শ্রীলঙ্কার বিপক্ষে জায়গা হারালেন সাদমান, ডাক পেলেন রেজাউর

জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরির পর থেকে যেন রান হারিয়ে গেছে সাদমান ইসলামের ব‍্যাট থেকে। সবশেষ ১০ ইনিংসের সাতটিতেই ছুঁতে পারেননি দুই অঙ্ক। এই সময়ে একবারও যেতে পারেননি ২৫ পর্যন্ত। টানা ব‍্যর্থতার মাশুল দিয়ে টেস্ট দলে জায়গা হারালেন বাঁহাতি ওপেনার। এক সিরিজ পর আবার ডাক পেলেন তরুণ পেসার রেজাউর রহমান রাজা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2022, 09:12 AM
Updated : 24 April 2022, 10:16 AM

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের জন‍্য রোববার ১৬ সদস‍্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ। জায়গা পেয়েছেন শরিফুল ইসলাম। তবে তার খেলা নির্ভর করছে ফিটনেসের উপর। আগামী মঙ্গলবার অস্ত্রোপচারের জন‍্য সিঙ্গাপুর যাবেন বাঁহাতি এই পেসার। তার সেরে ওঠার উপর নির্ভর করছে বিষয়টা।

সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরের দল থেকে সাদমানের সঙ্গে নেই তাসকিন আহমেদ ও আবু জায়েদ চৌধুরিও। কাঁধের চোট ভোগাচ্ছে তাসকিনকে। চোট নিয়ে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝ পথ থেকে দেশে ফেরা গতিময় এই পেসারকে পাঠানো হতে পারে লন্ডনে।

দক্ষিণ আফ্রিকায় কোনো ম‍্যাচ খেলার সুযোগ না পেয়েই বাদ পড়েছেন পেসার আবু জায়েদ চৌধুরি। ২৮ বছর বয়সী এই পেসার তার ১৩ টেস্টের সবশেষটি খেলেন গত বছর, দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে।

সেই সিরিজেই প্রথম টেস্ট দলে ডাক পান ২২ বছর বয়সী পেসার রেজাউর। ওই সিরিজে অবশ‍্য কোনো ম‍্যাচ খেলার সুযোগ হয়নি তার। পরে জায়গা পাননি দক্ষিণ আফ্রিকা সফরের দলে। প্রথম শ্রেণির ক্রিকেটে ১১ ম‍্যাচে ২৪.৬১ গড়ে তার উইকেট ৩৬টি। পাঁচ উইকেট নিয়েছেন দুইবার, সেরা ৫/৫১। ম‍্যাচে তার সেরা বোলিং ৮২ রানে ৮ উইকেট।

পারিবারিক কারণে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে না খেলা সাকিব আল হাসান অনুমিতভাবেই আছেন দলে।

প্রয়োজনে আইপিএল থেকে মুস্তাফিজুর রহমানকে ডেকে পাঠানোর কথা শনিবার বলেছিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান। তবে বাঁহাতি পেসারকে রাখা হয়নি দলে।   

আগামী ৮ মে চট্টগ্রামে শুরু হবে দুই ম‍্যাচের টেস্ট সিরিজের জন‍্য বাংলাদেশের প্রস্তুতি। সেদিনই ঢাকায় পৌঁছাবে শ্রীলঙ্কা। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ১৫ মে শুরু হবে প্রথম টেস্ট। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২৩ মে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

এই সিরিজ আইসিসি টেস্ট চ‍্যাম্পিয়নশিপের অংশ।

বাংলাদেশ টেস্ট দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন চৌধুরি, শহিদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শরিফুল ইসলাম (ফিটনেসের উপর)।