মিডল অর্ডারে নেমে লুইসের তাণ্ডব

রান উৎসবের ম্যাচে ব্যবধান গড়ে দিলেন এভিন লুইস। প্রিয় পজিশন ওপেনিং থেকে সরে চারে নেমে খেললেন বিস্ফোরক ইনিংস। তাণ্ডব চালিয়ে মিলিয়ে দিলেন শেষের কঠিন সমীকরণ। চেন্নাই সুপার কিংসের রান পাহাড় পেরিয়ে গেল লক্ষ্ণৌ সুপার জায়ান্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2022, 06:53 PM
Updated : 31 March 2022, 07:28 PM

মুম্বাইয়ের ব্রেবোর্ন স্টেডিয়াম বৃহস্পতিবার আইপিএলের রোমাঞ্চকর লড়াইয়ে ৬ উইকেটে জিতেছে টুর্নামেন্টের নতুন দলটি। চেন্নাইয়ের ২১০ রান ছাড়িয়ে গেছে ৩ বল বাকি থাকতে।

আইপিএলের ইতিহাসে এর চেয়ে বড় রান করে জেতার নজির আছে কেবল তিনটি।

জয়ের জন্য শেষ ২ ওভার প্রয়োজন ছিল ৩৪ রান। লুইস ও আয়ুশ বাদোনি ৯ বলেই মিলিয়ে ফেলেন সমীকরণ।

শিভাম দুবের করা ১৯তম ওভারের শেষ তিন বলে দুই চারের সঙ্গে এক ছক্কা মারেন এভিন। ক‍্যারিবিয়ান ব্যাটসম্যানকে শেষ ওভারে আর দরকারই হয়নি! মুকেশ চৌধুরির দুই ওয়াইডের পর ছক্কায় দুই দলের রান সমতায় নিয়ে আসেন বাদোনি। এক বল পর সিঙ্গেল নিয়ে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে।

২৩ বলে তিন ছক্কা ও ছয় চারে ৫৫ রানে অপরাজিত থাকেন লুইস। চমৎকার এই ইনিংসের জন্য ক‍্যারিবিয়ান বাঁহাতি এই ব্যাটসম্যান জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই রুতুরাজ গায়কোয়াডকে হারায় চেন্নাই। তবে অন্য প্রান্তে ঝড় তোলেন রবিন উথাপা, তাকে দারুণ সঙ্গ দেন মইন আলি। দুই জনের ব্যাটে দ্রুত এগোয় চেন্নাই।

পঞ্চাশ ছুঁয়েই ফেরেন উথাপা। ২৭ বলে এক ছক্কা ও ৮ চারে ৫০ রান করে রবি বিষ্ণইয়ের বলে হন এলবিডব্লিউ। ভাঙে ৩০ বল স্থায়ী ৫৬ রানের জুটি। ২২ বলে ৩৫ রান করা মইনকে বোল্ড করে থামান আভেশ খান।

এর কোনো প্রভাব অবশ্য দলের উপর পড়তে দেননি দুবে ও আম্বাতি রায়ডু। ৩৭ বলে দুই জনে গড়েন ৬০ রানের জুটি। রায়ডুকে ফিরিয়ে এই জুটিও ভাঙেন লেগ স্পিনার বিষ্ণই। ৩০ বলে ৪৯ রানের বিস্ফোরক ইনিংস খেলা দুবেকে বিদায় করেন আভেশ।

শেষ দিকে অধিনায়ক জাদেজা (৯ বলে ১৭) ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির (৬ বলে ১৬*) ক‍্যামিও ইনিংসে দুইশ পার হয় চেন্নাইয়ের সংগ্রহ।

বড় রান তাড়ায় লোকেশ রাহুল ও কুইন্টন ডি ককের জুটিতে উড়ন্ত সূচনা পায় লক্ষ্ণৌ। ২৬ বলে তিন ছক্কা ও দুই চারে ৪০ রান করা অধিনায়ক রাহুলের বিদায়ে ভাঙে ৯৯ রানের জুটি। মনিশ পান্ডের দ্রুত বিদায়ের পর পঞ্চাশ ছুঁয়ে ফিরে যান ডি ককও। দক্ষিণ আফ্রিকার এই কিপার-ব্যাটসম্যান ৯ চারে ৪৫ বলে করেন ৬১।

লুইসকে খুব একটা সঙ্গ দিতে পারেননি দিপক হুডা। তবে যোগ্য সঙ্গ দেন বাদোনি। স্রেফ ১৩ বলে ৪০ রানের জুটিতে দলকে এনে দেন দুর্দান্ত এক জয়। বাদোনি ৯ বলে ২ ছক্কায় করেন ১৯।  

সংক্ষিপ্ত স্কোর:

চেন্নাই সুপার কিংস: ২০ ওভারে ২১০/৭ (উথাপা ৫০, গায়কোয়াড ১, মইন ৩৫, দুবে ৪৯, রায়ডু ২৭, জাদেজা ১৭, ধোনি ১৬*, প্রিটোরিয়াস ০, ব্রাভো ১*; আভেশ ৪-০-৩৮-২, চামিরা ৪-০-৪৯-০, টাই ৪-০-৪০-২, পান্ডিয়া ৩-০-৩৬-০, বিষ্ণই ৪-০-২৪-২, হুডা ১-০-১২-০)

লক্ষ্ণৌ সুপার জায়ান্ট: ১৯.৩ ওভারে ২১১/৪ (রহুল ৪০, ডি কক ৬১, মনিশ ৫, লুইস ৫৫*, হুডা ১৩, বাদোনি ১৯*; মুকেশ ৩.৩-০-৩৯-০, তুষার ৪-০-৪০-১, ব্রাভো ৪-০-৩৫-১, জাদেজা ২-০-২১-০, মইন ১-০-১৪-০, প্রিটোরিয়াস ৪-০-৩১-২, দুবে ১-০-২৫-০)