বাংলাদেশের বড় হারের ম্যাচে শারমিনের দুর্দান্ত ইনিংস

বিরুদ্ধ কন্ডিশন, কঠিন সব প্রতিপক্ষ। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অভিযানে কতটা চ্যালেঞ্জ অপেক্ষা করছে, নমুনা কিছুটা পাওয়া গেল প্রস্তুতি ম্যাচে। শক্তিশালী ইংল্যান্ডের সঙ্গে ব্যাটে-বলে লড়াই তেমন জমাতে পারল না বাংলাদেশ। তবে দল ভালো না করলেও শারমিন আক্তার প্রস্তুতি সেরে নিলেন দারুণ ইনিংস খেলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2022, 05:38 AM
Updated : 28 Feb 2022, 07:54 AM

মেয়েদের বিশ্বকাপের আগে প্রথম অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের কাছে বাংলাদেশ হেরেছে ১০৯ রানে।

নিউ জিল্যান্ডের লিঙ্কনে সোমবার ন্যাটালি সিভারের সেঞ্চুরি ও লরেন উইনফিল্ড-হিলের সেঞ্চুরিতে ইংলিশরা ৫০ ওভারে তোলে ৩১০ রান। বাংলাদেশ শেষ ওভারে অলআউট হয় ২০১ রানে।

দুইশ ছাড়ানো সম্ভব হয় শারমিনের ৮১ রানের সৌজন্যে। তিনে নেমে শেষ ওভারে রান আউট হওয়ার আগে ৮১ রান করেন এই ব্যাটার।

টস জিতে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা ব্যাটিংয়ে পাঠান ইংলিশদের। কিন্তু শুরুটা ভালো করতে পারেননি তার বোলাররা। ইংল্যান্ডকে শক্ত ভিত গড়ে দেন দুই ওপেনার উইনফিল্ড-হিল ও ট্যামি বিউমন্ট।

ম্যাচের প্রথম বলে জাহানারা আলমকে বাউন্ডারি মেরে শুরু করেন উইনফিল্ড-হিল। ওই ওভারে বল সীমানায় পাঠান বিউমন্টও। নতুন বলে দুই পেসার জাহানারা ও সুরাইয়া আজমিন পারেননি ইংলিশ ওপেনারদের আটকে রাখতে। ১৩ ওভারে ৮০ রান তুলে ফেলেন দুজন।

৮১ রানের উদ্বোধনী জুটি ভাঙেন নাহিদা আক্তার। এই বাঁহাতি স্পিনারের বলে পুল করে সুরাইয়ার হাতে ধরা পড়েন বিউমন্ট (৩৮)।

পরের ওভারে রিতু মনিকে টানা দুটি বাউন্ডারি মেরে উইনফিল্ড-হিল ফিফটিতে পা রাখেন ৩৭ বলে।

একটু পর রিতু মনিই থামান উইনফিল্ড-হিলের ঝড়ো ইনিংস। ৪৩ বলে ৫৫ রান করে এলবিডব্লিউ হন তিনি ইয়র্কার ডেলিভারিতে।

ইংল্যান্ডকে অবশ্য বিপাকে পড়তে হয়নি। তৃতীয় উইকেটে ৬৪ রানের জুটি গড়েন অধিনায়ক হিদার নাইট ও ন্যাটালি সিভার।

নাইটকে ২৭ রানে বোল্ড করে এই জুটি ভাঙেন লতা মণ্ডল। তবে সিভারকে থামানো যায়নি। অ্যামি জোন্স, ড্যানি ওয়াটদের নিয়ে তিনি এগিয়ে নেন দলকে।

রিতু মনিকে পুল করে বাউন্ডারি মেরে সিভার সেঞ্চুরি পূর্ণ করেন ৯৮ বলে। শেষ দিকে এমা ল্যাম্ব ২০ বলে করেন ২৮।

বোলারদের হতাশার দিনে পেস সহায়ক কন্ডিশনেও বাংলাদেশের সফলতম বোলার নাহিদা। ৪৯ রানে বাঁহাতি এই স্পিনারের শিকার ৩ উইকেট।

বাংলাদেশের রান তাড়ায় শামিমা সুলতানা শুরুতে কয়েকটি বাউন্ডারি আদায় করে নেন। তবে আরেক ওপেনার মুর্শিদা খাতুন একবার জীবন পেয়েও পারেননি ইনিংস বড় করতে। তার ৭ চারের ইনিংস শেষ হয় ৩৩ রানে।

শুরুতে জীবন পান শারমিনও। তিনি তা কাজে লাগান পুরোপুরি। তবে তাকে সঙ্গ দেওয়ার মতো উপযুক্ত কেউ ছিল না এ দিন।

অধিনায়ক নিগার ফেরেন ২৭ বলে ১২ করে, অভিজ্ঞ রুমানা আহমেদ ২০ বলে ১২। শারমিন কেবল একটা প্রান্ত আগলে রেখে হাল ধরে রাখেন ইনিংসের।

আটে নেমে রিতু মনি ১৯ বলে করেন ১৯। শারমিন ফিফটি পূরণ করেন ৮৬ বলে। পরে আরেকটু দ্রুত রান তোলেন তিনি। তবে জয়ের সম্ভাবনা বাংলাদেশ জাগাতে পারেনি কখনোই।

শেষ ওভারে চার্লি ডিনের দারুণ ফিল্ডিংয়ে শারমিনের ইনিংস থামে ১৩৭ বলে ৮১ রান করে। তার ইনিংসে চার ৪টি। তার ফিটনেসেরও প্রমাণ এই ইনিংস।

সেঞ্চুরির পর বল হাতেও দুটি উইকেট নেন ন্যাটালি সিভার।

লিঙ্কনেই আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ, বুধবার পাকিস্তানের বিপক্ষে। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ আগামী শনিবার, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

এই প্রথম ওয়ানডে বিশ্বকাপে খেলছে বাংলাদেশের মেয়েরা। নিউ জিল্যান্ডেও তারা খেলছে প্রথমবার।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৫০ ওভারে ৩১০/৯ (উইনফিল্ড-হিল ৫৫, বিউমন্ট ৩৮, নাইট ২৭, সিভার ১০৮, জোন্স ২২, ওয়াট ১৬, ডাঙ্কলি ০, ল্যাম্ব ২৮, ডিন ৫, ক্রস ১*; জাহানারা ৪-০-১৮-০, সুরাইয়া ৭-০-৫৩-২, নাহিদা ১০-১-৪৯-৩, রিতু ১০-০-৬৮-২, রুমানা ৬-০-৪৬-১, লতা ৬-১-৩০-১, ফাহিমা ৭-০-৪১-০)।

বাংলাদেশ: ৪৯.৩ ওভারে ২০১ (শামিমা ৩৩, মুর্শিদা ১, শারমিন ৮১, ফারজানা ০, নিগার ১২, রুমানা ১২, সোবহানা ১৪, রিতু ১৯, লতা ৯, ফাহিমা ১০*, নাহিদা ০; ফ্যারান্ট ২.৫-০-১৩-০, ডেভিস ১০-১-৪০-২, সাইট ৬.৫-০-২৩-১, ক্রস ৭-০-২২-১, সিভার ৪-১-১২-২, ডিন ১০-০-৪৩-০, ল্যাম্ব ৫-০-২৩-০, ডাঙ্কলি ৪-০-২২-১)।

ফল: ইংল্যান্ড ১০৯ রানে জয়ী।