২০-৩০ রানের জুটিতে হবে না, বললেন বাংলাদেশ কোচ

যখনই মনে হচ্ছিল জমে উঠছে জুটি, তখনই উইকেট হারাচ্ছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে অসময়ে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর আউটে আক্ষেপ করেছিলেন লিটন দাস। দ্বিতীয় টি-টোয়েন্টি শেষে রাসেল ডমিঙ্গোর কণ্ঠেও একইরকম হতাশা। বাংলাদেশ কোচ মনে করেন, ২০-৩০ রানের জুটিতে ম্যাচ জেতা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন বড় জুটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2022, 03:30 PM
Updated : 5 March 2022, 03:30 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। ম‍্যাচে স্বাগতিকদের কেবল একটি জুটি ২০ ছাড়াতে পারে। পঞ্চম উইকেটে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ ৩১ বলে গড়েন ৪৩ রানের জুটি।

ম‍্যাচ শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধান কোচ ডমিঙ্গো বলেন, একটা ৭০ রানের জুটি হলে খেলার চিত্রটা ভিন্ন হতে পারত।

“প্রথম ম‍্যাচেও যখন একটা জুটি গড়ে উঠছিল তখনই উইকেট হারিয়েছি। অনেক ২০-৩০ রানের জুটি হয়েছে। সেটা ম‍্যাচ জেতাবে না, এর জন‍্য দরকার ৭০ রানের জুটি। ম‍্যাচের গুরুত্বপূর্ণ সময়ে আমরা ভুল সিদ্ধান্ত নিয়েছি। আজ (মাহমুদউল্লাহ) রিয়াদ আর মুশফিকের জুটি চমৎকারভাবে এগোচ্ছিল। এরপর রিয়াদ আউট হয়ে গেল। বড় দলগুলোর বিপক্ষে এই ভুল করা যাবে না।”

ব‍্যাটিং ব‍্যর্থতায় বাংলাদেশ গুটিয়ে যায় স্রেফ ১১৫ রানে। সেই পুঁজি নিয়ে লড়াই করতে পারেনি দল।

“কোথায় ভুল করেছি আমরা? ব‍্যাটিং। এরপর বোলিং ভালো হয়নি, ফিল্ডিংয়েও ভালো করতে পারিনি। অনেক বেশি ভুল করেছি আমরা।”

“আমরা টি-টোয়েন্টি দুটি জিততে চেয়েছিলাম। আজকের খেলায় খুব হতাশ। গত ম‍্যাচে অনেক ইতিবাচক ব‍্যাপার ছিল। আজ খুব বেশি কিছু নেই। খুব হতাশাজনক পারফরম‍্যান্স। প্রথম দুই ওয়ানডেতেও বেশ কিছু ইতিবাচক ব‍্যাপার ছিল। সিরিজ জিতেছি, সেখানে বেশ কিছু ইতিবাচক ব‍্যাপার ছিল। এখানে প্রথম টি-টোয়েন্টিতেও কিছু ইতিবাচক ব‍্যাপার ছিল। কিন্তু আজকের পারফর‍ম‍্যান্স খুব হতাশাজনক।”

ডমিঙ্গোর দাবি, উইকেট ঠিকঠাকই বুঝতে পেরেছিলেন তারা, কিন্তু এরপরও জুটি গড়তে না পারায় পাওয়া যায়নি লড়াইয়ের পুঁজি।

“ব‍্যাটসম‍্যানদের উইকেট বুঝতে পারা খুব গুরুত্বপূর্ণ। মুশফিক বলেছিল, এখানে ১৩৫ থেকে ১৪০ রান হবে ভালো সংগ্রহ। এক সময়ে ৫ উইকেটে ৯৯ রান ছিল, তখন আমরা ম‍্যাচ ছিলাম। এরপর কিছু সফট ডিসমিসালে আমরা ১১৫ রানে থমকে যাই। এটা যথেষ্ট ছিল না।”

“ব‍্যাটিংয়ের জন‍্য খুব সহজ উইকেট ছিল না। বিশেষ করে আজকে। গত ম‍্যাচের উইকেটটা বেশ ভালো ছিল। এটা ১১৫ রানের উইকেট নয়, আবার ১৬০ রানেরও নয়। আমার ধারণা, ১৩৫ রান হলে আমরা ম‍্যাচে থাকতাম। এক সময়ে আমাদের রান ছিল ৫ উইকেটে ৯৯। সেখান থেকে ১৩৫ রান পর্যন্ত যাওয়া সম্ভব ছিল। ব‍্যাটিংয়ের কিছু জায়গা নিয়ে দুর্ভাবনা আছে, এ নিয়ে কোনো সংশয় নেই। তবে, এই উইকেটটা ব‍্যাটিংয়ের জন‍্য সহজ ছিল না। কারণ, এখানে বল স্পিন করছিল, গ্রিপ করছিল। কোনোটা লাফাচ্ছিল, কোনোটা নিচু হচ্ছিল। সহজ ছিল না, ব‍্যাটিং কঠিন ছিল।”

আফগানিস্তানের বিপক্ষে ১-১ ব‍্যবধানে সিরিজ ড্রয়ের পর ডমিঙ্গোর উপলব্ধি, ধীরে হলেও উন্নতির পথেই আছে তার দল।

“এই সংস্করণে আমাদের আরও অনেক উন্নতি করতে হবে। আমরা ঠিক পথেই আছি, কিন্তু কিছুটা পিছিয়ে আছি।”