‘শীর্ষ তিনে থাকবে এই জয়’

১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার ও চারশর কাছাকাছি ম্যাচ। দীর্ঘ পথচলায় তামিম ইকবাল অংশ হয়েছেন স্মরণীয় অনেক জয়ের। দক্ষিণ আফ্রিকায় এবারের সিরিজ জয়কে সেখানে ওপরের দিকে রাখছেন তিনি। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের চোখে, দেশের সেরা তিন জয়ের একটি এবারের জয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 03:56 AM
Updated : 24 March 2022, 03:56 AM

এই সফরের আগে দক্ষিণ আফ্রিকায় কখনোই কোনো ওয়ানডে জয়ের অভিজ্ঞতা ছিল না বাংলাদেশের। এবার প্রথম ওয়ানডে জয়ের পর শেষ ম্যাচ জিতে বুধবার তামিমরা জিতে নেন সিরিজও।

গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় গিয়ে উপমহাদেশের পরাশক্তি ভারত ফিরেছিল ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হয়ে। অথচ বাংলাদেশ অসাধারণ সাফল্য দেখিয়ে গড়ল ইতিহাস।

দেশের বাইরে এর আগে স্রেফ জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও কেনিয়ায় ওয়ানডে সিরিজ জিততে পেরেছিল বাংলাদেশ। এবারের সাফল্য আরও প্রতিকূল কন্ডিশনে ও কঠিনতর প্রতিপক্ষের সঙ্গে।

সিরিজ শেষে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বাংলাদেশ অধিনায়ক তামিম।

“দিস ইজ আপ দেয়ার, দিস ইজ অন দা টপ। দক্ষিণ আফ্রিকায় এরকম মানসম্পন্ন দলের বিপক্ষে সিরিজ জয়, এটা শীর্ষ তিনে থাকবে অবশ্যই। ছেলেরা যেভাবে খেলেছে, তাতে আমি গর্বিত।”

দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ সিরিজ জিতবে, কদিন আগেও এটা অনেকের কাছে ছিল অভাবনীয়। সিরিজ জয়ের আত্মবিশ্বাস খুব বেশি ছিল না দলেরও। তামিম বললেন, প্রথম ম্যাচে জয়ের পর থেকেই বিশ্বাসটা জায়গা করে নিতে থাকে দলে।

“দক্ষিণ আফ্রিকায় সিরিজ জেতাটা খুবই কঠিন। সবশেষ সিরিজে ওরা পূর্ণশক্তির ভারতকে ৩-০তে হারিয়েছে। আমাদের একটা বিশ্বাস অবশ্যই ছিল যে জিততে পারি। তবে এটা জানতাম, সিরিজ জিততে হলে খুবই ভালো খেলতে হতো।”

“সত্যি কথা বলতে, দক্ষিণ আফ্রিকা বা এই ধরনের দেশে এসে আমাদেরকে ‘আউট অব দা বক্স’ অনেক কিছু করতে হতো। সম্ভাব্য সেরা খেলাটা খেলতে হতো আমাদের। প্রথম ম্যাচ জয়ের পর বিশ্বাসটা আসা শুরু হলো যে, সিরিজ জয়ের ভালো সুযোগ আছে। আজকে ছিল দুর্দান্ত দলীয় পারফরম্যান্স। এর চেয়ে বেশি খুশি আর হতে পারতাম না।”