র‍্যাঙ্কিংয়ে পাঁচে ফিরলেন অ্যান্ডারসন

দল পেয়েছে ইনিংস ব‍্যবধানে হারের তেতো স্বাদ। তবে অ্যাশেজের মেলবোর্ন টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন জেমস অ্যান্ডারসন। আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে ফিরেছেন ইংল্যান্ডের ৩৯ বছর বয়সী পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2021, 02:11 PM
Updated : 29 Dec 2021, 02:11 PM

টেস্ট অভিষেকে রেকর্ড গড়া বোলিংয়ের পর র‍্যাঙ্কিংয়ে পথচলার শুরুটাও দারুণ হয়েছে স্কট বোল্যান্ডের। অস্ট্রেলিয়ান পেসার র‍্যাঙ্কিংয়ে ঢুকেছেন ২৭১ পয়েন্ট নিয়ে, আছেন ৭৪তম স্থানে।

অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা-আইসিসি।

মেলবোর্নে ইনিংস ও ১৪ রানে জিতে অস্ট্রেলিয়া ধরে রাখে অ্যাশেজ, পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে যায় ৩-০ ব্যবধানে।

এই ম্যাচ দিয়ে ছেলেদের ক্রিকেটে অস্ট্রেলিয়ার মাত্র দ্বিতীয় আদিবাসী ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পান বোলান্ড। প্রথম ইনিংসে একটি উইকেট নেওয়া বোলার দ্বিতীয় ইনিংসে ৪ ওভারে স্রেফ ৭ রানে ৬ উইকেট নিয়ে জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

অভিষেকে এত কম রান দিয়ে ৫ উইকেট শিকারের কীর্তি নেই টেস্ট ইতিহাসে আর কারও। বোল্যান্ডের ৫ উইকেট পূর্ণ হয়ে যায় স্রেফ ১৯ বলের মধ্যেই। স্পেলের শুরু থেকে বলের হিসেবে টেস্টে দ্রুততম ৫ উইকেটের রেকর্ডে নাম লেখা হয়ে যায় তার। এখানে তিনি স্পর্শ করেন অস্ট্রেলিয়ারই আর্নি টোশাক ও ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের রেকর্ড।

স্কট বোল্যান্ড

একমাত্র ইনিংসে হাত ঘুরিয়ে ৩৩ রানে ৪ উইকেট নেন অ্যান্ডারসন। র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে পাঁচে আছেন টেস্ট ইতিহাসের সফলতম এই পেসার।

অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ৯০২ পয়েন্ট নিয়ে। ৯০০ পয়েন্ট নেই আর কোনো বোলারের। ম্যাচে এই পেসারের প্রাপ্তি ৫ উইকেট।

অস্ট্রেলিয়ার একমাত্র ইনিংসে কেবল ১ রান করেও ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন মার্নাস লাবুশেন। ১৬ রান করার পর এক ধাপ পিছিয়ে স্টিভেন স্মিথ নেমে গেছেন চারে, ২০১৫ সালের ডিসেম্বরের পর যা তার সর্বনিম্ন অবস্থান।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে বেন স্টোকসকে পেছনে ফেলে পাঁচে উঠেছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। ইংলিশ অলরাউন্ডার নেমে গেছেন ছয়ে। ম্যাচে ৫ উইকেটের পাশাপাশি ব্যাটিংয়ে অপরাজিত ২৪ রান করেন স্টার্ক। দুই ইনিংসে ২৫ ও ১১ রান করা স্টোকস উইকেট পান স্রেফ একটি।

এখানে শীর্ষে আছেন যথারীতি ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জেসন হোল্ডার।