সাময়িকভাবে নিষিদ্ধ দক্ষিণ আফ্রিকার হামজা

ডোপ পরীক্ষায় পজিটিভ হওয়া জুবাইর হামজা পেয়েছেন শাস্তি। দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যানকে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে আইসিসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2022, 04:49 PM
Updated : 25 March 2022, 04:50 PM

আইসিসি এক বিবৃতিতে শুক্রবার জানায়, শাস্তিমূলক প্রক্রিয়ার ফলাফল আসার আগ পর্যন্ত খেলার বাইরে থাকবেন হামজা। 

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তাদের ওয়েবসাইটে গত বুধবার জানায়, গত ১৭ জানুয়ারি করানো আইসিসির এন্টি-ডোপিং পরীক্ষায় হামজার ফলাফল পজিটিভ আসে। 

সেখানে বলা হয়, হামজার শরীরে ফিউরোসেমাইড নামক যে মাদক পাওয়া গেছে তা পারফরম্যান্স বৃদ্ধিকারক নয়। শরীরে কীভাবে এটি এলো তা বুঝতে পেরেছেন হামজা। সিএসএ আরও জানায়, আইসিসিকে পুরো প্রক্রিয়ায় পূর্ণ সহায়তা করছেন ২৬ বছর বয়সী এই ক্রিকেটার।

সিএসএর বিবৃতিতে বলা হয়েছে, সিএসএ, দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন ও ওয়েস্টার্ন প্রভিন্স ক্রিকেট অ্যাসোসিয়েশন এই প্রক্রিয়ায় হামজার পাশে আছে এবং বিষয়টি শেষ না হওয়া পর্যন্ত তাকে সমর্থন করে যাবে।

হামজার শরীরে পাওয়া ফিউরোসেমাইড ওয়ার্ল্ড এন্টি ডোপিং এজেন্সির (ওয়াডা) ২০২২ সালের নিষিদ্ধ তালিকার পঞ্চম ধারার অন্তর্ভুক্ত।

২০১৯ সালের জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়া হামজা এই সংস্করণে এখন পর্যন্ত ছয় ম্যাচে এক ফিফটিতে ২১২ রান করেছেন। গত বছরের নভেম্বরে নিজের প্রথম ও একমাত্র ওয়ানডে ম্যাচটি খেলেন তিনি, নেদারল্যান্ডসের বিপক্ষে। ওই ম্যাচে ৫৬ রান করেছিলেন তিনি।

ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে গত বুধবার শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দক্ষিণ আফ্রিকা দলে শুরুতে ছিলেন হামজা। পরে ব্যক্তিগত কারণ দেখিয়ে ওয়ানডে ও টেস্ট দুই সংস্করণের দল থেকেই নিজেকে সরিয়ে নেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক