অস্ট্রেলিয়ার চুক্তিতে ইংলিস, বাদ দুই রিচার্ডসন

আন্তর্জাতিক ক্যারিয়ার বলতে ৬টি টি-টোয়েন্টি ম্যাচ। অন্য কোনো সংস্করণে অভিষেকই হয়নি। তবে প্রতিভা আর অমিত সম্ভাবনা দিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন জশ ইংলিস। চুক্তির তালিকা থেকে বাদ পড়েছেন দুই পেসার কেন রিচার্ডসন ও জাই রিচার্ডসন। ঠাঁই পাননি অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্যা ম্যাথু ওয়েডও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2022, 09:54 AM
Updated : 7 April 2022, 09:54 AM

২০২২-২৩ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির ২০ জনের তালিকা বৃহস্পতিবার প্রকাশ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। বোর্ডের সঙ্গে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের চুক্তি অনুযায়ী সর্বোচ্চ ২০ জনকেই রাখা যাবে চুক্তিতে।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ঝড় তুলে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে অস্ট্রেলিয়া দলে জায়গা করে নেন ইংলিস। পরে ডাক পান অস্ট্রেলিয়ার অ্যাশেজ স্কোয়াডেও। যদিও খেলার সুযোগ পাননি কোনোটিতেই। অবশেষে ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন এই কিপার-ব্যাটসম্যান।

ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টিতে তিনি খেলেন ৩২ বলে ৪৮ রানের ইনিংস, চতুর্থ ম্যাচে ২০ বলে ৪০। ৬টি টি-টোয়েন্টি খেলে বড় কিছু করতে না পারলেও সামর্থ্যের ঝলক দেখান প্রতিটিতেই। ২৭ বছর বয়সী ক্রিকেটার এতে জায়গা করে নিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের আকাঙ্ক্ষিত তালিকায়।

চুক্তিতে জাই রিচার্ডসনের জায়গা না পাওয়াই সবচেয়ে উল্লেখযোগ্য। গত অ্যাশেজে একটি টেস্ট খেলেই তিনি নেন ৫ উইকেট। চোট ব্যবস্থাপনার অংশ হিসেবে তাকে পরের টেস্টে বাইরে রাখা হয়। পরে পাকিস্তান সফরেও বিবেচনা করা হয়নি। পিছু না ছাড়া চোটের কারণে নিয়মিত খেলতে পারেননি তিনি। অস্ট্রেলিয়ান মৌসুমের শেষ দিকে আরেক দফা চোটে পড়েন।

কেন রিচার্ডসনের বাদ পড়ার মূল কারণও চোট। গত মৌসুমের চুক্তিতে থেকে পুরো সময়ে স্রেফ ৪টি টি-টোয়েন্টি খেলতে পেরেছেন ৩১ বছর বয়সী পেসার। 

এই দুজন ছাড়াও গত মৌসুমের চুক্তি থেকে এবারের চুক্তিতে নেই টিম পেইন ও জেমস প্যাটিনসন। চোটের কাছে হার মেনে অবসরই নিয়েছেন পেসার প্যাটিনসন। মাঠের বাইরের বিতর্কে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতিতে আছেন পেইন।

ইংলিস ছাড়াও গত বছরের চুক্তিতে না থাকা আরও ৬ জন জায়গা পেয়েছেন এবার- স্কট বোল্যান্ড, ট্রাভিস হেড, উসমান খাওয়াজা, মিচেল মার্শ, মার্কাস্ট স্টয়নিস ও মিচেল সোয়েপসন। লেগ স্পিনার সোয়েপসন ছাড়া অন্য সবাই বিভিন্ন সংস্করণে দারুণ পারফর্ম করেছেন সাম্প্রতিক সময়ে। সীমিত সুযোগে খারাপ করেননি সোয়েপসনও।

ওয়েড গত মৌসুমেও ছিলেন না চু্ক্তিতে। তবে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে এই কিপার-ব্যাটসম্যান রাখেন উল্লেখযোগ্য ভুমিকা। এবারও চুক্তিতে না থাকলেও অন্তত বিশ্বকাপ পর্যন্ত তাকে টি-টোয়েন্টি দলে দেখা যাবে বলেই ধারণা করা হচ্ছে।

চুক্তিতে আছেন যারা:

অ্যাশটন অ্যাগার, স্কট বোল্যান্ড, অ্যালেক্স কেয়ারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, ক্যামেরন গ্রিন, জশ হেইজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, উসমান খাওয়াজা, মার্নাস লাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।