ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ইমাম ও আফ্রিদি

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে রানের স্রোত বইয়ে দেন ইমাম-উল-হক। বল হাতে উজ্জ্বল ছিলেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে পাকিস্তানের দুই ক্রিকেটারই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2022, 01:02 PM
Updated : 6 April 2022, 01:02 PM

ছেলেদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে আইসিসি। ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় এখন তিন নম্বরে ইমাম। আর বোলারদের র‍্যাঙ্কিংয়ে সাতে উঠে এসেছেন আফ্রিদি।

অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারানো সিরিজের শেষ দুই ম্যাচে ১০৬ ও অপরাজিত ৮৯ রানের ইনিংস খেলেন ইমাম। এই পারফরম্যান্স তাকে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে নিয়েছে ৭ ধাপ। বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যানের আগের সেরা র‍্যাঙ্কিং ছিল অষ্টম স্থান, ২০২০ সালের নভেম্বরে উঠেছিলেন তিনি।

ওই দুই ওয়ানডেতে মোট ৬ উইকেট নেওয়া আফ্রিদি বোলারদের ‍র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন পাঁচ ধাপ। এই তালিকায় গত বছরের এপ্রিলে একাদশ নম্বরে উঠেছিলেন তিনি, যা তার আগের সেরা।

আফ্রিদি সাতে ওঠায় বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ নেমে গেছেন আটে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সবার ওপরে তিনি। ৯ নম্বরে সাকিব আল হাসান।

ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান আরও মজবুত করেছেন বাবর আজম। সিরিজের শেষ দুই ওয়ানডেতে টানা দুই সেঞ্চুরি উপহার দেওয়া পাকিস্তান অধিনায়কের রেটিং পয়েন্ট এখন ৮৯১। দুইয়ে থাকা বিরাট কোহলির পয়েন্ট ৮১১।

ব্যাট হাতে বাজে সময় কাটানো অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ তিন ধাপ নিচে নেমে আছেন ১০ নম্বরে। ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে ওপেন করার সুযোগ পেয়ে তা কাজে লাগিয়ে পাঁচ ধাপ উন্নতি করেছেন ট্রাভিস হেড।

নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্যারিয়ার সেরা ১৪০ রানের ইনিংস খেলেন নিউ জিল্যান্ডের টম ল্যাথাম। তিন ধাপ এগিয়ে এখন তিনি ২৫তম নম্বরে।

দেশের জার্সিতে নিজের শেষ সিরিজে ব্যাট হাতে কিছুই করতে পারেননি রস টেইলর। ফলে ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় তিন ধাপ নিচে নেমে ৬ নম্বরে থেকে আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করলেন কিউই ব্যাটিং গ্রেট।

নিজেকে মেলে না ধরতে পারায় ওয়ানডের বোলারদের তালিকায় পাঁচ ধাপ অবনতি হয়েছে অ্যাডাম জ্যাম্পার। সেরা দশের বাইরে চলে যাওয়া অস্ট্রেলিয়ার এই লেগ স্পিনার এখন ১৪ নম্বরে।

নিউ জিল্যান্ড সিরিজে ভালো বোলিং করে উন্নতি করেছেন ডাচ পেসার ফ্রেড ক্লাসেন। ২৩ ধাপ এগিয়ে আছেন তিনি ৫৫তম স্থানে। পাঁচ ধাপ উন্নতি করেছেন নিউ জিল্যান্ডের লেগ স্পিনার ইশ সোধি।

বোলারদের র‍্যাঙ্কিংয়ের আগের মতোই সবার ওপরে নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। পরের চার স্থানে যথাক্রমে ইংল্যান্ডের ক্রিস ওকস, অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড, নিউ জিল্যান্ডের ম্যাট হেনরি ও আফগানিস্তানের মুজিব উর রহমান।

ওয়ানডের অলরাউন্ডারদের তালিকায় আসেনি কোনো পরিবর্তন। যথারীতি শীর্ষে সাকিব।