীয় সব করতে প্রস্তুত তিনি।

“একজন ক্রিকেটার হিসেবে সব সংস্করণে এক নম্বর হওয়া আমার স্বপ্ন। এর জন্য লক্ষ্যে স্থির থাকতে এবং কঠিন পরিশ্রম করতে হবে। এমন নয় যে, এক বা দুই সংস্করণে শীর্ষে থাকলে সহজে এগোনো যায়।”

“সব সংস্করণে এক নম্বর হতে হলে নিজেকে ফিট ও সঠিক পথে রাখতে হবে। টানা ক্রিকেটের ব্যস্ততা থাকে এবং মাঝে বিরতিও থাকে খুব সামান্য। এর জন্য, অনেক বেশি ফিট থাকতে হয়। আর এই দিকটায় আমি নিজেকে প্রস্তুত করছি। সাদা বলে সময়টা ভালোই যাচ্ছে, আশা করি টেস্টেও আমি ভালো করতে পারব।”

ওয়ানডেতে শীর্ষস্থান আরও মজবুত করার সুযোগ পাচ্ছেন বাবর শিগগিরই। আগামী বুধবার শুরু হবে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। পরের দুই ম্যাচ আগামী শুক্রবার ও ১২ জুন।